খিলগাঁও

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

খিলগাঁও বাংলাদেশের ঢাকা জেলার অন্তর্গত ঢাকা বিভাগের একটি থানা। এর উত্তরে বাড্ডা থানা, দক্ষিণে মতিঝিল, সবুজবাগ ও ডেমরা থানা, পূর্বে রূপগঞ্জ উপজেলা এবং পশ্চিমে রমনা ও তেজগাঁও থানা অবস্থিত।

ভৌগোলিক সীমারেখা[সম্পাদনা]

খিলগাঁও ভৌগোলিক ২৩°৪৫′০৩″ উত্তর ৯০°২৫′৩৫″ পশ্চিম / ২৩.৭৫০৮° উত্তর ৯০.৪২৬৪° পশ্চিম / 23.7508; -90.4264 সীমায় অবস্থিত. থানাটি মোট ১৪.০২ কিমি এলাকা জুড়ে বিস্তৃত।

শিক্ষা[সম্পাদনা]

থানাটির গড় শিক্ষার হার পুরুষ-৫৭.৫% এবং নারী-৬১.৫২%. খিলগাঁও এলাকার একমাত্র বিশ্ববিদ্যালয়ের নাম হলো খিলগাঁও মডেল বিশ্ববিদ্যালয় কলেজ। এছাড়াও অন্যান্য প্রাইমারি, মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক স্কুল এবং কলেজগুলো হলো খিলগাঁও উচ্চ বিদ্যালয়, খিলগাঁও সরকারী উচ্চ বিদ্যালয় ও কলেজ, খিলগাঁও বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ, ন্যাশনাল আইডিয়াল স্কুল এন্ড কলেজ, ফিউচার কমার্স কলেজ, কোআলিটি এডুকেশন হোম, রোকেয়া কিন্ডারগার্টেন, শহিদ বাবুল একাডেমি, সাউথ পয়েন্ট স্কুল এন্ড কলেজ, ফয়জুর রহমান স্কুল এন্ড কলেজ, ই-হক কলেজ, বাংলাদেশ কমার্স কলেজ, আলী আহমদ কলেজ ইত্যাদি।[১]

যাতায়াত ব্যবস্থা[সম্পাদনা]

ঢাকা বিভাগের মধ্যে অবস্থিত হবার কারণে থানাটির যাতায়াত ব্যবস্থা সহজ। রিক্সা, সিএনজি-র পাশাপাশি যাতায়াতের জন্য চারটি কোম্পানির বাস চলাচল করছে এলাকাটি দিয়ে, এগুলো হলো- মিডওয়ে পরিবহন লি., বাহন পরিবহন লি., মাই-লাইন পরিবহন লি. এবং একুশে পরিবন লি. বাসগুলো খিলগাঁও এলাকার সাথে মতিঝিল, ধানমন্ডি, মিরপুর, মোহাম্মদপুর, গুলশান প্রভৃতি এলাকার যোগাযোগ ব্যবস্থা সহজ করে তুলেছে।[১]

ফ্লাইওভার[সম্পাদনা]

খিলগাঁও ফ্লাইওভার বাংলাদেশের সর্বপ্রথম এবং বৃহত্তর ফ্লাইওভার হিসেবে স্বীকৃত।

জনসংখ্যা[সম্পাদনা]

খিলগাঁও-এর মোট জনসংখ্যা হলো ৫৯২৪৮ জন, এর মধ্যে পুরুষ ৫৪.৭৮% ও মহিলা ৪৫.২২%। খিলগাঁও থানার গড় শিক্ষার হার ৫৭.৫% এবং জাতীয় শিক্ষার হার ৩২.৪%।[১] সর্ব প্রথম নয় কিন্তু বৃহত্তর। সর্ব প্রথম হল মহাখালী ফ্লাইওভার।

কর্তৃপক্ষ[সম্পাদনা]

খিলগাঁও থানাটি মূলত ৩টি ওয়ার্ড, ১৩টি মহল্লা এবং ৯টি গ্রাম নিয়ে গঠিত।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]