খাদিজা বিনতে খুওয়াইলিদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(খাদিজা বিনতু খুওয়াইলিদ থেকে ঘুরে এসেছে)

খাদিজা বিনতে খুওয়াইলিদ (خديجة بنت خويلد) ইসলাম গ্রহণকারী প্রথম ব্যক্তি এবং ইসলামের সর্বেশষ নবী হযরত মুহাম্মদ (সাঃ)-এর প্রথম স্ত্রী।[১] তার কুনিয়া উম্মু হিন্দ এবং উপাধি তাহিরা। ইসলামের গ্রহণের আগেই পবিত্র চরিত্রের জন্য তাহিরা উপাধি লাভ করেন যার অর্থ পবিত্র[২]। তিনি মক্কার একজন ধনাঢ্য ব্যবসায়ী ছিলেন। ব্যবসার কাজে তিনি মুহাম্মদকে নিয়োগ করেন। তখনও মুহাম্মদ নব্যুওয়ত লাভ করেন নি। বিয়ের জন্য তিনিই প্রথম প্রস্তাব দিয়েছিলেন। বিয়ের সময় তার বয়স ছিল ৪০ আর মুহাম্মদের ২৫। এর আগেও খাদীজার দুইবার বিয়ে হয়েছিলো, তার ঐ দুই স্বামীই মারা যায়। খাদীজার মৃত্যুর আগে মুহাম্মদ অন্য কোন বিয়ে করেননি। খাদীজার গর্ভে নবীর কন্যা জয়নব, রুকাইয়া, উম্মে কুলসুম ও ফাতিমা এবং পুত্র কাসিম ও আবদুল্লাহ জন্ম নেয়।

জন্ম ও বংশ[সম্পাদনা]

খাদিজা হস্তী বর্ষের ১৫ বছর আগে অর্থাৎ নবীর জন্মেরও ১৫ বছর আগে মক্কায় জন্মগ্রহণ করেন। তার পিতা খুওয়াইলিদ ইবন আসাদ এবং মাতা ফাতিমা বিনতু যায়িদ। পিতার বংশের উর্ধ্ব পুরুষ কুসাঈ-এর মাধ্যমে মুহাম্মদের বংশের সাথে তার বংশ মিলিত হয়েছে। নবী ও খাদীজার মধ্যে ফুফু-ভাতিজার অনেক দূরের সম্পর্ক ছিল। এজন্যই নবুওয়ত লাভের পর খাদীজা নবীকে তার চাচাতো ভাই ওয়ারাকা ইবন নাওফিলের কাছে নিয়ে গিয়ে বলেছিলেন, "আপনার ভাতিজার কথা শুনুন"। ধারণা করা হয় বংশগত সম্পর্কের ভিত্তিতেই তিনি একথা বলেছিলেন। তার পিতা খুওয়াইলিদ ইবন আসাদ ফিজার যুদ্ধে নিজের গোত্রের সেনাপতি ছিলেন। তার অনেক সন্তান ছিল। সন্তানদের মধ্যে খাদীজা ছিলেন দ্বিতীয়।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

খাদিজার পিতা আরব সমাজের বিশিষ্ট তাওরাতইঞ্জিল বিশেষজ্ঞ ওয়ারাকা ইবন নাওফিলের সাথে তার বিয়ে ঠিক করেছিলেন। তবে কেন তা হয়নি তা সম্বন্ধে স্পষ্ট কিছু জানা যায়নি। পরিশেষে আবু হালা ইবন যারারাহ আত-তামীমীর সাথে তার প্রথম বিয়ে হয়। বিয়ের পরপরই তার মৃত্যু হয়। এরপর আতিক বিন আবিদ আল-মাখযুমির সাথে তার দ্বিতীয় বিয়ে হয়[৩]। তবে কা'তাদা এবং ইবন ইসহাকের মতে তার প্রথম স্বামী আতিক এবং দ্বিতীয় স্বামী আবু হালা। ইবন ইসহাকের এই মত ইউনুস ইবন বুকাইর-এর বর্ণনায় পাওয়া যায়[৪]। অবশ্য প্রথমোক্ত মতটিই অধিক গ্রহণযোগ্য। ইবন হাজার-এর বর্ণনায় জানা যায় আবন আবদিল বার সহ আরো অনেক বিশেষজ্ঞই প্রথম মতটি ব্যক্ত করেছেন[৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Wife of the Prophet Muhammad
  2. আল-ইসাবা
  3. শারহুল মাওয়াহিব, আল-ইসতিয়াব
  4. আল-ইসাবা: ৪/২৮১
  5. আসহাবে রাসূলের জীবনকথা - মুহাম্মদ আবদুল মা'বুদ, আরবি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়

আত্মীয়-স্বজন[সম্পাদনা]

পুত্রবৃন্দ:

কন্যাবৃন্দ:

বোন:

অন্যান্য ভাতৃবৃন্দ:

বহিঃসংযোগ[সম্পাদনা]