কোর্টনি ব্রাউন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কোর্টনি ব্রাউন
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামকোর্টনি অসওয়াল্ড ব্রাউন
জন্ম১৭ ডিসেম্বর, ১৯৭০
ল্যাম্বেথ, ইংল্যান্ড
ব্যাটিংয়ের ধরনডানহাতি
ভূমিকাউইকেট-রক্ষক, প্রশাসক
আন্তর্জাতিক তথ্য
জাতীয় দল
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট ওডিআই
ম্যাচ সংখ্যা ২০ ৪৬
রানের সংখ্যা ৩৮৭ ৪১৫
ব্যাটিং গড় ১৬.১২ ১৭.২৯
১০০/৫০ -/১ -/-
সর্বোচ্চ রান ৬৮ ৪৬*
বল করেছে - -
উইকেট - -
বোলিং গড় - -
ইনিংসে ৫ উইকেট - -
ম্যাচে ১০ উইকেট - -
সেরা বোলিং - -
ক্যাচ/স্ট্যাম্পিং ৭৯/২ ৫৯/৯
উৎস: ইএসপিএনক্রিকইনফো.কম, ১১ ডিসেম্বর ২০১৪

কোর্টনি অসওয়াল্ড ব্রাউন (জন্ম: ৭ ডিসেম্বর, ১৯৭০) ল্যাম্বেথে জন্মগ্রহণকারী ইংরেজ বংশোদ্ভূত ওয়েস্ট ইন্ডিয়ান আন্তর্জাতিক ক্রিকেটার। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন তিনি।

ডানহাতি ব্যাটসম্যান কোর্টনি ব্রাউন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলে উইকেটরক্ষকের দায়িত্ব পালন করতেন। তিনিই একমাত্র ওয়েস্ট ইন্ডিয়ান টেস্ট ক্রিকেটার যিনি ইংল্যান্ডে জন্মগ্রহণ করেছেন।

খেলোয়াড়ী জীবন[সম্পাদনা]

বার্বাডোস দলের পক্ষে অধিনায়কত্ব করেন। এরপর এপ্রিল, ১৯৯৫ সালে ওয়েস্ট ইন্ডিজ দলে খেলার জন্য মনোনীত হন। কিন্তু দলে অনিয়মিত ছিলেন। ১৩ টেস্ট খেলার পর দল থেকে ছিটকে পড়েন। কেনিয়ায় অনুষ্ঠিত আইসিসি নক-আউট প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য তাকে পুনরায় দলে আমন্ত্রণ জানানো হয়।

অল্প কিছুদিন পরই রিডলি জ্যাকবস তার স্থান দখল করেন। ধারণা করা হচ্ছিল যে, তার ক্রিকেট জীবন হয়তোবা শেষ হয়ে গেছে। কিন্তু সকল আশ্চর্যান্বিত করে ইংল্যান্ডে অনুষ্ঠিত ২০০৪ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি প্রতিযোগিতায় তাকে ডাকা হয়। ওভালের চূড়ান্ত খেলায় তিনি বীর বনে যান। ইয়ান ব্রাডশয়ের সাথে চমৎকার জুটি গড়েন তিনি। এক বছর দলের প্রথম পছন্দের উইকেট-রক্ষক থাকা স্বত্ত্বেও ব্যক্তিগত কারণ দেখিয়ে অবসর নেন।

বর্তমানে তিনি লাইম স্পোর্টস ক্লাবের অধিনায়কের দায়িত্ব পালন করছেন। দলটি বার্বাডোস ক্রিকেট অ্যাসোসিয়েশন প্রথম বিভাগ চ্যাম্পিয়নশীপে অংশগ্রহণ করছে।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Holder, Keith (১৩ মে ২০১১)। "Mayers makes merry"Barbados Today। ২০১২-০৩-১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ জুলাই ২০১১... he wanted to prove a point to the LIME captain Courtney Browne ... 

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]