কোমোডো ড্রাগন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কোমোডো ড্রাগন[১]
সিনসিনাটি চিড়িয়াখানা এ পুরুষ
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: প্রাণী জগৎ
পর্ব: কর্ডাটা
শ্রেণী: Reptilia
বর্গ: Squamata
উপবর্গ: Lacertilia
পরিবার: Varanidae
গণ: Varanus
প্রজাতি: V. komodoensis
দ্বিপদী নাম
ভারানাস কোমোডোয়েনসিস
Ouwens, 1912[২]
Komodo dragon distribution

কমোডো ড্রাগন (ভারানাস কোমোডোয়েনসিস) হলো বিশ্বের সবচেয়ের বড় গুই সাপ যা ইন্দোনেশিয়ান দ্বীপপুঞ্জ কোমোডো, রিনকা, ফ্লোরেস, এবং গিলি মোটাং। পূর্বে পাওয়া যায়। এদের অন্য নাম ভারাণ। এই প্রাণী ইন্দোনেশিয়া জাতীয় প্রাণীদের অন্যতম। এর আকার ৩ মিটারের কাছাকাছি লম্বা হয়, ওজন প্রায় ৭০ কিলোগ্রাম পর্যন্ত হয়। এরা আঞ্চলিক পাখি, অমেরুদণ্ডীস্তন্যপায়ী প্রাণী আহার হিসেবে গ্রহণ করে থাকে। মৃত জীবজন্তু এদের প্রিয় খাবার। এই প্রাণীর লালা বিষাক্ত এবং এদের কামড়ে আহত প্রাণী মারা যেতে পারে। এরা সাধারণত মেআগস্ট মাসে মিলনের পর সেপ্টেম্বর মাসে এরা ডিম পাড়ে।এটি হলো বিশ্বের বৃহত্তম জীবিত টিকটিকি। এগুলি তাদের বিশাল আকার, সমতল মাথা, ধনুক পা এবং দীর্ঘ, ঘন লেজ দ্বারা চিহ্নিত করা হয়। নামটি গুজব থেকে এসেছে যে একটি ড্রাগনের মতো প্রাণী ইন্দোনেশীয় দ্বীপ কামোডোতে বাস করত। সান দিয়েগো চিড়িয়াখানা অনুসারে কোনও পশ্চিমা বিজ্ঞানী ১৯২১ অবধি কোনও কমোডো ড্রাগন দেখতে পাননি। স্থানীয় লোকেরা তাদের "ওরা" বা "স্থল কুমির" বলে ডাকে। ১৯৮০ সালে, ইন্দোনেশিয়া কোমোডো ড্রাগন এবং তার আবাসস্থল রক্ষার জন্য কমোডো ন্যাশনাল পার্ক প্রতিষ্ঠা করেছিল। 700০০ বর্গমাইলের মাইলের এই আশ্রয় কমলা পায়ে স্ক্রাব পাখি এবং তিমুর হরিণের মতো প্রজাতিরও রয়েছে, তেমনি একটি সমৃদ্ধ সামুদ্রিক পরিবেশ তিমি, ডলফিন, সমুদ্র কচ্ছপ, হাঙ্গর, প্রবাল, স্পঞ্জস, মন্টা রে এবং আরও অনেক কিছুকে সমর্থন করে এক হাজার প্রজাতির মাছের চেয়েও বেশি কমোডো ন্যাশনাল পার্কে এখন ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইটটি পোচিং প্রতিরোধে টহল স্থাপন করেছে। এটি প্রজাতি সম্পর্কে সচেতনতা এবং এটির সুরক্ষার গুরুত্ব তৈরি করতে স্থানীয় সম্প্রদায়ের সাথেও কাজ করে।

  • আকার এবং বৈশিষ্ট্য

কমোডো ড্রাগনের একটি পুরুষের গড় আকার 8 থেকে ৯ ফুট এবং ওজন প্রায় ২০০ পাউন্ড। মহিলা ৬ ফুট (১.৮ মি) পর্যন্ত বৃদ্ধি পায়।

কমডোস নীল, কমলা, সবুজ এবং ধূসর সহ বিভিন্ন ধরনের রঙে আসে। তাদের ত্বক রুক্ষ এবং টেকসই, অস্টিওডার্মস নামক হাড়ের প্লেটগুলির সাথে শক্তিশালী। তাদের দীর্ঘ নখর এবং একটি বৃহত পেশী লেজ রয়েছে।

কোমোডোর ভাল দৃষ্টি রয়েছে; স্মিথসোনিয়ান চিড়িয়াখানা অনুযায়ী তারা ৯৮৫ ফুট (৩০০ মিটার) পর্যন্ত দূরে অবধি দেখতে পাবে। তারা দ্রুত হয়। তারা সংক্ষিপ্তভাবে ১৩ মাইল (২০ কিলোমিটার) চলতে পারে তবে স্টিলথ দ্বারা শিকার করা পছন্দ করে - শিকার তাদের পথ অতিক্রম না করা পর্যন্ত কয়েক ঘণ্টা অপেক্ষা করে।তাদের গন্ধ অনুভূতি হলো তাদের প্রাথমিক খাদ্য সনাক্তকারী। স্মিথসোনিয়ান চিড়িয়াখানার মতে, কমোডো ড্রাগনরা সাপের মতো বাতাসের নমুনা দেওয়ার জন্য তাদের কাঁটাযুক্ত জিহ্বা ব্যবহার করে এবং তারপর জিহ্বাকে তাদের মুখের ছাদে স্পর্শ করে, যেখানে বিশেষ অঙ্গগুলি বায়ুবাহিত অণুগুলির বিশ্লেষণ করে। বাম জিহ্বার ডগায় যদি আরও ঘন "গন্ধ" থাকে তবে ড্রাগন জানে যে তাদের শিকার বাম দিক থেকে কাছে আসছে। আবাস

কোমোডোস খুব বিরল এবং কেবল পাঁচটি দ্বীপে বন্যে পাওয়া যায়: কমোডো, রিঙ্কা, গিলি মন্টাং এবং গিলি দাসামির লেজার সুন্দা দ্বীপপুঞ্জ - সমস্ত কোমোডো জাতীয় উদ্যানের মধ্যে - এবং ফ্লোরেস দ্বীপ, যেখানে কমোডো অবাধে বিচরণ করে।টিকটিকি আবাসস্থলটি গ্রীষ্মমণ্ডলীয় শুকনো বন থেকে একটি সাভান্না অবধি একটি মরশুম বনের বন হতে পারে। তারা যেখানেই থাকুক না কেন, কমোডো চরম উত্তাপ পছন্দ করে। এটি সাধারণত ৯৫ ডিগ্রি ফারেনহাইট (৩৫ ডিগ্রি সেলসিয়াস) প্রায় ইন্দোনেশিয়ার দ্বীপপুঞ্জে ৭০ শতাংশ আর্দ্রতার সাথে থাকে বলে সান দিয়েগো চিড়িয়াখানায় জানানো হয়েছে।

কোমোডোসের দ্বৈত উদ্দেশ্যমূলক বাড়ি রয়েছে। রাতে উষ্ণ থাকার জন্য, তারা নীচে নীচে থাকার জন্য বারো তৈরি করে বা সন্ধান করে দিনের বেলা একই বুড়ো তাদের শীতল রাখে। কোমোডো ড্রাগনগুলি মাংসাশী, মানে তারা মাংস খায়। এরা এমন মারাত্মক শিকারি যে তারা খুব বড় শিকার খেতে পারে, যেমন মহিষ, হরিণ, ছাগল, বুনো শূকর এবং এমনকি মানুষ। তারা আরও ছোট ড্রাগন খাওয়া হবে। ন্যাশনাল জিওগ্রাফিকের মতে তারা একটি খাওয়ালে তাদের দেহের ওজনের ৮০ শতাংশ খেতে পারে। কমোডোর শিকারকে মেরে ফেলার এক অনন্য উপায় রয়েছে। প্রথমত, এটি প্রবাহিত হয় এবং এর বিশাল পা দিয়ে শিকারটিকে ধাক্কা দেয়। তারপরে তারা তাদের তীক্ষ্ণ, সিরাটেড দাঁত ব্যবহার করে - যা অনেকটা হাঙরের মতো তাদের শিকারকে ছিন্নভিন্ন করে দেয়। যদি শিকারটি পালিয়ে যায় তবে এটি রক্তের বিষক্রিয়ার ২৪ ঘণ্টার মধ্যে মারা যাবে কারণ ন্যাশনাল জিওগ্রাফিকের মতে কমোডোর লালাতে ৫০ টি স্ট্রোক ব্যাকটিরিয়া রয়েছে। এর দুর্দান্ত গন্ধের সাথে, কমোডো মৃত প্রাণীটি খুঁজে বের করবে এবং তার খাবার শেষ করবে।

সান দিয়েগো চিড়িয়াখানার মতে, সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে কোমোডো ড্রাগন তাদের লালাজনিত কারণে বিষাক্ত, এ জাতীয় সিদ্ধান্ত নেওয়ার আগে আরও অধ্যয়ন করা দরকার।কমোডো ড্রাগন সাধারণত সঙ্গমের মরসুমের বাইরে একাকী হয়ে থাকে। পুরুষরা একটি অঞ্চল রক্ষণাবেক্ষণ এবং প্রতিরক্ষা এবং প্রতিদিন ১.২ মাইল (২ কিলোমিটার) পর্যন্ত টহল দেয়। কমোডো ড্রাগন মে এবং আগস্টের মধ্যে সঙ্গী করে এবং মহিলারা সেপ্টেম্বর মাসে প্রায় ৩০ টি ডিম দেয়।

কোমোডো ড্রাগনের মায়েরা শিকারীদের বিভ্রান্ত করার জন্য এবং তার ডিমগুলি সুরক্ষিত রাখার জন্য পোঁতা বাসাও তৈরি করবে। তারপরে তিনি প্রায় তিন মাস ধরে আঙুরের আকারের ডিম ছড়িয়ে দেবেন। এই গ্রুপের ডিমকে ক্লাচ বলে।

মহিলা কোমোডো ড্রাগনে কুমারী জন্ম দিতে পারে। এর অর্থ হলো ডিম ফুটাবার জন্য তাদের কোনও ডিমের সার দেওয়ার জন্য পুরুষের প্রয়োজন হয় না। বিপরীত লিঙ্গের সাহায্য ছাড়াই সন্তানসন্ততি তৈরি করা হয় অজাতীয় প্রজনন কোমোডো ড্রাগন উভয়ই যৌন এবং যৌনজীবনের মাধ্যমে পুনরুত্পাদন করতে পারে।

স্মিথসোনিয়ান চিড়িয়াখানার মতে বাবা-মায়েরা নতুনভাবে ছিটানো কমোদোদের যত্ন নেওয়ার কোনও প্রমাণ নেই। জন্মের সময়, শিশুর ড্রাগনগুলি কেবল ১২ ইঞ্চি (৩০ সেন্টিমিটার) দীর্ঘ হয়। তাদের বাচ্চা ফোটার সাথে সাথেই বাচ্চারা পালিয়ে যাবে এবং তাদের মা বা অন্য কোমোডোসের দ্বারা খাওয়া এড়াতে গাছে উঠবে। সান দিয়েগো চিড়িয়াখানা অনুযায়ী, যখন তাদের বয়স ৪ বছর হবে এবং প্রায় ৪ ফুট (১.২ মিটার) হবে, তখন কম বয়সী কমোডোস নেমে এসে মাটিতে বাস করবে। যারা বেঁচে থাকে তারা দীর্ঘ জীবনের প্রত্যাশায় থাকতে পারে। একটি কমডো ৩০ বছরেরও বেশি সময় বেঁচে থাকতে পারে। কোমোডো ড্রাগন হলো এক প্রজাতির মনিটর টিকটিকি, যা আফ্রিকা এবং এশিয়া জুড়ে পাওয়া যায় সরীসৃপ।

যদিও অযৌন প্রজনন মহিলা কোমোডো ড্রাগনগুলিকে তাদের জনসংখ্যা - একটি বিবর্তনীয় সুবিধা পুনরায় পূরণ করতে দেয়, এটির একটি উল্লেখযোগ্য অসুবিধা রয়েছে: এই প্রজনন প্রক্রিয়াটি কেবল পুত্রদের মধ্যেই আসে। জনসংখ্যার মধ্যে অন্যান্য স্ত্রীলোকের ঘাটতি প্রজনন প্রজননের প্রমাণ নিয়েছে। বাড়ি থেকে দূরে সরে যাওয়ার সরীসৃপের অনীহা ইস্যুটিকে আরও বাড়িয়ে তোলে প্রজাতির জনসংখ্যা হ্রাস ও খণ্ডিত হওয়ার কারণে।

কমোডো ড্রাগনের বেঁচে থাকার জন্যও মানুষ একটি হুমকি তৈরি করেছে। লোকে এটি অন্য ব্যবহারের জন্য পরিষ্কার করার জন্য কমোডো ড্রাগনের বাসস্থান পুড়িয়ে ফেলেছে, যখন শিকারীরা এই সরীসৃপ এবং এর শিকারকে লক্ষ্য করে। পর্যটকরাও খাদ্য হ্যান্ডআউট সরবরাহ করে এবং ড্রাগনের ‘সঙ্গম প্রক্রিয়া’কে ব্যাহত করে Indonesia যা ইন্দোনেশিয়া সরকারকে কমোডো দ্বীপকে সাময়িকভাবে বন্ধ করার বিষয়টি বিবেচনা করতে বাধ্য করেছিল, যেগুলির মধ্যে তারা বেশিরভাগের সন্ধান পেয়েছিল, পর্যটনকে। তবে পর্যটকরা সংরক্ষণ প্রচেষ্টাতেও গুরুত্বপূর্ণ, যেহেতু তারা অর্থনৈতিক উত্সাহ হিসাবে স্থানীয়দের কমোডো ড্রাগনকে রক্ষা করতে সহায়তা করে।

ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজার্ভেশন অব নেচারের হলো হুমকী প্রজাতির রেড লিস্টের মতে, কমোডো ড্রাগনটি বিপন্ন নয়, তবে এটি দুর্বল হিসাবে বিবেচিত হয়। ওয়ার্ল্ড অ্যানিমেল ফাউন্ডেশন বন্যের কমডোসের সংখ্যা ৬,০০০ বলে অনুমান করে। এই জনসংখ্যা দ্বীপপুঞ্জগুলির মধ্যে বিভক্ত, কমোডোতে ১,৭০০, রিঙ্কায় ১,৩০০, গিলি মোটাঙে ১০০ এবং ফ্লোরসে প্রায় ২,০০০ রয়েছে। এগুলি কমোডো জাতীয় উদ্যানের মধ্যে সুরক্ষিত।

একটি চিড়িয়াখানার ফ্যাক্ট শিট অনুসারে, ১৯৯২ সালে কমোডো ড্রাগনরা ইন্দোনেশিয়ার বাইরে প্রথমবারের মতো স্মিথসোনিয়ান চিড়িয়াখানায় এসেছিল। চিড়িয়াখানাটি জানিয়েছে যে চারটি খপ্পর ধরেছে এবং ৫৫ টি বংশধর এখন বিশ্বজুড়ে ৩০ টিরও বেশি চিড়িয়াখানায় বসবাস করছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Varanus komodoensis"ইন্টিগ্রেটেড ট্যাক্সোনোমিক ইনফরমেশন সিস্টেম 
  2. Ouwens, P.A. (১৯১২)। "On a large Varanus species from the island of Komodo"। Bull. Jard. Bot. Buit.2 (6): 1–3।