কুন-দ্গা'-ব্সোদ-নাম্স-ল্হুন-গ্রুব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কুন-দ্গা'-ব্সোদ-নাম্স-ল্হুন-গ্রুব

কুন-দ্গা'-ব্সোদ-নাম্স-ল্হুন-গ্রুব (ওয়াইলি: kun dga' bsod nams lhun grub) (১৫৭১-১৬৪২) তিব্বতের ঙ্গোর-এ-বাম-ছোস-ল্দান বৌদ্ধবিহারের পঞ্চদশ প্রধান বা ঙ্গোর-ছেন ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

কুন-দ্গা'-ব্সোদ-নাম্স-ল্হুন-গ্রুবের পিতার নাম ছিল কুন-দ্গা'-ব্দে-লেগ্স-ব্ক্রা-শিস-গ্রাগ্স-পা-র্গ্যাল-ম্ত্শান (ওয়াইলি: kun dga' bde legs bkra shis grags pa rgyal mtshan) এবং মাতার নাম ছিল দ্পাল-বু-খ্রিদ (ওয়াইলি: dpal bu khrid)। জন্মের পর তার নাম রাখা হয় র্দো-র্জে-র্গ্যা-সোগ (ওয়াইলি: rdo rje rgya sog)। নয় বছর বয়সে দ্কোন-ম্ছোগ-দ্পাল-ল্দান নামক দ্বাদশ ঙ্গোর-ছেন ও নাম-ম্খা'-দ্পাল-ব্জাং নামক ত্রয়োদশ ঙ্গোর-ছেনের নিকট তিনি ভিক্ষুর শপথ গ্রহণ করেন। তিনি ১৫৯৪ খ্রিষ্টাব্দে নলেন্দ্র বৌদ্ধবিহার ও ১৬০৩ খ্রিষ্টাব্দে ঙ্গোর-এ-বাম-ছোস-ল্দান বৌদ্ধবিহারের প্রধান নির্বাচিত হন। তার অন্যতম উল্লেখযোগ্য শিষ্য ছিলেন ব্যাম্স-পা-রাব-ব্র্তান (ওয়াইলি: byams pa rab brtan) নামক র্তা-নাগ-থুব-ব্স্তান-র্নাম-র্গ্যাল (ওয়াইলি: rta nag thub bstan rnam rgyal) বৌদ্ধবিহারের প্রধান, ঙ্গাগ-দ্বাং-কুন-দ্গা'-ব্সোদ-নাম্স নামক সাতাশতম সা-স্ক্যা-খ্রি-'দ্জিন, দ্পাল-ল্দান-দোন-গ্রুব নামক ষোড়শ ঙ্গোর-ছেন প্রভৃতি।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Townsend, Dominique (2010-08)। "The Fifteenth Ngor Khenchen, Kunga Sonam Lhundrub"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-05-03  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]

  • Jackson, David. 1989. "Sources on the Chronology and Succession of the Abbots of Ngor E-wam-chos-ldan." Berliner Indologische Studien, vol. 4/5, pp 49–93.
পূর্বসূরী
ব্যাম্স-পা-কুন-দ্গা'-ব্ক্রা-শিস
কুন-দ্গা'-ব্সোদ-নাম্স-ল্হুন-গ্রুব
পঞ্চদশ ঙ্গোর-ছেন
উত্তরসূরী
দ্পাল-ল্দান-দোন-গ্রুব