কুং ফু পান্ডা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কুং ফু পান্ডা
Kungfupanda.jpg
পরিচালক মার্ক অসবোর্ন
জন স্টিভেনসন
প্রযোজক মেলিসা কব
রচয়িতা জোনাথন এইবেল
গ্লেন বার্গার
অভিনেতা জ্যাক ব্ল্যাক
ডাস্টিন হফম্যান
অ্যাঞ্জেলিনা জোলি
ইয়ান ম্যাকশেন
জ্যাকি চ্যান
সেথ রজেন
লুসি লিউ
র‌্যান্ডাল ডাক কিম
ডেভিড ক্রস
জেমস্ হং
সুরকার হ্যান্স জিমার
জন পাওয়েল
চিত্রগ্রাহক ইয়ং ডাক ঝুন
সম্পাদক ক্লেয়ার ডি শেনু
স্টুডিও ড্রিমওয়ার্কস অ্যানিমেশন
বণ্টনকারী প্যারামাউন্ট পিকচার্স
মুক্তি ৬ জুন, ২০০৮
দৈর্ঘ্য ৯২ মিনিট
দেশ যুক্তরাষ্ট্র
ভাষা English
নির্মাণব্যয় ৯১০ কোটি টাকা[১]
আয় $৬৩,৫২,৬০,৬৮৬[১]

কুং ফু পান্ডা (ইংরেজি: Kung Fu Panda) হচ্ছে ২০০৮ সালে নির্মিত একটি মার্কিন কমেডি চলচ্চিত্র। জন স্টিভেনসন ও মার্ক অসবোর্ন এটির পরিচালক। ছবিটির নির্বাহী প্রযোজক ছিলেন মেলিসা কব ও জ্যাক ব্ল্যাক। এছাড়া এটির প্রযোজনা প্রতিষ্ঠান ছিলো ড্রিমওয়ার্কস অ্যানিমেশন। ছবিটির কাজ হয় ড্রিমওয়ার্কসের স্টুডিও ক্যালিফোর্নিয়ার গ্লেন্ডালে, এবং বিপণনে ছিলো প্যারামাউন্ট পিকচার্স। ছবিটির শ্রেষ্ঠাংশে অভিনয় করেন জ্যাক ব্ল্যাক (পান্ডা বা পো), ডাস্টিন হফম্যান, অ্যাঞ্জেলিনা জোলি, ইয়ান ম্যাকশেন, লুসি লিউ, সেথ রজেন, ডেভিড ক্রস, র‌্যান্ডাল ডাক কিম, জেমস হং, এবং জ্যাকি চ্যান। ছবিটির চিত্রপট ছিলো প্রাচীণ চীনে, এবং কাহিনীটি হচ্ছে একটি পান্ডার যে কি না কুংফু ওস্তাদ হতে ইচ্ছুক।

যদিও কুং ফু পান্ডা চলচ্চিত্রটি ধারণা তৈরি হয় ১৯৯৩ সালে, কিন্তু ২০০৪-এর আগে কাজ শুরু হয় নি।[৩] এই চলচ্চিত্রটির আইডিয়া আসে মাইকেল লরেন্সের কাছ থেকে,[৪] এবং তিনি ছিলেন ড্রিমওয়ার্কস অ্যানিমেশনের একজন নির্বাহী কর্মকর্তা।

ধারাবাহিক পর্ব[সম্পাদনা]

কুং ফু পান্ডা-এর ধারাবাহিক কুং ফু পান্ডা: দ্য ক্যাবুম অফ ডুম (Kung Fu Panda: The Kaboom of Doom)-এর চলচ্চিত্র ধারণের বর্তমানে চলছে, এবং ৩ জুন, ২০১১-এ এটির মুক্তি পাবে বলে প্রযোজনা সংস্থা থেকে বলা হয়েছে।[২] এটি ত্রিমাত্রিক ডাইমেনশন বা থ্রি-ডি-এ চিত্রায়ণ করা হচ্ছে এবং এটির পরিচালনায় আছে জেনিফার উহ নেলসেন। চলচ্চিত্রে আগের শিল্পীরাই কাজ করছেন। অতিরিক্ত হিসেবে নতুন একজন খলনায়কের উপস্থিতি সম্পর্কে জানা গেছে, যে কি না একটি বিচিত্র অস্ত্রের অধিকারী, এবং শুধুমাত্র কুং ফু দিয়ে তাকে মোকাবেলা করা কষ্টকর।[৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ১.০ ১.১ Kung fu Panda বক্স অফিস মোজো। নিশ্চিতকরণ: ১১ জুন, ২০০৮।
  2. ২.০ ২.১ Kung Fu Panda 2 Officially Headed to Theaters in 2011। ফার্স্ট শোয়িং ডট নেট। ১ অক্টোবর, ২০০৮। নিশ্চিতকরণ: ১২ জুন, ২০০৯।
  3. Brown, Geoff (October 19, 1993)। "Who framed the animator's artistry?"। The Times 
  4. "Imagi Announces Strategic Alliance for Gatchaman and Astro Boy Toy Development"IT News। August 7, 2007। সংগৃহীত September 1, 2008 
  5. "DreamWorks Animation's Slate Through 2012! "Comingsoon.net। May 28, 2009। সংগৃহীত July 12, 2009 

বহিঃসংযোগ[সম্পাদনা]