কাস্পিয়ান বাঘ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

Caspian Tiger
A captive Caspian Tiger, Berlin Zoo 1899
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: প্রাণী জগৎ
পর্ব: কর্ডাটা
শ্রেণী: স্তন্যপায়ী
বর্গ: Carnivora
পরিবার: Felidae
গণ: Panthera
প্রজাতি: P. tigris
উপপ্রজাতি: P. t. virgata
ত্রিপদী নাম
Panthera tigris virgata
Historical range of the Caspian tiger

কাস্পিয়ান বাঘ বিভিন্ন নামে পরিচিত যেমন, পারস্য বাঘ, তুরানিয়ান বাঘ, মাজান্দারান বাঘ[১] অথবা হ্যারিকেনীয়ান বাঘ[২]ককেশাস, ইরাক, আফগানিস্তান, তুরস্ক, মঙ্গোলিয়া, কাজাখস্তান, কিরগিজিস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান, ইরানসোভিয়েত ইউনিয়নের দক্ষিণ প্রদেশে দেখা যেত। এখন এই বাঘের অস্তিত্ব সন্দেহজনক। ১৯৫০ সালে এই বাঘকে বিলুপ্ত ঘোষণা করার পরও এই বাঘের দেখা পাওয়া গেছে বলে জানা যায়[৩]। বিশেষত তুরস্কদেশে ১৯৯০ সালে অবধি এই বাঘের শিকার হয়েছে বলে জানা যায়। সাইবেরিয়ার বাঘ ও এই বাঘের জিনবৈচিত্রে সামান্য ভিন্নতা রয়েছে। মনে করা নিকট অতীতে এই জীব সাইবেরিয়ার বাঘ থেকে স্বতন্ত্র প্রজাতি রুপে আবির্ভূত হয়েছে।

আকার[সম্পাদনা]

এই বাঘ আকারে সাইবেরিয়ার বাঘ এর মত বা একটু বড় ছিল।এই বাঘের স্ত্রীটির আকার ছিলো ৮১-৯৫ সে.মি.এবং পুরুষটির আকার ছিলো ৯০-১১০ সে.মি.।এই বাঘের পুরুষটির ওজন ছিলো ২০০-২৪০ কেজি এবং স্ত্রীটির ওজন ছিলো ১৭০-২১০ কেজি।

খাদ্য[সম্পাদনা]

অন্যান্য বাঘের মত এই বাঘও বিভিন্ন তৃণভোজী জীব শিকার করত। পশুপালনের বিপদ মনে করে এই বাঘের ব্যাপক শিকার হয়। যা এই বাঘকে বিলুপ্তির পথে ঠেলে দেয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Iran Daily.[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ] Mazandaran Tiger, Yellow Deer Revived. Jun 25, 2009, Retrieved: 21 August 2009.
  2. Tiger Territory. Retrieved: 21 August 2009.
  3. "The Caspian Tiger at www.lairweb.org.nz"। সংগ্রহের তারিখ ১২ অক্টোবর ২০০৭  অজানা প্যারামিটার |dateformat= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]