কালো শ্রেষ্ঠত্ববাদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কালো শ্রেষ্ঠত্ববাদ এমন একটি ধারণা যেখানে অন্যান্য বিভিন্ন বর্ণের জনগোষ্ঠীর তুলনায় কালো বর্ণের জনগনকে "শ্রেষ্ঠ" বলে বিবেচনা করা হয়।

কালো শ্রেষ্ঠত্ববাদ তত্ত্ব[সম্পাদনা]

কালোদের শ্রেষ্ঠ বর্ণ হিসেবে ধারনা প্রদানকারী যেবস তত্ত্ব বর্তমানে প্রচলিত আছে তার সবগুলোই গত কয়েক দশকে প্রচারিত; প্রাচীন তত্ত্বগুলো বর্তমানে আর প্রচলিত নয়। বর্তমানে যেসব তত্ত্ব প্রচলিত সেগুলোর কোন কোনটিতে দাবী করা হয় যে, এর তত্ত্বগত মূল হচ্ছে: অন্য বর্ণের লোক অপেক্ষা এই বর্ণের লোকদেরকে পছন্দ করা হয়েছে ধর্মীয় মতেই; যেমন: নেশন অব ইসলাম বা কালো ইসরায়েলিটস-এ। আবার, অন্য স্থানে দাবী করা হয় অতিরিক্ত পার্থিব স্বত্বভোগের; যেমন ন্যুওয়াউবিয়ানরা বা নেশন অব ইসলাম। কালোদের বিষয়ক বিভিন্ন গবেষণা ও আলোচনায় দুটি বিষয় আলোচিত হয়ে থাকে; মেলানিন তত্ত্ব এবং আফ্রিকাকেন্দ্রিকতা / বৈশ্বয়িক প্যান-আফ্রিকাবাদ।

মেলানিন তত্ত্ব[সম্পাদনা]

কালো শ্রেষ্ঠত্ববাদ ধারণার সমর্থকরা মেলানিন তত্ত্বকে বিশ্বাস করে থাকেন। এই তত্ত্বর মূল কথা হচ্ছে যে, ত্বকের কালোত্ব মেলানিনের স্তরের কারণে বুদ্ধিমত্ত্বা ও আবেগ নির্ভর ও সংবেদশশীল হয়।[১][২] এই তত্ত্বটি কিছু আফ্রিকান আমেরিকা প্রচার করেছেন বলে দাবী করা হয়।[৩]

ধরণার প্রসারে / নির্ভর করে গড়ে ওঠা সংগঠন (বর্তমানে কার্যকর)[সম্পাদনা]

নেশন অব ইসলাম[সম্পাদনা]

নিউ ব্লাক প্যান্থার পার্টি[সম্পাদনা]

ইউনাইটেড ন্যুওয়াউবিয়ান নেশন্স অব মুরস্‌[সম্পাদনা]

ট্রিবু কা[সম্পাদনা]

অন্যান্য দল[সম্পাদনা]

নেশন অব ইয়াহয়ুহ[সম্পাদনা]

বুবু শান্তি[সম্পাদনা]

সাদা শ্রেষ্ঠত্ববাদীতা দলের সাথে সখ্যতা[সম্পাদনা]

আরও জানতে[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Skeptinq, Ortiz de Montellano, B. R. 1993. "Afrocentricity, Melanin, and Pseudoscience," Yearbook of Physical Anthropology 36, 33-58 3.^ Ortiz de Montellano, Bernard R. (17 Dec 2006); "Afrocentric Pseudoscience: The Miseducation of African Americans". Annals of the New York Academy of Sciences (New York Academy of Sciences) 775: 561–572. ডিওআই:10.1111/j.1749-6632.1996.tb23174.x. http://www3.interscience.wiley.com/journal/119242630/abstract?CRETRY=1&SRETRY=0.
  2. Suzar."Other Astounding Properties of Melanin undated.
  3. Mehler, Barry. "African American Racism in the Academic Community." First published in The Review of Education 15 # 3/4 (Fall 1993); revised and republished as "Addressing the Problem of African-American Racism in Academia," in Martyrdom and Resistance (Nov.-Dec. 1993); slightly revised for posting (undated)

বহি:সংযোগ[সম্পাদনা]