কম্পিউটিং-এর ইতিহাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কম্পিউটিং-এর ইতিহাস
১৯৬০-এর পূর্বে হার্ডওয়্যার
১৯৬০-এর দশক থেকে বর্তমান পর্যন্ত হার্ডওয়্যার
সাম্যবাদী দেশগুলোতে হার্ডওয়্যার
অপারেটিং সিস্টেমসমূহ
সফটওয়্যার প্রকৌশল
প্রোগ্রামিং ভাষাসমূহ
গ্রাফিকাল ইউজার ইন্টারফেস
ইন্টারনেট
ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব
কম্পিউটার গেম ও ভিডিও গেম
কম্পিউটিং-এর সময়রেখা
আরও...

সূচনা[সম্পাদনা]

মানুষের জন্মলগ্ন থেকেই মানুষ কিছু না কিছু আবিষ্কার করেছে। আগুন, লোহা, চাকা, অস্ত্র প্রভৃতি। এর সবগুলোই মানুষকে দিয়েছে সময়ের উপর রাজত্ব করে বেচে থাকার শক্তি। প্রাকযুগে যে সব আবিষ্কার হয়েছে তার বেশির ভাগই ছিল শরীর ভিত্তিক যার মানে হল এগুলো শরীরের অঙ্গপ্রত্যঙ্গের বিকল্প বা সহায়ক হিসেবে ব্যবহার হত। কিন্তু গত ১৫০ বছর ধরে আমরা এমন সব যন্ত্রাংশ আবিষ্কার করছি যার বেশির ভাগই মানুষের মষ্তিষ্কর বিকল্প বা সহায়ক।

কম্পিউটার একসময় ছিল অফিস ভিত্তিক। মনে করা হত কম্পিউটার ব্যবহার করবে শুধু মাত্র অফিসে যেখানে নারী পুরুষ বসে হিসাব করবে। এবং সত্যিই কাজটা ছিল পুন:পুনিক, ধীর এবং বিরক্তিকর। অথচ এর ফলাফল তেমন নির্ভরযোগ্য হত না।

১৮০০শ শতকের মাঝামাঝি সময়ে[১], বিজ্ঞানী চালর্স ব্যবেজ এরর ফ্রি[২] বা ভুল ছাড়াই একটি ডিফারেন্স ইন্জিন এর রূপরেখা তৈরী করতে সক্ষম হন। এবং এরই প্রেক্ষিতে তিনি তৈরী করেন এনালিটিক্যাল ইন্জিন[২] এর রূপরেখা যেটা কিনা সম্পূর্ন একটি প্রোগ্রাম এর উপযোগী কম্পিউটার যেমনটা আজকাল আমরা দেখতে পাই। কিন্তু দুঃখজনক বিষয় তখনকার প্রেক্ষিতে যন্ত্রাংশের অভাব থাকায় তিনি তা তৈরী করতে সক্ষম হননি। আমাদেরকে অপেক্ষা করতে হল আরো এক শতাব্দি।

রেফারেন্সসমূহ[সম্পাদনা]

  1. [১]
  2. ২.০ ২.১ http://www.charlesbabbage.net