কম্পিউটিং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
র‌্যাম (র‌্যান্ডম অ্যাকসেস মেমোরি)

কম্পিউটিং: প্রযুক্তি বিদ্যার যে শাখায় গনকের (কম্পিউটার) দ্বারা গণনীয় সকল প্রক্রিয়া এবং তার গঠন বিদ্যার অধ্যয়ন করা হয় তাকে কম্পিউটিং বলা হয। গণনা ও তার নির্ণয় করন, গাণিতিক বা যৌক্তিক পদ্ধতির প্রয়োগে করা হয়ে থাকে।

সহজ কথায় কম্পিউটিং বলতে কম্পিউটার ব্যবহারের প্রযুক্তিকে বোঝায়। এর মধ্যে কম্পিউটার হার্ডওয়্যার এবং সফ্‌টওয়্যার উভয়ের ব্যবহারই আলোচিত হয়। এটি মূলত তথ্য প্রযুক্তির কম্পিউটার সংশ্লিষ্ট অংশটিকে নির্দেশ করে। কম্পিউটিংয়ের তাত্ত্বিক ভিত্তি নিয়ে গবেষণা এবং এই তত্ত্বের মাধ্যমে ব্যবহারিক প্রয়োগ গড়ে তোলাই কম্পিউটার বিজ্ঞানের কাজ। ২০০৫ সালের কম্পিউটার কারিকুলাম অনুযায়ী কম্পিউটিংয়ের সংজ্ঞা হচ্ছে:

In a general way, we can define computing to mean any goal-oriented activity requiring, benefiting from, or creating computers. Thus, computing includes designing and building hardware and software systems for a wide range of purposes; processing, structuring, and managing various kinds of information; doing scientific studies using computers; making computer systems behave intelligently; creating and using communications and entertainment media; finding and gathering information relevant to any particular purpose, and so on. The list is virtually endless, and the possibilities are vast.

Nuvola apps kfig.svg প্রযুক্তি বিষয়ক এই নিবন্ধটি অসম্পূর্ণ। আপনি এটি সম্পাদনা করে উইকিপিডিয়াকে সাহায্য করতে পারেন।