ওয়েন্ডি লুহাবে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ওয়েন্ডি লুহাবে
জন্ম (1957-05-29) ২৯ মে ১৯৫৭ (বয়স ৬৬)
জাতীয়তাদক্ষিণ আফ্রিকীয়
পেশাউদ্যোক্তা

ওয়েন্ডি লুহাবে দক্ষিণ আফ্রিকার উদ্যোক্তা। বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানে ১০ বছর চাকরি শেষে উদ্যোক্তা-ব্যবসায়ী হিসেবে কাজ শুরু করেন।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

ওয়েন্ডি লুহাবের জন্ম ১৯৫৭ সালে।[১] ইউনিভার্সিটি অব ফোর্ট হ্যায়ার থেকে স্নাতক এবং ইউনিভার্সিটি অব ল্যাস্থো থেকে স্নাতকোত্তর ডিগ্রি নেন। বিএমডব্লিউতে ১০ বছর কাজ করার পর [২] ১৯৯১ সালে পরামর্শক প্রতিষ্ঠান ব্রিজিং দ্য গ্যাপ প্রতিষ্ঠা করেন তিনি। আফ্রিকার পিছিয়ে পড়া জনগোষ্ঠী এবং নারীদের সামনের দিকে এগিয়ে নিতে কাজ করে যাচ্ছেন। আফ্রিকার কালো তরুণদের উদ্যোক্তা হিসেবে তৈরি করা এবং বিশ্ব বাজারে দক্ষিণ আফ্রিকার প্রতিষ্ঠানগুলোকে কীভাবে সংযুক্ত করা যায় এই নিয়ে কাজ দিয়ে শুরু।[৩] তরুণদের পাশাপাশি আফ্রিকার নারীদের উদ্যোক্তা হিসেবে তৈরি করতে নিজেই উদ্যোগ নেন একটি আর্থিক প্রতিষ্ঠান প্রতিষ্ঠার জন্য যেখান থেকে প্রয়োজনমতো বিশেষ ঋণ নেওয়া যাবে। এটিই ছিল আফ্রিকার নারীদের জন্য প্রথম কোনো আর্থিক সুবিধাবিষয়ক উদ্যোগ।[৪]

স্বীকৃতি[সম্পাদনা]

কাজের স্বীকৃতি হিসেবে বিশ্বের সেরা ৫০ শীর্ষ নারী উদ্যোক্তা এবং ওয়ার্ল্ড ইকনোমিক ফোরামের গ্লোবাল লিডার হিসেবে স্বীকৃতি পেয়েছেন ওয়েন্ডি।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

ব্যক্তিগত জীবনে ওয়েন্ডি লুহাবের স্বামী দক্ষিণ আফ্রিকার শীর্ষ রাজনীতিবিদ মাবহাজিমা সিলোয়, এবং তাদের দুই সন্তান ও এক নাতি রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Life and Soul: portraits of women who move South Africa http://books.google.de/books?id=VCAR_z6hHgUC&pg=PR15&lpg=PR15&dq=wendy+luhabe+grew+up&source=bl&ots=kw_IgIXaKj&sig=IRqKDSoY01HX7fLU87U8qre3rtI&hl=de&ei=kU53TYGPDobHsgac3sWGBQ&sa=X&oi=book_result&ct=result&resnum=1&ved=0CBgQ6AEwAA#v=onepage&q=wendy%20luhabe%20grew%20up&f=false"।  |title= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)
  2. "Who is who in South Africa http://www.whoswhosa.co.za/wendy-luhabe-3164"।  |title= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)
  3. "What's black and white and working? http://www.fastcompany.com/magazine/01/luhabe.html"।  |title= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)
  4. "African Success http://www.africansuccess.org/visuFiche.php?id=397&lang=en"।  |title= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]