ওভি (নোকিয়া)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Nokia-Ovi-logo.png
ওয়েবসাইট www.ovi.com

ওভি হলো নোকিয়ার ইন্টারনেট সেবাসমূহের ব্র্যান্ড। ওভি সেবাসমূহ মোবাইল ফোন, কম্পিউটারের মাধ্যমে ব্যবহার করা যায়। নোকিয়া প্রধানত পাঁচটি ক্ষেত্রের উপর আলোকপাত করে; গেম, ম্যাপ, মিডিয়া, মেসেজিং এবং মিউজিক। নোকিয়ার লক্ষ্য ওভির মাধ্যমে তৃতীয় পক্ষ ডেভেলপারদেরকে যুক্ত করা। নোকিয়া তাদের ওভি সেবাসমূহকে প্ল্যাটফর্মে রূপ দিতে চলেছে।

সেবাসমূহ[সম্পাদনা]

নোকিয়া ওভি স্যুইট[সম্পাদনা]

ওভি সিঙ্ক[সম্পাদনা]

ওভি কন্টাক্টস[সম্পাদনা]

ওভি ক্যালেন্ডার[সম্পাদনা]

ওভি স্টোর[সম্পাদনা]

২০০৯ সালের মে মাসে ওভি স্টোর সেবা চালু হয়। ওভি অ্যাকাউন্ট ব্যবহারকারীরা এর মাধ্যমে হ্যান্ডসেটে মোবাইল গেম, অ্যাপ্লিকেশন, ভিডিও, ছবি এবং রিংটোন ডাউনলোড করতে পারে। ডিসেম্বর ২০১১ পর্যন্ত ওভি স্টোরে ১,১৬,৫৮৩ অ্যাপ্লিকেশন আছে।

ওভি ম্যাপস[সম্পাদনা]

ওভি মেইল[সম্পাদনা]

ওভি মেইল নোকিয়া মোবাইল ফোন ও ডেস্কটপ ব্রাউজার থেকে ব্যবহার করা যায়। ২০০৮ সালের ডিসেম্বরে এর বেটা সংস্করণ মুক্তি পায় এবং ২০০৯ সালের ২০ ফেব্রুয়ারিতে সকল ওভি ব্যবহারকারীর জন্য উন্মুক্ত হয়। প্রথম ছয় মাসেই এতে দশ লক্ষ অ্যাকাউন্ট খোলা হয়[১] এবং এক বছরে তা পঞ্চাশ লক্ষ ছাড়িয়ে যায়।[২] ৩৫টিরও বেশি সিমবিয়ান৪০ এবং সিমবিয়ান৬০ সমর্থিত হ্যান্ডসেটে ওভি মেইল সমর্থন করে। ফায়ারফক্স, অপেরা, গুগল ক্রোম ও ইন্টারনেট এক্সপ্লোরারেও এই মেইল সমর্থন করে।

ইনস্ট্যান্ট মেসেজিং[সম্পাদনা]

নোকিয়ার বর্তমান হ্যান্ডসেটসমূহে জনপ্রিয় তাৎক্ষণিক বার্তা সেবাদাতা ছাড়াও ওভি ব্যবহারকারীরা তাদের ওভি অ্যাকাউন্ট এর মাধ্যমেও তাৎক্ষণিক বার্তা আদান-প্রদান করতে পারে।

ওভি শেয়ার[সম্পাদনা]

ওভি শেয়ারের মাধ্যমে ব্যবহারকারীরা ছবি ও ভিডিও আপলোড করতে পারে।

ওভি ফাইলস[সম্পাদনা]

ওভি মিউজিক স্টোর[সম্পাদনা]

ওভি মিউজিক স্টরে ১১ লক্ষেরও বেশি গান রয়েছে।

ওভি প্লেয়ার[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]