এলেয়ার জিনো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(এলেয়া-র জিনো থেকে পুনর্নির্দেশিত)
জিনো
জিনো সত্য ও মিথ্যার দরজা দেখাচ্ছেন।
জন্মআনু. ৪৯৫ খ্রিস্টপূর্ব
মৃত্যুআনু. ৪৩০ খ্রিস্টপূর্ব (বয়স প্রায় ৬৫)
এলিয়া বা সাইরাকিউস
যুগপ্রাক-সক্রেটিস দর্শন
অঞ্চলপশ্চিমা দর্শন
ধারাএলিয়াটিক শাখা
প্রধান আগ্রহ
অধিবিদ্যা, Ontology
উল্লেখযোগ্য অবদান
জিনোর হেঁয়ালি
ভাবগুরু

এলেয়ার জিনো (প্রাচীন গ্রিক: Ζήνων Έλεάτης জ়্দ্যানন্‌ এলেয়াত্যাস্‌, আধুনিক গ্রিক: Ζήνων ο Ελεάτης জ়িনন্‌ অ এলেয়াতিস্‌) (খ্রিস্টপূর্ব ৪৯০খ্রিস্টপূর্ব ৪৩০)[১] একজন গ্রিক দার্শনিক ছিলেন।

জীবনী[সম্পাদনা]

জিনোর জীবনী সম্পর্কে খুব অল্প জানা গেছে। যদিও জিনোর মৃত্যুর প্রায় এক শতাব্দী পরে লেখা হয়েছে, জিনো সম্পর্কে জীবনীমূলক তথ্যের প্রারম্ভিক উৎস হল প্লেটোর পার্মিনিদিস[২] এবং এরিস্টটলের ফিজিক্স বইতেও তার উল্লেখ রয়েছে।[৩] পার্মিনিদিস-এর সংলাপে প্লেটো জিনো ও পার্মেনিদিসের ধ্রুপদী এথেন্সে ভ্রমণের বর্ণনা করেন, যখন পার্মিনিদিসের বয়স ছিল "প্রায় ৬৫", জিনোর "৪০-এর কাছাকাছি" এবং সক্রেটিস "খুবই তরুণ" ছিলেন।[৪] ধারণা করা হয় সক্রেটিস তখন ২০ বছরের কাছাকাছি ছিলেন এবং সক্রেটিসের জন্ম ৪৬৯ খ্রিস্টপূর্ব ধরে জিনোর সম্ভাব্য জন্মের সাল ধরা হয় ৪৯০ খ্রিস্টপূর্ব। প্লেটো বলেন জিনো দেখতে লম্বা ও সুন্দর ছিলেন এবং তার তারুণ্যের দিনগুলিতে পার্মেনিদিস তাকে পছন্দ করতেন।[৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Zeno of Elea - Greek philosopher and mathematician (ইংরেজি ভাষায়)। 
  2. প্লেটো (আনু. ৩৮০ – ৩৬৭ খ্রিস্টপূর্ব)। Parmenides ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৩ আগস্ট ২০০৪ তারিখে, বেঞ্জামিন জোয়েট কর্তৃক অনুবাদকৃত। ইন্টারনেট ক্লাসিক আর্কাইভ।
  3. এরিস্টটল (আনু. মধ্য ৪র্থ শতাব্দী খ্রিস্টপূর্ব), Physics ২৩৩a ও ২৩৯b।
  4. প্লেটো, Parmenides ১২৭b–e.

বহিঃসংযোগ[সম্পাদনা]