উসমান হারুনী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

উসমান হারুনী ছিলেন ভারতীয় উপমহাদেশে প্রতিষ্ঠিত বিভিন্ন আধ্যাত্মিক সিলসিলা/তরীকার মধ্যে সবচেয়ে বেশি গ্রহণযোগ্যতা পাওয়া চিশতিয়া ছুফি ধারার একজন বিখ্যাত ছুফি সাধক বা পীর। তার মাতৃভূমি ছিল খোরাসানের ‘বরুন’[১] নামের একটি প্রদেশ।

এই সিলসিলার সূচনা করেছিলেন শায়খ আবু ইসহাক শামী রাহ.[১] (মৃত্যু: ৯৪০ হিজরী)।. কিন্তু সিলসিলাটিকে সমাজে ব্যাপক গ্রহযোগ্যতা দানের পেছনে মৌলিক অবদান ছিল খাজা মইনুদ্দিন চিশতীর।[২][৩][৪][৫] উসমান হারুনী ছিলেন তার পীর ও মুর্শিদ।

যদিও ওসমান হারুনী কেবল মাত্র একবার ভারত উপমহাদেশে আগমন করেছিলেন। তথাপি পরোক্ষভাবে তার অবদান গোটা ভারতবর্ষেই ছড়িয়ে আছে। কেননা তারই নির্দেশে খাজা মইনুদ্দিন চিশতী ভারতীয় উপমহাদেশে ধর্ম প্রচারার্থে আগমণ করেছিলেন। হযরত খাজা উসমান হারূনী রাহ. ছিলেন হযরত আলী রা.-এর বংশধর। উসমান হারুনীর পীর ও মুর্শিদ ছিলেন হাজী শরীফ জিন্দানী।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ১.০ ১.১ ১.২ "সংবাদ মাধ্যম: মাসিক আল কাউছার, শিরোনাম: খাজা উসমান হারূনী রাহ., লেখক: মাওলানা সাইয়্যিদ আব্দুল্লাহ উফিয়াআনহু, তারিখ: জুন ২০০৯" 
  2. "সংবাদ মাধ্যম: ইউকে বিডিনিউজ, শিরোনাম: উপমহাদেশের আধ্যাত্মিক বুজুর্গ হযরত খাজা মঈনুদ্দিন চিশতী রহ., লেখক: মাওলানা সাইয়্যিদ আব্দুল্লাহ উফিয়াআনহু, তারিখ: শুক্রবার, 24 মে 2013" 
  3. "সংবাদ মাধ্যম: দৈনিক ইত্তেফাক, শিরোনাম: সুলতানুল হিন্দ গরীবেনাওয়ায (রাহ.)-এর জীবনদর্শন, লেখক: ড. শাহ্ কাওসার মুস্তাফা চিশ্তী আবুলউলায়ী, তারিখ: শুক্রবার, ১৭ মে ২০১৩" 
  4. "সংবাদ মাধ্যম: দৈনিক আল ইহসান, শিরোনাম: সুলতানুল হিন্দ, গরীবে নেওয়াজ, হাবীবুল্লাহ হযরত খাজা মঈনুদ্দীন হাসান চিশতী রহমতুল্লাহি আলাইহি উনার ফাযায়িল-ফযীলত, লেখক: মাওলানা সাইয়্যিদ আব্দুল্লাহ উফিয়াআনহু, তারিখ: ২৯ মে, ২০১২" 
  5. "সংবাদ মাধ্যম: বেঙ্গলীনিউজ টুয়েন্টিফোর ডট কম, শিরোনাম: আজমির শরীফ দর্শন, লেখক: মাওলানা সাইয়্যিদ আব্দুল্লাহ উফিয়াআনহু, তারিখ: 30 আগষ্ট, 2013"