উইকিপিডিয়া:টেমপ্লেট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:TM থেকে পুনর্নির্দেশিত)

এই পৃষ্ঠাটি উইকিপিডিয়ার মধ্যে ব্যবহৃত মানক টেমপ্লেটের বিস্তৃত পরিসরের জন্য একটি সূচী প্রদান করে। আপনি একটি কাস্টম বার্তা বা একটি প্যাস্টেল বক্স প্রদান করছেন বা নিবন্ধগুলি পতাকাঙ্কিত করছেন, ট্যাগ যুক্ত করছেন বা টেমপ্লেট যোগ করছেন, এই পৃষ্ঠাটি প্রতিটি শিরোনামের মধ্যে কোন বিষয়গুলি কভার করা হয়েছে তার একটি ওভারভিউও দেয়৷

নিবন্ধগুলিতে টেমপ্লেটগুলি ব্যবহার করার দুটি প্রধান উপায় রয়েছে: ট্রান্সক্লুশন (এটিকে "অন্তর্ভুক্তি"ও বলা হয়, এবং {{টেমপ্লেটের নাম}} ব্যবহার করে সম্পন্ন করা হয়), এবং সাবক্লুশন ("প্রতিস্থাপন"ও বলা হয়)। যখনই নিবন্ধটি লোড করা হবে তখনই প্রথমটিতে {{টেমপ্লেটের নাম}}-এর বিষয়বস্তু অন্তর্ভুক্ত থাকবে, যখন পরবর্তীটি নিবন্ধে স্থায়ীভাবে টেমপ্লেটের বিষয়বস্তু সন্নিবেশ করবে। প্রতিস্থাপনের সাথে, এমনকি যদি টেমপ্লেট বিষয়বস্তু পরবর্তী তারিখে পরিবর্তন করা হয়, নিবন্ধের বিষয়বস্তু পরিবর্তন হবে না। টেমপ্লেট বার্তা ব্যবহার করার জন্য সাধারণ পদ্ধতি হল ট্রান্সক্লুশন, {{টেমপ্লেটের নাম}} ফর্ম সহ ট্যাগ ব্যবহার করে বাস্তবায়িত হয়, যে কোনো নিবন্ধে বা আলাপ পাতায় কেউ টেমপ্লেটটি চায়। কোড/টেক্সট দেখানো হবে। একটি কম সাধারণ ব্যবহার হল একটি টেমপ্লেট ট্যাগের অবস্থানে একটি টেমপ্লেটের কোড/টেক্সটের একটি স্বয়ংক্রিয় এক-বার অনুলিপি করা; প্রতিস্থাপন বা সাবক্লুশন নামে একটি পদ্ধতি, যা কেবল subst: যোগ করে প্রয়োগ করা হয়।

প্রতিস্থাপন হল স্থায়ী নোটিশের জন্য পছন্দের পদ্ধতি (অর্থাৎ, এটি পরিবর্তিত হওয়ার কোন সম্ভাবনা নেই) কারণ এটি কম বিভ্রান্তিকর, এবং এটি ডাটাবেসের উপর লোড হালকা করতেও সাহায্য করে। প্রতিস্থাপনের আরও সুবিধা রয়েছে যে কোনও টেমপ্লেটের বিষয়বস্তু কোনও সংশ্লিষ্ট বিভাগ থেকে ডি-লিঙ্ক করা যেতে পারে বা পরিস্থিতি অনুসারে সামান্য পরিবর্তন করা যেতে পারে, যেমন টেমপ্লেটটি একটি আলাপ পাতায় ব্যবহার করা হয়। ট্রান্সক্লুশন এমন উপাদান প্রদর্শনের জন্য পছন্দ করা হয় যা সাধারণত আপডেট করা হয় (অর্থাৎ, এটি পরিবর্তিত হওয়ার উচ্চ সম্ভাবনা), এইভাবে, এটি প্রদর্শিত সমস্ত স্থান একটি একক অপারেশনে আপডেট করা হয়।

এই পৃষ্ঠা ব্যবহার করে[সম্পাদনা]

প্রতিটি কক্ষের শীর্ষে বোল্ড লিঙ্ক বিস্তারিত পৃষ্ঠাগুলিতে নিয়ে যায় যা সেই বিভাগে টেমপ্লেটগুলিকে বিশদভাবে বর্ণনা করে এবং কীভাবে এবং কখন সেগুলি ব্যবহার করতে হয় তা ব্যাখ্যা করে৷

আপনি যে টেমপ্লেটটি খুঁজছেন তা খুঁজে না পেলে, অনুগ্রহ করে সেই বিভাগের শিরোনামগুলিতে ক্লিক করুন যা সবচেয়ে প্রাসঙ্গিক বলে মনে হয়, কারণ বিস্তারিত পৃষ্ঠাগুলিতে আচ্ছাদিত একটি নির্দিষ্ট ব্যবহারের জন্য টেমপ্লেট থাকতে পারে, কিন্তু নীচের সারণীতে তালিকাভুক্ত না .

যদি, অনুসন্ধান করার পরে, আপনি এখনও আপনার প্রয়োজনীয় টেমপ্লেটটি খুঁজে না পান, আপনি এটি উইকিপিডিয়া:অনুরোধিত টেমপ্লেট-এ অনুরোধ করতে পারেন। টেমপ্লেট তৈরিতে সাহায্যের জন্য, সহায়তা:টেমপ্লেট দেখুন বা একজন ব্যবহারকারীর সাথে যোগাযোগ করুন যিনি নিজেকে বা নিজেকে একজন এটেপ্ট টেমপ্লেট কোডার হিসেবে চিহ্নিত করেছেন। উল্লেখ্য যে টেমপ্লেটগুলির সুসংগত নকশা বজায় রাখার জন্য, উইকিপিডিয়া আলাপ:আর্টিকেল বার্তা বাক্স এবং উইকিপিডিয়া আলাপ:টক পাতা টেমপ্লেট উভয় ক্ষেত্রেই বিভিন্ন ধরনের টেমপ্লেট সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে।

আরও বিস্তৃত বিভাগ ব্যবস্থা বিষয়শ্রেণী:উইকিপিডিয়া টেমপ্লেট-এ দেখা যেতে পারে।

উন্নতি কি সহজে করা যায়?[সম্পাদনা]

একটি পৃষ্ঠায় টেমপ্লেট যোগ করার আগে, এটি একটি সমালোচনামূলক পৃষ্ঠার উপর দৃষ্টি নিক্ষেপ করা সার্থক হয় যে উন্নতিগুলি সহজে করা যায় কি না, এইভাবে ট্যাগের প্রয়োজনীয়তা দূর করা যায়।

আরো দেখুন[সম্পাদনা]