উইকিপিডিয়া:ব্যবহারকারী অধিকার স্তর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:স্বয়ংক্রিয়ভাবে পরীক্ষিত ব্যবহারকারী থেকে পুনর্নির্দেশিত)

একজন ব্যবহারকারীর অধিকার স্তর হল যা দ্বারা উইকিপিডিয়ায় উক্ত ব্যবহারকারীর নির্দিষ্ট কাজ করার সক্ষমতা বা উইকিপিডিয়ার নির্দিষ্ট অংশে প্রবেশাধিকার নির্ধারিত হয়। এই অধিকার স্তর নির্ভর করে কোন অধিকারগুলো (অনুমতি, ব্যবহারকারী দল, পতাকা নামেও পরিচিত) ব্যবহারকারীর অ্যাকাউন্টে যুক্ত রয়েছে। ব্যবহারকারীর অধিকার স্তর নির্ধারিত হয়: অ্যাকাউন্টে প্রবেশ করা, অ্যাকাউন্টের বয়স ও সম্পাদনা সংখ্যা এবং অ্যাকাউন্টে অধিকার যুক্ত করার দ্বারা।

উইকিপিডিয়ার সাধারণ কর্মগুলো যেকেউ সম্পাদন করতে পারে, এমনকি যদিও তারা অ্যাকাউন্ট তৈরি বা অ্যাকাউন্টে প্রবেশ না করে। যদি না বাধাদান করা হয়, উইকিপিডিয়ার বেশিরভাগ পাতা সবাই সম্পাদনা করতে পারে। অ্যাকাউন্টে প্রবেশ করা ব্যবহারকারীকে বেশকিছু সুবিধা দেয়, যেমন নিজের আইপি ঠিকানা লুকানো। এছাড়া অ্যাকাউন্টটি নির্দিষ্ট সময় ও সম্পাদনা সংখ্যা অতিক্রম করলে ব্যবহারকারী স্বয়ংক্রিয়ভাবে স্বয়ংনিশ্চিতকৃত ব্যবহারকারী দলের সদস্য হবেন।

পর্যালোচনা

এই সাইটের সব ব্যবহারকারী যারা অ্যাকাউন্ট তৈরি করেননি তারা অনিবন্ধিত ব্যবহারকারী দলের সদস্য এবং যারা অ্যাকাউন্টে প্রবেশ করেছেন তারা নিবন্ধিত ব্যবহারকারী দলের সদস্য। স্বয়ংনিশ্চিতকৃত অধিকার ছাড়া অন্য অধিকারগুলো স্বয়ংক্রিয় নয়, সেগুলো সাধারণত আবেদনের ভিত্তিতে দেওয়া হয়। যেমন রোলব্যাকার অথবা বট অধিকার দেওয়া হয়, যদি ব্যবহারকারীর সেই অধিকারের প্রয়োজন পড়ে। (উইকিপিডিয়া:অধিকারের আবেদনউইকিপিডিয়া:বট/অনুমোদনের অনুরোধ দেখুন)। প্রশাসক, ব্যুরোক্র্যাট এর মত ব্যবহারকারী দলগুলোর সদস্য হতে সম্প্রদায়ের আলোচনা ও ঐক্যমতের প্রয়োজন হয়। (উইকিপিডিয়া:প্রশাসক হওয়ার আবেদন দেখুন)। এছাড়া ব্যবহারকারী পরীক্ষক, গোপন পর্যবেক্ষক অধিকারপ্রাপ্ত হওয়ার জন্য সম্প্রদায়ের ঐক্যমতের পাশাপাশি উইকিমিডিয়া ফাউন্ডেশনের "অপ্রকাশ্য তথ্যের গোপনীয়তা চুক্তি"তে স্বাক্ষর করতে হয়।

একটি ব্যবহারকারী দলের সদস্যদের অ্যাকাউন্টে এক বা একাধিক অধিকার যুক্ত থাকে। যেমন - আইপি বাধামুক্ত দলের সদস্যদের 'ipblock-exempt' ও 'torunblocked' অধিকার রয়েছে। একটি ব্যবহারকারী দলের যেসব অধিকার রয়েছে তার তালিকা রয়েছে বিশেষ:ব্যবহারকারীর দলগত অধিকার-এ। অধিকার, ফ্লাগ, বিট ইত্যাদি শব্দগুলো ব্যবহারকারী দল এবং পৃথক অধিকারসমূহ উভয়ই বুঝাতে ব্যবহৃত হতে পারে।

বাংলা উইকিপিডিয়ায় আবেদনের মাধ্যমে শুধুমাত্র স্থানীয় ব্যবহারকারী দলের সদস্য হওয়া যায়। বৈশ্বিক ব্যবহারকারী দলের সদস্যরা উইকিমিডিয়া ফাউন্ডেশনের সব উইকিতে তাদের অধিকার অনুযায়ী কর্ম সম্পাদনে সক্ষম। অবশ্য কখনো কখনো স্থানীয় উইকি নীতিমালার কারণে এই বৈশ্বিক অধিকার ব্যবহারের অনুমতি থাকে না। স্থানীয় ও বৈশ্বিক অধিকারসমূহ বিশেষ:কেন্দ্রীয় প্রমাণী-তে দেখা যায়।

ব্যবহারকারী দলসমূহ

অনিবন্ধনকৃত ব্যবহারকারীগণ

যেসব অবদানকারী অ্যাকাউন্টে প্রবেশ করেননি, তারা ব্যবহারকারী নামের পরিবর্তে তাদের আইপি ঠিকানা দ্বারা উল্লেখিত হবেন, যদিও তারা অ্যাকাউন্ট নিবন্ধন করেন বা না করেন। তারা উইকিপিডিয়ার প্রায় সব পাতা পড়তে পারেন এবং যেসব পাতা সম্পাদনা করা থেকে সুরক্ষিত বা অর্ধসুরক্ষিত করা হয়নি সেগুলো সম্পাদনা করতে পারেন। তারা পাতা স্থানান্তর, ফাইল আপলোড করতে পারবেন না। নতুন বহিঃসংযোগ যুক্ত হবে এমন সম্পাদনা করতে চাইলে তাদেরকে অবশ্যই ক্যাপচার উত্তর দিতে হবে।

সম্পাদনা করার সময় অনিবন্ধিত ব্যবহারকারীগণ একটি ব্যানার দেখতে পাবেন যেখানে লেখা রয়েছে:

আপনি প্রবেশ করেন নি। যদি আপনি সম্পাদনা করেন এই পাতার ইতিহাসে আপনার আইপি ঠিকানা সার্বজনীনভাবে দৃশ্যমান হবে। যদি আপনি প্রবেশ করেন বা একটি অ্যাকাউন্ট তৈরি করেন, তাহলে আপনি আপনার আইপি ঠিকানা গোপন রাখতে পারবেন ও অন্যান্য অনেক সুবিধা পাবেন।

নিবন্ধিত (নতুন) ব্যবহারকারীগণ

নিবন্ধিত ব্যবহারকারীগণ অন্য ব্যবহারকারীকে ই-মেইল পাঠাতে পারবেন যদি তারা বিশেষ:পছন্দসমূহ-এ একটি ই-মেইল ঠিকানা সক্রিয় করেন। তারা সম্পাদনাকে 'অনুল্লেখ্য' হিসেবে চিহ্নিত করতে পারেন। নতুন নিবন্ধিত ব্যবহারকারীগণকেও পাতায় বহিঃসংযোগ যুক্ত করতে ক্যাপচার উত্তর দিতে হয়। বিশেষ:পছন্দসমূহ এবং css, js উপপাতার মাধ্যমে নিবন্ধিত ব্যবহারকারীগণ তাদের উইকিমিডিয়া ইন্টারফেসের বিভিন্ন বিষয় পরিবর্তন করতে পারবেন।

স্বয়ংনিশ্চিতকৃত ও নিশ্চিতকৃত ব্যবহারকারীগণ

নির্দিষ্ট সংখ্যক সম্পাদনা ও নির্দিষ্ট সময়ের পর নিবন্ধিত ব্যবহারকারীগণ স্বয়ংনিশ্চিতকৃত ব্যবহারকারী হবেন। যদিও এই সম্পাদনা সংখ্যা ও সময় পরিস্থিতি অনুযায়ী বিভিন্ন হয়, অধিকাংশ অ্যাকাউন্ট যেগুলো ৪ দিনের পুরনো এবং ১০ টি সম্পাদনা আছে সেগুলো স্বয়ংনিশ্চিতকৃত হিসেবে গণ্য হয়। যারা টর নেটওয়ার্কের মাধ্যমে সম্পাদনা করেন তাদের ক্ষেত্রে স্বয়ংনিশ্চিতকৃত হওয়ার মানদণ্ড অধিক কঠোর: ৯০ দিন ও ১০০ সম্পাদনা।

স্বয়ংনিশ্চিতকৃত ও নিশ্চিতকৃত ব্যবহারকারীগণ পাতা স্থানান্তর, অর্ধ সুরক্ষিত পাতা সম্পাদনা ও ফাইল আপলোড করতে পারবেন। এছাড়া অধিকাংশ ক্ষেত্রে তাদেরকে আর ক্যাপচার উত্তর দিতে হবে না।

কখনও কখনও নিশ্চিতকরণ সময় ও সম্পাদনা সংখ্যার পূর্বেই কোনো অ্যাকাউন্টে এই সুবিধাগুলোর প্রয়োজন হয়, সেক্ষেত্রে একজন ব্যুরোক্র্যাট সেই অ্যাকাউন্টে নিশ্চিতকৃত অধিকার দিতে পারেন। যেহেতু স্বয়ংনিশ্চিতকৃত ও নিশ্চিতকৃত উভয় ব্যবহারকারী দলের অধিকারসমূহ একই, তাই যারা ইতিমধ্যেই স্বয়ংনিশ্চিতকৃত তাদেরকে সাধারণত নিশ্চিতকৃত ফ্লাগ দেয়া হয় না। বাংলা উইকিপিডিয়ায় কোনো নিশ্চিতকৃত ব্যবহারকারী নেই।

পর্যবেক্ষক

পর্যবেক্ষক দলের সদস্যরা সাম্প্রতিক পরিবর্তন ও নতুন পাতায় অন্যদের সম্পাদনা পরীক্ষিত হিসেবে চিহ্নিত করতে পারবেন। সাধারণত ভালো অথবা ত্রুটি থাকলেও পরে বাতিল/সংশোধন হয়েছে - এমন সম্পাদনাগুলো পরীক্ষিত করা হয়, তখন অন্য পর্যবেক্ষকদের তা পুনরায় টহল দিতে হয় না। নিরীক্ষক ও প্রশাসকদেরও এই সুবিধা আছে।

বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় জন পর্যবেক্ষক দলের ব্যবহারকারী রয়েছেন।

নিরীক্ষক বা পর্যালোচক

নিরীক্ষক দলের সদস্যরা পর্যালোচনা সুরক্ষা যুক্ত পাতাগুলোতে থাকা অমীমাংসিত পরিবর্তনগুলো গ্রহণ বা প্রত্যাখ্যানের কাজ করেন। প্রশাসকদেরও এই সুবিধা রয়েছে। এছাড়া এই দলের সদস্যরা পুনর্নির্দেশ ছাড়া স্থানান্তর সুবিধাও পান।

বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় ৬৯ জন নিরীক্ষক দলের ব্যবহারকারী রয়েছেন।

পশ্চাৎপসরক (রোলব্যাকার)

রোলব্যাক দলের সদস্যরা মিডিয়াউইকির রোলব্যাক সুবিধার মাধ্যমে সহজে সম্পাদনা বাতিল করতে পারেন। প্রশাসকদেরও এই সুবিধা রয়েছে।

বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় ৭২ জন রোলব্যাকার দলের ব্যবহারকারী রয়েছেন।

স্বয়ংক্রিয় পরীক্ষক

যে-সকল ব্যবহারকারীর স্বয়ংক্রিয় পরীক্ষক অধিকার রয়েছে, তাদের সম্পাদনা ও তৈরিকৃত নতুন পাতাসমূহ মিডিয়াউইকি সফটওয়্যার কর্তৃক স্বয়ংক্রিয়ভাবে পরীক্ষিত হিসেবে বিবেচিত হয় ও নতুন পাতাসমূহে হাইলাইট করা হয় না। প্রশাসকদেরও এই সুবিধা রয়েছে।

বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় ১৬৮ জন স্বয়ংক্রিয় পরীক্ষক দলের ব্যবহারকারী রয়েছেন।

স্বয়ংপরীক্ষিত ব্যবহারকারী

এই অধিকারটি কারিগরিভাবে বাংলা উইকিপিডিয়ায় থাকলেও এর কোনো ব্যবহার নেই।

ফাইল স্থানান্তরকারী

এই দলের সদস্যরা চিত্র স্থানান্তর করতে পারেন। প্রশাসকদেরও এই সুবিধা রয়েছে। এছাড়া এই দলের সদস্যরা পুনর্নির্দেশ ছাড়া স্থানান্তর সুবিধাও পান।

বাংলা উইকিপিডিয়ায় বর্তমানে ২২ জন ফাইল স্থানান্তরকারী দলের ব্যবহারকারী রয়েছেন।

অ্যাকাউন্ট স্রষ্টা

যেসব ব্যবহারকারীকে অ্যাকাউন্ট স্রষ্টা ফ্লাগ প্রদান করা হয়েছে তারা একই আইপি থেকে দিন প্রতি ৬টি অ্যাকাউন্ট তৈরির সীমা দ্বারা প্রভাবিত হন না এবং বাধা ছাড়াই অন্য ব্যবহারকারীদের জন্য অ্যাকাউন্ট তৈরি করতে পারেন। ব্যুরোক্র্যাট এবং প্রশাসকদেরও এই সুবিধা রয়েছে।

বাংলা উইকিপিডিয়ায় কোনো অ্যাকাউন্ট স্রষ্টা ব্যবহারকারী নেই।

আইপি বাধামুক্ত

আইপি বাধামুক্ত ব্যবহারকারী দলের সদস্যরা স্বয়ংক্রিয় বাধা, প্রবেশকৃত ব্যবহারকারীদেরসহ আইপি বাধা[১] এবং টর বাধা দ্বারা প্রভাবিত হন না। প্রশাসকগণও স্বয়ংক্রিয় বাধা, কঠোর আইপি বাধা দ্বারা প্রভাবিত হন না, তবে তারা টর বাধা দ্বারা প্রভাবিত হন।

বাংলা উইকিপিডিয়ায় ২৯ জন আইপি বাধামুক্ত দলের ব্যবহারকারী রয়েছেন।

আমদানিকারক ও ট্রান্সউইকি

ট্রান্সউইকি আমদানিকারক (import) হল একটি ব্যবহারকারী অধিকার যারা বিশেষ:আমদানি ব্যবহার করে অন্য উইকিমিডিয়া উইকি থেকে পুরো পাতা (ঐচ্ছিকভাবে পাতার ইতিহাস) অনুলিপি করতে পারেন। এই অধিকারটি প্রশাসক ও আমদানিকারকদেরও রয়েছে। বাংলা উইকিপিডিয়ায় ০ জন ট্রান্সউইকি আমদানিকারক ব্যবহারকারী রয়েছেন।

আমদানিকারক একই রকম আরেকটি দল যার সদস্যদের (import) অনুমতির পাশাপাশি (importupload) অনুমতি রয়েছে। এছাড়াও আমদানিকারকদের সরাসরি এক্সএমএল থেকে নিবন্ধ আমদানি করার সুবিধা রয়েছে (যেটা যেকোনো উইকিসাইট থেকে হতে পারে)। এই অধিকারটি কমসংখ্যক ব্যবহারকারীকে দেয়া হয়। বাংলা উইকিপিডিয়ায় কোনো আমদানিকারক ব্যবহারকারী নেই।

তবে সব ব্যবহারকারী বিশেষ:রপ্তানি ব্যবহার করে, কোনো পাতা এবং তার ইতিহাসের এক্সএমএল তৈরি করতে পারেন।

আরও দেখুন: আমদানি লগ, উইকিপিডিয়া:পাতা আমদানির অনুরোধ

প্রশাসক

প্রশাসক দলের সদস্যদের অনেকগুলো অধিকার রয়েছে, যেগুলোর মধ্যে প্রধান তিনটি হল - পাতা অপসারণ, পাতা সুরক্ষিত করা, ব্যবহারকারীকে বাধা প্রদান। আরো রয়েছে সংস্করণ ও লগ অপসারণ, গণবার্তা প্রেরণ, রোলব্যাক, নিরীক্ষা, পুনর্নির্দেশ ছাড়া স্থানান্তর, চিত্র স্থানান্তর, পাতার ইতিহাস একীকরণ, মিডিয়াউইকি নামস্থানে সম্পাদনা, অপব্যবহার ছাঁকনি সম্পাদনা ইত্যাদি। তারা কোনো ব্যবহারকারীকে পর্যবেক্ষক, রোলব্যাকার, স্বয়ংক্রিয় পরীক্ষক, নিরীক্ষক, ফাইল স্থানান্তরকারী ইত্যাদি অধিকার দলে যুক্ত করতে পারেন।

বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় ১৪ জন প্রশাসক দলের ব্যবহারকারী রয়েছেন।

ব্যুরোক্র্যাট

ব্যুরোক্র্যাট দলের সদস্যদের বেশকিছু অধিকার রয়েছে, যার মধ্যে মূল হল ব্যবহারকারীদের ব্যুরোক্র্যাট, প্রশাসক, বট, ইন্টারফেস প্রশাসক, আমদানীকারক, নিশ্চিতকৃত, অ্যাকাউন্ট তৈরিকারক অধিকার দলে যুক্ত করা।

বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় জন ব্যুরোক্র্যাট দলের ব্যবহারকারী রয়েছেন।

ইন্টারফেস প্রশাসক

দেখুন উইকিপিডিয়া:ইন্টারফেস প্রশাসক

ব্যবহারকারী পরীক্ষক

দেখুন উইকিপিডিয়া:ব্যবহারকারী পরীক্ষক

গোপন পর্যবেক্ষক

গোপন পর্যবেক্ষক ব্যবহারকারী দলের সদস্যরা পাতা অপসারণ, সংস্করণ অপসারণ ইত্যাদির ক্ষেত্রে অতিরিক্ত সুবিধা পান যার মাধ্যমে তারা পাতার সংস্করণ, লগ প্রশাসকসহ সব ব্যবহারকারীর কাছ থেকে (আংশিকভাবে অথবা সম্পূর্ণভাবে) লুকিয়ে ফেলতে পারেন। এছাড়া তাদের Special:Log/suppress-এ প্রবেশাধিকার রয়েছে যেখানে তারা অন্য গোপন পর্যবেক্ষকদের লুকানোর লগ এবং লুকানো বিষয়বস্তু দেখতে পান। এই অধিকারটি এমন অল্প কয়েকজন ব্যবহারকারীকে দেয়া হয় যারা অন্তত ১৮ বছর বয়সী এবং উইকিমিডিয়া ফাউন্ডেশনের "অপ্রকাশ্য তথ্যের গোপনীয়তা চুক্তি"তে স্বাক্ষর করেছে।

বাংলা উইকিপিডিয়ায় কোনো গোপন পর্যবেক্ষক ব্যবহারকারী নেই।

বট

কোনো ক্ষেত্রে প্রচুর স্বয়ংক্রিয় ও অর্ধ-স্বয়ংক্রিয় সম্পাদনা করতে হলে, বট অধিকারটি ব্যবহার হয়। মিডিয়াউইকি সাধারণভাবে সাম্প্রতিক পরিবর্তন পাতায় বট অধিকার প্রাপ্তদের সম্পাদনা লুকিয়ে রাখে এবং এতে টহলকারীরা অন্য সম্পাদনা টহলে মনোযোগ দিতে পারেন।

বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় ১৭ টি বট রয়েছে।

বট ব্যবহারকারী

এই অধিকারটি বটের মতই, তবে এটি সাময়িকভাবে ব্যবহার হয়।

বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় জন বট ব্যবহারকারী রয়েছেন।

বৈশ্বিক অধিকার

স্থানীয় উইকির নীতিমালার কারণে কোনো বাধা না থাকলে বৈশ্বিক অধিকার সব প্রকাশ্য উইকিমিডিয়া উইকিতে ব্যবহার করা যায়। বৈশ্বিক অধিকারের একটি স্বয়ংক্রিয় তালিকার জন্য Special:GlobalGroupPermissions দেখুন এবং বৈশ্বিক দলসহ ব্যবহারকারীর তালিকার জন্য Special:GlobalUsers দেখুন।

স্টুয়ার্ড

স্টুয়ার্ড একটি বৈশ্বিক ব্যবহারকারী দল। তারা সব প্রকাশ্য উইকিমিডিয়া উইকিতে কাজ করেন।

স্টুয়ার্ডগণ কোনো ব্যবহারকারীকে যে কোনো অধিকার প্রদান বা অপসারণ করতে সক্ষম। যখন কোনো উইকিতে প্রয়োজনীয় ব্যবহারকারী দল পরিবর্তনে সক্ষম কোনো ব্যবহারকারী থাকেন না, তখন তারা সেটি করেন। এর মধ্যে রয়েছে স্থানীয় ব্যুরোক্র্যাট নেই এমন উইকিতে কোনো ব্যবহারকারীকে প্রশাসক বা ব্যুরোক্র্যাট ফ্লাগ প্রদান করা। তারা ব্যবহারকারী পরীক্ষক, গোপন পর্যবেক্ষক ফ্লাগও প্রদান করেন, কারণ ব্যুরোক্র্যাটগণ এই ফ্লাগগুলো প্রদান করতে পারেন না। পদত্যাগ করা, ক্ষতিকর আচরণ করা বা অন্য কোনো কারণে এই ফ্লাগগুলো অপসারণ করার প্রয়োজন হলে স্টুয়ার্ডগণ তা করেন।

স্টুয়ার্ডগণ প্রশাসক, ব্যবহারকারী পরীক্ষক বা গোপন পর্যবেক্ষক হিসেবেও কাজ করতে পারেন যেসব উইকিতে ঐ দলের কোনো সক্রিয় সদস্য নেই। উদাহরণস্বরূপ কোনো উইকিতে যদি একটি সম্পাদনা অদৃশ্যমান করা জরুরি হয়, একজন স্টুয়ার্ড নিজেকে ওই উইকিতে গোপন পর্যবেক্ষক অধিকার দিতে পারেন এবং প্রয়োজনীয় কাজ শেষে তার গোপন পর্যবেক্ষক অধিকারটি অপসারণ করতে পারেন।

স্টুয়ার্ডদের অন্যান্য কাজ সম্পর্কে জানতে meta:Stewards দেখুন। বেশিরভাগ স্টুয়ার্ড কার্যের লগ থাকে meta:Special:Log/rights অথবা meta:Special:Log/gblrights তে। (কিছু লগ meta:Stewards/Additional log for global changes-এ যায়)। স্টুয়ার্ডদের তালিকার জন্য Special:GlobalUsers/steward দেখুন।

অন্যান্য বৈশ্বিক ব্যবহারকারী দলসমূহ

অন্যান্য বৈশ্বিক ব্যবহারকারী দলসমূহের মধ্যে রয়েছে WMF staff, সিস্টেম প্রশাসক, ন্যায়পাল (ombudsmen), ভিআরটি সদস্য (অনুমতি), বৈশ্বিক বট, বৈশ্বিক রোলব্যাকার, বৈশ্বিক প্রশাসক, বৈশ্বিক ইন্টারফেস সম্পাদক ইত্যাদি। এগুলোর সম্পর্কে তথ্যের জন্য meta:User groups দেখুন।

টেবিল

  • উইকিপিডিয়ায় ব্যুরোক্র্যাটরা সাধারণত প্রশাসকও হয়ে থাকেন, যদিও মিডিয়াউইকি সফটওয়্যারে ব্যুরোক্র্যাট হওয়ার জন্য প্রশাসক হওয়া আবশ্যক নয়।
  • আইপি এবং নতুন নিবন্ধিত ব্যবহারকারী প্রতি মিনিটে সর্বোচ্চ ৮টি সম্পাদনা করতে পারেন। স্বয়ং নিশ্চিতকৃত এবং নিশ্চিতকৃত ব্যবহারকারী যারা (noratelimit) অধিকার আছে এমন কোনো দলের সদস্য নয় তারা মিনিটে সর্বোচ্চ ৮ টি পাতা স্থানান্তর করতে পারবেন। রোলব্যাকাররা একইভাবে মিনিটে সর্বোচ্চ ১০০ টি রোলব্যাক করতে পারবেন।[২] (noratelimit) অধিকার নেই এমন ব্যবহারকারীদের জন্য উইকিমিডিয়ার উইকিগুলোতে অ্যাকাউন্ট সৃষ্টিতে আইপি ভিত্তিক সীমাবদ্ধতা রয়েছে যা হল দিন প্রতি

Permission
 
Allows user(s) to… All
users[ক]
Registered accounts[খ] Autoconfirmed
and Confirmed
Bots Administrators Bureaucrats other groups[গ]
abusefilter-hidden-log View hidden abuse log entries OS
abusefilter-hide-log Hide entries in the abuse log
abusefilter-log View the abuse log YesY


abusefilter-log-detail View detailed abuse log entries YesY YesY YesY GR
abusefilter-log-private View edit filters marked as private YesY
abusefilter-modify Modify abuse filters YesY
abusefilter-modify-restricted Modify edit filters with restricted actions YesY
abusefilter-privatedetails View private data (IP addresses) in the abuse log CU
abusefilter-privatedetails-log View the AbuseFilter private details access log
abusefilter-view View non-private abuse filters YesY
abusefilter-view-private View edit filters marked as private YesY
apihighlimits Request API queries in batches of 5,000, rather than 500 YesY YesY
applychangetags Apply tags along with one's changes YesY
autoconfirmed Not be affected by IP-based rate limits YesY YesY YesY PCR, GR, IE
autopatrol Automatically mark all edits made by the user as patrolled YesY YesY AP, GR
autoreview Automatically mark all revisions made by the user as "accepted" YesY / ☒না[ঘ] YesY YesY PCR, AR
bigdelete Delete pages with over 5,000 revisions Stewards
block Block an IP address, user account, or range of IP addresses, from editing YesY
blockemail Block a user from sending email YesY
bot Edit without their edits showing up in recent changes YesY flooder
browsearchive Search deleted pages YesY
centralauth-merge Merge their account YesY
changetags Add and remove arbitrary tags on individual revisions and log entries YesY
checkuser View all IP addresses used by a user account or show all edits from a given IP address CU, Ombuds
checkuser-log View the checkuser log
collectionsaveascommunitypage Save books as community page in the book namespace YesY
collectionsaveasuserpage Save books as user subpage YesY
createaccount Create a new user account for themselves or another user YesY YesY
createpage Create a new page YesY YesY
createtalk Create a new talk page YesY YesY
delete Delete a page with ≤ 5,000 revisions YesY
deletechangetags Delete tags from the database YesY
deletedhistory View the history of a deleted page or a user's deleted contributions, provided it is not CSS or JS YesY
deletedtext View the text of deleted revisions, provided the page is not CSS or JS YesY
deletelogentry Access the RevisionDelete tool and change the public visibility of log entries YesY OS
deleterevision Access the RevisionDelete tool and change the public visibility of edit revisions YesY

Permission
 
Allows user(s) to… All
users[ক]
Registered accounts[খ] Autoconfirmed
and Confirmed
Bots Administrators Bureaucrats other groups[গ]
edit Edit any page which is not protected YesY YesY IE
editcontentmodel Edit the content model of a page YesY IE
editinterface Edit the MediaWiki namespace to affect the interface YesY IA, IE
editmyoptions Edit your own preferences YesY
editmyprivateinfo Edit your own private data (e.g. email address, real name) YesY
editmyusercss Edit your own user .css files YesY
editmyuserjs Edit your own user .js files YesY
editmyuserjson Edit your own user .json files YesY
editmywatchlist Edit your own watchlist YesY
editprotected Edit fully-protected pages YesY IE
editsemiprotected Edit semi-protected pages YesY YesY YesY PCR, GR, IE
editsitecss Edit sitewide .css files IA, IE
editsitejs Edit sitewide .js files
editsitejson Edit sitewide .json files YesY
editusercss Edit other users' .css files IA, IE
edituserjs Edit other users' .js files
edituserjson Edit other users' .json files YesY IA
globalblock-whitelist Disable global blocks locally YesY
hideuser Block a username, hiding it from the public OS
import Import pages from other wikis YesY IMP, TWI
importupload Import pages from a locally stored XML file IMP
ipblock-exempt Be unaffected by blocks applied to the user's IP address or a range (CIDR) containing it YesY IPBE
managechangetags Create and (de)activate tags YesY
markbotedits Mark rollback as bot edits, to keep them out of recent changes YesY GR[ঙ]
massmessage Send a message to multiple users at once YesY
mergehistory Merge the history of pages YesY
minoredit Make an edit marked as 'minor' YesY
move Change the title of a page by moving it YesY YesY GR
move-categorypages Change the title of a category by moving it YesY YesY
movefile Change the title of a file by moving it YesY FMV
move-rootuserpages Move root user pages YesY YesY
move-subpages Move pages with their subpages YesY
movestable Move pages under pending changes YesY / ☒না[ঘ] YesY GR
mwoauthmanagemygrants Manage OAuth grants YesY
nominornewtalk Minor edits by this user to user talk pages do not trigger the "you have new messages" banner YesY
noratelimit Not be affected by rate limits YesY YesY YesY ACCP, GR[ঙ], Stewards

Permission
 
Allows user(s) to… All
users[ক]
Registered accounts[খ] Autoconfirmed
and Confirmed
Bots Administrators Bureaucrats other groups[গ]
nuke Mass delete pages YesY
oathauth-enable Enable two-factor authentication YesY YesY CU, IMP, IA, OS, TWI
override-antispoof Allows the creation of accounts with mixed-script, confusing and similar usernames YesY YesY
patrol State that they have checked a page that appeared in Special:Newpages YesY YesY PCR
protect Change protection levels, edit and move protected pages, and edit cascade-protected pages YesY
purge Purge a page by adding &action=purge to the URL YesY
read Read pages YesY YesY
renameuser Change the name of an existing account Global renamers, Stewards
reupload Overwrite an existing unprotected file YesY YesY
reupload-own Overwrite existing files uploaded by oneself YesY
reupload-shared Override files on the shared media repository locally YesY
review Mark revisions as being "accepted" YesY PCR
rollback Use a special link to more easily revert a bad edit YesY RBK, GR[ঙ]
sendemail E-mail a user (using Special:EmailUser/username) who have associated an email address with themselves YesY
skipcaptcha Perform CAPTCHA-triggering actions without having to go through the CAPTCHA YesY YesY YesY GR
spamblacklistlog View the spam blacklist log YesY
stablesettings Configure how the latest accepted revision is selected and displayed YesY
suppressionlog View private logs OS
suppressredirect Not create a redirect from the old name when moving a page YesY YesY YesY FM, PCR, GR[ঙ], IE
suppressrevision Access the RevisionDelete tool and change the public and administrator visibility of edit revisions and logs OS
tboverride Override the title blacklist YesY IE
titleblacklistlog View title blacklist log YesY
torunblocked Bypass automatic blocks of Tor exit nodes IPBE
transcode-reset Reset failed or transcoded videos so they are inserted into the job queue again YesY YesY
transcode-status View information about the current transcode activity YesY YesY
undelete Undelete a previously deleted page or specific revisions from it, view deleted revisions YesY
unwatchedpages View a list of pages which are not on anyone's watchlist YesY
upload Upload a media file YesY YesY
userrights Edit all user rights Stewards, Jimbo Wales
viewmyprivateinfo View your own private data (e.g. email address, real name) YesY
viewmywatchlist View your own watchlist YesY
viewsuppressed View revisions hidden from any user OS
vipsscaler-test Use the VIPS scaling test interface YesY
writeapi Use of the write API YesY YesY YesY

Permission
 
Allows user(s) to… All
users[ক]
Registered accounts[খ] Autoconfirmed
and Confirmed
Bots Administrators Bureaucrats other groups[গ]
  1. Includes IP users. Any permission granted to all users will be inherited by the other user groups.
  2. Any permission granted to registered accounts will be inherited by the other (registered) user groups.
  3. Any user listed in this column has the relevant permission. Italics indicate a global permission.
  4. Only autoconfirmed
  5. Per Wikipedia:Global rights policy, Global rollbackers are only allowed to use this right in the context of counter-vandalism efforts

ব্যবহারকারী অধিকার স্তর পরিবর্তন

Key to Rights
Granted Inherited 1 Denied
     
Key to Project
Local Global Restricted
     
Confirmed Bot Administrator Bureaucrat Reviewer Rollbacker Checkuser Autopatrolled Oversight Import Ipblock-Exempt Autoreview Account Creator File mover Interface Administrator
give take give take give take give take give take give take give take give take give take give take give take give take give take give take give take
Administrator
Bureaucrat
Steward
Founder

^1 "Inherit" only means that bureaucrats have the ability to grant or revoke the user right from another account if they are also administrators. Bureaucrats are not explicitly given the ability to grant or revoke it.

টীকা

  1. এই ফ্লাগটি ব্যবহারকারীকে বাধাপ্রাপ্ত আইপি থেকে সম্পাদনা করার অনুমতি দেয়। আইপি বাধামুক্ত ব্যবহারকারীরা অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন না যদি অ্যাকাউন্ট সৃষ্টি নিষ্ক্রিয় করে আইপি বাধা দেওয়া হয়।
  2. এই মানগুলো যাচাই করতে এপিআই কুয়েরি https://bn.wikipedia.org/w/api.php?action=query&meta=userinfo&uiprop=ratelimits%7Cgroups ব্যবহার করা যেতে পারে।

আরও দেখুন