উইকিপিডিয়া:প্রায়শ জিজ্ঞাসিত প্রশ্ন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:প্রাজিপ্র থেকে পুনর্নির্দেশিত)
সাহায্য:সূচী
প্রায়শ জিজ্ঞাসিত প্রশ্ন (প্রাজিপ্র‎)
(Frequently Asked Questions বা FAQs)


এই প্রশ্নের তালিকাটি উইকিপিডিয়াতে অবদান রাখতে গিয়ে যেসব প্রশ্ন প্রায়ই জিজ্ঞাসা করা হয় তার ভিত্তিতে করা হয়েছে। তথ্যসংক্রান্ত ও অন্যান্য কোনো ধরনের প্রশ্নের জন্য সাহায্যকেন্দ্রে অথবা তথ্যকেন্দ্রে যান। যদি আপনার প্রশ্নের উত্তর এখানে না পাওয়া যায় তবে উপরের অনুসন্ধান বক্স ব্যবহার করুন, বিভিন্ন প্রাজিপ্র পৃষ্ঠা পরিদর্শন করুন, বা গুগলের সাহায্যকেন্দ্র দস্তাবেজে (archive) খুঁজুন

কীভাবে আমি একটি নতুন পৃষ্ঠা সৃষ্টি করতে পারি?[সম্পাদনা]

নতুন একটা নিবন্ধ সৃষ্টি করা জন্য কীভাবে একটি নতুন নিবন্ধ সৃষ্টি করবেন পাতায় যান এবং নির্দেশনাগুলো অনুসরণ করুন। কোনো নিবন্ধের মানোন্নয়নের জন্য নির্দিষ্ট নিবন্ধের পাতার ওপরে, বা ঐ পাতার নির্দিষ্ট অনুচ্ছেদের পাশে সম্পাদনা লিঙ্কে ক্লিক করুন। তখন ঐ পাতাটির সম্পাদনা পৃষ্ঠা, বা নির্দিষ্ট অনুচ্ছেদের সম্পাদনা পৃষ্ঠা খুলবে। এরপর সম্পাদনা শুরু করুন। সম্পাদনা করার জন্য সহায়িকা হিসেবে দেখুন: কীভাবে একটি পৃষ্ঠা সম্পাদনা করবেন। উল্লেখ্য নতুন নিবন্ধ সৃষ্টি করতে হলে উইকিপিডিয়াতে আপানার নির্দিষ্ট অ্যাকাউন্ট থাকা ও অ্যাকাউন্টে লগ-ইন করা প্রয়োজন। আপনার ব্যবহারকারী পাতায় (user page) একটি নতুন পৃষ্ঠা তৈরির জন্য দেখুন: কীভাবে নতুন ব্যবহারকারী পৃষ্ঠা সৃষ্টি করতে পারি?

কী জন্য আমার নিবন্ধ মুছে ফেলা হবে?[সম্পাদনা]

সবেচেয়ে ভালো হবে, আপনি বরং মুছে ফেলার লগটি দেখুন। ঐখানে যেসব নিবন্ধ মুছে ফেলা হয়েছে, পাশে মুছে ফেলার কারণও উল্লেখ করা হয়েছে। সচরাচর খালি নিবন্ধ বা কপিরাইট সম্মন্ধে স্পষ্ট তথ্যাদি নেই সেগুলোই মুছে ফেলা হয়।

কীভাবে আমি আমার নিবন্ধের নাম পরিবর্তন করতে পারি?[সম্পাদনা]

কোনো নিবন্ধ সরানোর জন্য আপনাকে নিবন্ধের ওপরে আরও লেখা ড্রপডাউন মেনু থেকে "স্থানান্তর" ট্যাবে ক্লিক করতে হবে। কোনো নিবন্ধ সরিয়ে ফেলতে আপনার অবশ্যই কমপক্ষে, একটি অ্যাকাউন্ট থাকতে হবে, চারদিন ব্যবহার করতে হবে এবং অন্তত দশটি সম্পাদনা করতে হবে। যদি কোনো কারণে সরানো সম্ভব না হয়, তবে আপনি একটি "এরর মেসেজ" (Error message) পাবেন। আরও জানতে পৃষ্ঠা একীকরণ ও সাহায্য দেখুন।

কীভাবে আমি আমার ব্যবহারকারী নাম (Username) পরিবর্তন/মুছে ফেলতে পারি?[সম্পাদনা]

নাম পরিবর্তনের জন্য ব্যবহারকারী নাম পরিবর্তন পাতাটি দেখুন।
আপনার ব্যবহারকারী নাম মুছে ফেলাটা আপনি করতে পারবেন না। যদি আপনি আপনার ব্যবহারকারী পাতাটি মুছে ফেলেন তবে আপনার সম্পাদনার সমস্ত ইতিহাস মুছে যাবে। তবে আপনি আপনার ব্যবহারকারী নাম পরিবর্তনের আবেদন করেতে পারেন। এজন্য প্রথমে আপনার পছন্দমতো নতুন একটি অ্যাকাউন্ট খুলুন, এরপর দুই অ্যাকাউন্টের ব্যবহারকারী পাতা ও আলাপ, উভয় পাতায় {{tl|db-user}} লিখুন।

উইকিপিডিয়ায় কীভাবে আমি উদ্ধৃতি দিতে পারি?[সম্পাদনা]

উইকিপিডিয়ার উদ্ধৃতিদান দেখুন।

উইকিপিডিয়া শেষ কবে প্রকাশিত হয়েছিল?[সম্পাদনা]

উইকিপিডিয়া কোনো প্রকাশিত বিশ্বকোষ নয়। যদি আপনি উইকিপিডিয়ার নিবন্ধনসমূহের একটি নির্দিষ্ট অংশে উদ্ধৃতি যোগ করার জন্য প্রশ্নটি করে থাকে, তবে অনুগ্রহপূর্ব উইকিপিডিয়ার উদ্ধৃতিদান দেখুন।

উইকিপিডিয়াতে কারা নিবন্ধ লেখেন?[সম্পাদনা]

এখানকার প্রায় সকল নিবন্ধই একজন নয়, বরং বিভিন্ন সম্পাদনাকারীরা একত্রে লিখেছেন। আপনি যদি কোনো নিবন্ধের উপরে ইতিহাস ট্যাবে ক্লিক করেন, তবে ঐ নিবন্ধের ইতিহাস পৃষ্ঠাটি খুলে যাবে, এবং সেখানে আপনি ঐ নিবন্ধে অবদান রাখা সকল অবদানকারীর নাম দেখতে পাবেন। উইকিপিডিয়ার কোনো তথ্য যদি রেফারেন্স বা তথ্যসূত্র হিসেবে যোগ করা আপানার এই প্রশ্নের উদ্দেশ্য হয় তবে উইকিপিডিয়ার উদ্ধৃতিদান দেখুন। আরও দেখুন উইকিপিডিয়াতে কারা লেখেন?

উইকিপিডিয়ার স্বত্তাধিকারী কে?[সম্পাদনা]

উইকিপিডিয়ার স্বত্তাধিকারী কে? পাতাটি দেখুন।

কেন আমার অ্যাকাউন্টে প্রবেশ (লগইন) করতে সমস্যা হচ্ছে?[সম্পাদনা]

লগইন সাহায্য দেখুন।

কতজন উইকিপিডিয়া পরিদর্শন করেছেন তার পরিসংখ্যান কী পাওয়া যাবে?[সম্পাদনা]

একটি থার্ড পার্টি ওয়েবসাইট আছে, যা উইকিপিডিয়া পরিচালনা করে। এটি আপনাকে ২০০৭-এর ডিসেম্বর থেকে এ পর্যন্ত পরিদর্শনকারীর পরিসংখ্যান দেখাবে। শীর্ষতালিকাসমূহ পাওয়ার জন্য এখানে ক্লিক করুন।
একটি পৃষ্ঠা কতবার পরিদর্শন করা হয়েছে, তা জানতে এখানে ক্লিক করুন ও নির্দিষ্ট স্থানে আপনার নিবন্ধের নাম লিখে Go বাটনে ক্লিক করলে আপনি আপনার পরিসংখ্যান পেয়ে যাবেন। আপনি উইকিপিডিয়ার কোনো পাতায়, পাতাটির মোট পরিদর্শনকারীর সংখ্যা জানতে হিট কাউন্টার (hit counter) যোগ করতে পারেন কী না, তা জানতে এখানে ক্লিক করুন।