উইকিপিডিয়া:প্রশাসকত্ব কী নয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

প্রশাসকত্ব কী নয় তা এই প্রবন্ধটি ব্যাখ্যা করে।

সাধারণ আলোচনা[সম্পাদনা]

কেউ কেউ মনে করেন, কিন্তু প্রকৃতপক্ষে প্রশাসকদের “নির্দেশ দেবার ক্ষমতা” নেই। তাঁরা, তাঁদের স্বজ্ঞা, নীতিমালা, আদর্শ, এবং বিচারবুদ্ধির মাধ্যমে বিভিন্ন কর্মকাণ্ডের ক্ষেত্রটি অঙ্কন করেন মাত্র। তাঁদের অর্ন্তজ্ঞান প্রায় সময়-ই ভালো এবং তাঁরা ব্যবহারকারীকে সঠিক সাহায্যটি করতে পারেন। অন্যের সাথে তাল মিলিয়ে, সহযোগী মনোভাবের সাথে কাজ করতে তাঁদেরকে তৎপর হতে হয়। কিন্তু তাঁদের দায়িত্বটা ব্যবসায়িক প্রতিষ্ঠানের “ব্যবস্থাপকের” মতো নয়। তাঁরা সেই নীতিমালার-ই প্রতিধ্বনি করেন, যা সম্প্রদায় দ্বারা আলোচনা ও ঐকমত্যের ভিত্তিতে গৃহীত হয়েছে। উদাহরণ হিসেবে বলা যায়:

  • “মানুষ কী ভাবেন” তা তাঁরা নির্ধারণ করেন না। যখন একজন প্রশাসক যখন কোনো পাতা মুছে ফেলেন, তখন তিনি তা করেন সম্প্রদায় কতৃক নির্ধারিত সুনির্দিষ্ট নীতির আওতায়। তাঁরা প্রয়োগকারী, তাঁরা নীতি তৈরিও করেন না। প্রশাসকরা মানসম্পন্ন সম্পাদনার প্রয়োগ ঘটান এবং প্রয়োজন সাপেক্ষে বাধাদান বা সুরক্ষার মতো পদক্ষেপ নেন; আর এটি করার জন্য সম্প্রদায় তাঁদের বিশ্বাস করে দেখেই এ ক্ষমতা তাঁরা পেয়েছেন। অর্থাৎ, তাঁদের কতৃপক্ষের মতো বিশেষ কোনো ক্ষমতা নেই।
  • সবকিছু কীভাবে কাজ করে, তা তাঁদের জানার প্রয়োজন নেই। তাঁরা যে বিশেষ সরঞ্জামগুলো ব্যবহার করবেন, সেগুলো অপব্যবহার যাতে না করা হয়, এবং তার জন্য যতোটুকু জানতে হয়, তা জানলেই চলবে। এখানে যে বিষয়টির ওপর জোর দেওয়া হচ্ছে, তা হলো ভুল করবেন না, এমন না যে, আপনাকেই সব করতে হবে। ব্যবহারকারীরাই সবকিছু করেন, প্রশাসকরা শুধু ব্যাপারগুলো শুধু কিছু নির্দিষ্ট বিষয় দেখাশোনা করেন, আর সঙ্গত কারণেই সকল নতুন ব্যবহারকারীকে এগুলো করার দায়িত্ব দেওয়া যায় না। সব অভিজ্ঞ প্রশাসক, এমনকী তাঁরাও, যারা প্রশাসক থেকেও বড়ো দায়িত্বে আছেন—তাঁরাও সাধারণত জানেন না সবকিছু কীভাবে কাজ করে।
  • প্রশাসকরা সে ধরনের ব্যবহারকারী যাঁদের সম্প্রদায় বিশ্বাস করে—ঐ নির্দিষ্ট কিছু অধিকার ব্যবহারের বিষয়ে। যদি একজন প্রশাসক পুরো এক বছরে একটি সম্পাদনাও না করেন, এবং বছরখানিক পর এসে আবার সম্পাদনা শুরু করবেন; তখন তাঁদের বিশ্বাসের মূল্য কমে যাবে না। কারণ একজন প্রশাসকের একার করতে হবে, এমন কোনো সুনির্দিষ্ট দায়িত্ব নেই, বরং তিনি যখন কোনো পদক্ষেপ নেবেন, তা দয়িত্ববোধের সাথে হওয়া জরুরী।
  • প্রশাসকদের আস্থা ও সম্মান অর্জন করা উচিত, কিন্তু সত্যি কথা বলতে, কোনো ব্যবহারকারীকে তাঁদের কথা শুনতে হবে বা তাঁদের সম্মান দিতে হবে এমন নয় (এটি সম্পাদনার জন্য প্রয়োজনীয় যোগ্যতা নয়); হয়তো অনেকে করবেও না। কাউকে কথা শোনানো ও মানানোর জন্য বাধাদান নীতি প্রয়োগ করা হয় না।

প্রশাসক হতে যথাযযোগ্য মানসম্পন্ন হওয়া প্রয়োজন, কিন্তু প্রকৃতপক্ষে প্রশাসকরা কী, তা নিয়ে অনেক মানুষের ভুল ধারণা রয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে প্রশাসকগণ হচ্ছেন:

  1. এমন ব্যবহারকারী, যাঁদের সম্প্রদায় অভিজ্ঞতা ও বিশ্বাসের ভিত্তিতে প্রশাসক পদে পছন্দ করেছে।
  2. যে সকল ব্যবহারকারী মানসম্পন্ন সম্পাদনা ও অবদানের মাধ্যমে সম্পাদকের ভূমিকা পালন করেছেন।
  3. নির্দিষ্ট ক্ষেত্রে ঐ সংরক্ষিত সরঞ্জামগুলো ব্যবহারের জন্য প্রশাসকগণ অধিকার সংরক্ষণ করেন, তাঁরা তাই রক্ষক (কারণ উইকিপিডিয়ায় অনেকে এমন কিছু করেন যা এই প্রকল্পে জন্য সাহায্যকর নয়, যেমন: ধ্বংসপ্রবণতা)।
  4. তাঁরা এমন ব্যবহারকারী, যাদের সম্প্রদায় বিশ্বাস করেছে এজন্য যে, তাঁরা শুধুমাত্র সম্প্রদায় দ্বারা নির্ধারিত নীতির আওতায় কিছু সুনিদিষ্ট পদক্ষেপ গ্রহণ করেন, এর বেশি নয়।

আরো সুনির্দিষ্টভাবে[সম্পাদনা]

প্রশাসকত্ব কোনো পুরস্কার নয়[সম্পাদনা]

সংক্ষিপ্তসমূহ:

প্রশাসকত্বের মর্যাদা, উইকিপিডিয়ায় আপনার মর্যাদা বাড়াবে না। এটি ভালো নিবন্ধ বা নির্বাচিত নিবন্ধের মতো কোনো পুরস্কার নয়। প্রশাসকদের উইকিপিডিয়ার নীতিমালা ও কোনো আলোচনায় কোনো ছাড় দেওয়া হয় না। প্রশাসকত্ব সম্পাদক হিসেবে কোনো অবদানকারীর ভালো অবদান, বা অন্য কোনো সহায়তার জন্য পুরস্কার হিসেবে দেওয়া হয় না। প্রশাসক হলেই আপনি মর্যাদা পাবেন, নতুবা নয়—ব্যাপারটি এরকম নয়। এটা আপনাকে বোঝাতে সাহায্য করবে যে, প্রশাসক হচ্ছেন তিনি; যিনি যতোটা না নিয়ন্ত্রণ করবেন, তার থেকে বেশি সুযোগ-সুবিধা সৃষ্টি করবেন।

প্রশাসক এমন একজন ব্যবহারকারী, যাঁকে সম্প্রদায় নির্বাচিত করেছে, কারণ সম্প্রদায় বিশ্বাস করে তিনি অতিরিক্ত সরঞ্জাম বা অধিকারে সঠিক প্রয়োগ ঘটাতে পারবেন। প্রশাসক শুধুমাত্র ঝাড়ু ও বালতি হাতে একজন, তাঁকে অবশ্যই কোনো কতৃপক্ষ ধরনের ক্ষমতা দেওয়া হয় নি

প্রশাসকত্ব কোনো অধিকার নয়[সম্পাদনা]

সংক্ষিপ্ত:

ভালো সম্পাদনা সংখ্যা এবং নিবেদিত ধরনের মানসিকতা প্রশাসকত্বের জন্য কারো আবেদনের সফলতার জন্য গুরুত্বপূর্ণ হতে পারে। কিন্তু কিছু ক্ষেত্রে সম্পাদনা সংখ্যা ভালো হওয়া সত্ত্বেও কারো প্রশাসক হওয়ার আবেদন প্রত্যাখাত হতে পারে, কারণ প্রশাসকত্বের জন্য আবেদনকারীর মানসিকতা, দৃষ্টিভঙ্গি, ও পূর্বের কর্মকাণ্ডকেই দেখা হয়, “তাঁরা কতোটা করেছেন” তা নয়। এটি কোনো ব্যক্তিগত সিদ্ধান্ত নয়, এর অর্থ এই নয় যে, সম্প্রদায় আপনার আবেদনের মূল্য দিতে ব্যর্থ হয়েছে। কিছু ব্যতিক্রমী ব্যবহারকারী সকল যোগ্যতা থাকা সত্ত্বেও প্রশাসক হওয়ার ব্যাপারে উৎসাহী নন, ও তাঁরা হবেনও না। যদিও, তাদেরকে প্রশাসকত্বের দেওয়ার জন্য ভাবা হয়েছিলো ও অনুরোধও করা হয়েছিলো। কিছু সংখ্যক ব্যবহারকারী প্রায়ই তাঁদের প্রশাসকত্ব ফিরিয়ে দেবার আবেদন করেন, কারণ তাঁরা প্রশাসন সংক্রান্ত কাজের চেয়ে নিবন্ধের অবদান ও সম্পাদনার কাজেই নিজেকে ব্যস্ত রাখতে চান। কিছু ভালো অবদানকারীর প্রশাসক হওয়ার মতো ধৈর্য্য থাকে না; তবে তাঁরাও মূল্যবান। অবদানের সংখ্যা বা অবদান চালিয়ে যাবার সময় উইকিপিডিয়ার প্রশাসক হওয়ার কোনো বাধ্যতামূলক নীতি নয়।

প্রশাসকত্ব কোনো নিরাপত্তা নয়[সম্পাদনা]

সংক্ষিপ্ত:

প্রতিটি প্রশাসকের মাথায় রাখা উচিত যে, উইকিপিডিয়াতে তাঁর গুরুত্ব অন্যান্য ব্যবহারকারীদের মতোই। অর্থাৎ, সকল নীতিমালা ও নির্দেশাবলী অন্যান্য ব্যবহারকারীদের মতো তার ওপরেও প্রযোজ্য। অন্য ব্যবহারকারীদের মতো প্রশাসকদেরও বাধাদান করা, প্রশাসকত্ব ফিরিয়ে নেওয়া, বা নিষিদ্ধ করা হতে পারে। প্রশাকককে সময়ই উইকিপিডিয়ার সকল নীতিমালা মেনে চলা উচিত। যেমন: সম্পাদনা যুদ্ধ, ঐকমত্য, নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি প্রভৃতি।

প্রশাসকত্ব উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য প্রয়োজনীয় বা বাধ্যতামূলক কোনোটিই নয়[সম্পাদনা]

সংক্ষিপ্ত:

প্রশাসকরা কিছু প্রয়োজনীয় সরঞ্জাম ব্যবহার করার অধিকার সংরক্ষণ করেন; যা সাধারণ ব্যবহারকারীরা পারেন না। কিছু উইকিপিডিয়ান আছেন, যাঁরা পর্যাপ্ত যোগ্যতা ও সম্প্রদায়ের অন্যান্য উইকিপিডিয়ানের সমর্থন থাকা সত্ত্বেও প্রশাসক হতে চান না। যেকোনো ব্যবহারকারী যেকোনো সময় প্রশাসকত্বের জন্য তাঁর আবেদন প্রত্যাহার করে নিতে পারেন। সংরক্ষিত কিছু সরঞ্জাম ছাড়াও সাইটে আরো অনেক সরঞ্জাম ও অধিকার সাধারণ ব্যবহারকারীদের রয়েছে, যা প্রাথমিকভাবে হয়তো চোখে পড়ে না। বিস্তারিত দেখুন: উইকিপিডিয়ায় অবদান ব্যবহারকারীদের প্রশাসক পরিচয়ে নয়, বরং তাঁরা কীভাবে, কেমন কাজ করছেন; তা অনুসারেই বিচার করা হয়। উদাহরণস্বরূপ: উইকিপ্রকল্প এবং এ সংক্রান্ত ব্যবহারকারী বক্স

প্রশাসকত্ব কোনো খেলা নয়[সম্পাদনা]

সংক্ষিপ্ত:

প্রশাসক হওয়ার আবেদনে নিজের আবেদন সংযুক্ত করা কোনো খেলা বা হালকা বিষয় নয়, এর অর্থ আপনি সত্যিকার অর্থেই প্রশাসকত্বের জন্য আবেদন করছেন। যখন আপনি একজন প্রশাসক, তখনও আপনি যাকে তাকে বাধাদান বা বাধা সরিয়ে নিতে পারেন না; পারেন না কোনোকিছু নিজের ইচ্ছামতো মুছে ফেলতে বা পুর্নস্থাপন করতেও। যখন আপনি নিজের চাহিদামতো কোনো পাতা সুরক্ষিত বা অসুরক্ষিত করতে যাচ্ছেন, তখন সুরক্ষিত পাতাগুলো সম্পাদনা করুন।

প্রশাসকত্ব বিক্রির জন্য নয়[সম্পাদনা]

সংক্ষিপ্ত:

প্রশাসক হয়ে থাকলে, আপনি এবং কেবল মাত্র আপনি-ই এই অধিকারটি ব্যবহার করার ক্ষমতা ও অধিকার রাখেন। যদি নিশ্চিত করা যায় যে, আপনি অন্য কাউকে এই অ্যাকাউন্ট ব্যবহার করার সুযোগ দিয়েছেন তবে আপনার প্রশাসকত্বের অধিকার খর্ব করা হতে পারে।

প্রশাসকত্ব বড়ো কোনো বিষয় নয়[সম্পাদনা]

প্রশাসকত্ব অর্থ, নির্দিষ্ট কিছু অধিকার বা সরঞ্জাম ব্যবহারের অধিকার—এর বেশি কিছু নয়। আসলে নিরাপত্তার জন্যই এই অধিকারগুলো সকল ব্যবহারকারীকে দেওয়া সম্ভব হয় না। নির্দিষ্ট কিছু সরঞ্জাম ব্যবহারের অধিকার ছাড়া এটি কোনো আলোচনায়, মতামত প্রদানের ক্ষেত্রে, বাড়তি মর্যাদা বা বিশেষ কোনো প্রদান করে না।

আরো দেখুন[সম্পাদনা]