উইকিপিডিয়া:উইকিপ্রকল্প হিন্দুধর্ম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মূলপাতামূল্যায়নসদস্যনিবন্ধবাঞ্চিত নিবন্ধআলোচনাসহায়তা



নমস্কার

প্রিয় উইকিপিডিয়ান,

বাংলা উইকিপিডিয়ার হিন্দুধর্ম প্রকল্পে স্বাগত জানাই।

উইকিপিডিয়ার বিভিন্ন ভাষার সনাতন ধর্ম বা হিন্দুধর্ম-বিষয়ক নিবন্ধগুলো বাংলা ভাষায় অনুবাদ, পরিমার্জন, সম্প্রসারণ ও ক্ষেত্রবিশেষে পুনঃলিখন করা এবং উইকিপিডিয়ার যথাযথ নীতিমালা অনুসরণ করে বিশ্বকোষীয় শৈলীতে সম্পাদকগণের সম্মিলিত প্রচেষ্টায় উল্লেখযোগ্য নতুন নিবন্ধ তৈরি ও সম্পাদনা করাই হল এই প্রকল্পের প্রধান উদ্দেশ্য। এখন আমরা বাঞ্ছিত নিবন্ধগুলো তৈরী করা ও কিছু সম্প্রসারণ, পুনঃলিখনের কাজ করছি এবং শীঘ্রই এগুলোকে কীভাবে 'ভাল' ও 'নির্বাচিত' নিবন্ধমানে উন্নিত করা যায় তা নিয়ে আলোচনা শুরু করবো। সাধারণত যেসব সমস্যা, হিন্দুধর্ম সম্পর্কিত নিবন্ধগুলোতে প্রভাব ফেলে সেগুলো নিয়ে আলোচনার জন্য'ও এটি একটি উত্তম স্থান। আপনিও এই প্রকল্পে অংশ নিয়ে আমাদের সহযোগী হতে পারেন!

লক্ষ্য[সম্পাদনা]

উইকিপ্রকল্প হিন্দুধর্মের লক্ষ্য হল উইকিপিডিয়ায় হিন্দুধর্ম সম্পর্কিত নিবন্ধগুলি একটি বিশ্বকোষীয় শৈলীতে, একটি নিরপেক্ষ এবং অসাম্প্রদায়িক পদ্ধতিতে, যাচাইযোগ্য এবং নির্ভরযোগ্য পাণ্ডিত্যপূর্ণ উৎস ব্যবহার করে লেখা হয়েছে কিনা তা নিশ্চিত করা। সাধারণভাবে এই পাতাটি হিন্দুধর্ম সম্পর্কিত নিবন্ধগুলিকে প্রভাবিত করে এমন সমস্যাগুলি নিয়ে আলোচনা করার জন্য এটি সর্বোত্তম জায়গা। নির্দিষ্ট নিবন্ধ সম্পর্কে আলোচনা সেই নিবন্ধগুলোর আলাপ পাতায় করা উচিত।

উদ্দেশ্য[সম্পাদনা]

এই উইকিপ্রকল্পের উদ্দেশ্য হল উইকিপিডিয়ায় উপলব্ধ হিন্দুধর্ম সম্পর্কিত তথ্যের গুণমান এবং পরিমাণ উন্নত করা। তাছাড়া, এই উইকিপ্রকল্পের লক্ষ্য হল:

  • হিন্দুধর্ম সম্পর্কিত নিবন্ধনগুলো মানসম্মতভাবে লেখা এবং নিবন্ধের সংখ্যা বাড়ানো।
  • অন্যান্য হিন্দুধর্ম সম্পর্কিত নিবন্ধগুলো সম্প্রসারণ এবং উন্নত করা।
  • সমস্ত হিন্দুধর্ম সম্পর্কিত নিবন্ধগুলো আগ্রহী পাঠকরা সহজেই খুঁজে পেতে পারেন তা নিশ্চিত করা।
  • হিন্দুধর্মের প্রবেশদ্বার হালনাগাদ করা।
  • উল্লেখযোগ্য হিন্দুরা মারা গেলে সাম্প্রতিক মৃত্যু হালনাগাদ রাখুন। (যেমন সাধারণত কোনো হিন্দু মারা গেলে সংবাদপত্রের শরণার্থী লেখা থাকে, এটি সেই হিন্দুর উপর উইকিপিডিয়া নিবন্ধটি উন্নত করারও একটি সুযোগ।)
  • সমন্বয় প্রচেষ্টা এবং সহকর্মী পর্যালোচনা নিবন্ধ।
  • প্রতিটি হিন্দু ব্যক্তিত্বের জীবনী প্রসারিত করা।

নিবন্ধ কি রকম হওয়া উচিত?[সম্পাদনা]

নিবন্ধের প্রকৃতির ব্যাপারে ধরা-বাধা কোন নিয়ম নেই। একটি বিশ্বকোষ উপযোগী নিবন্ধ বেশ কয়েক রকমের হতে পারে। তার পরেও কিছু সাধারণ নীতিমালা আমাদের নিবন্ধন তৈরির কাজে সহায়তা করতে পারে। ধরুন আপনি একজন লেখকের জীবনী নিয়ে নিবন্ধ লিখছেন। এমন একটি আদর্শ নিবন্ধে কয়েকটি জিনিস থাকবেঃ

  • ভূমিকা - ২-৪ লাইনের একটি ছোট ভূমিকা
  • লেখকের জীবন ও হিন্দু ধর্মকর্ম
  • উল্লেখযোগ্য রচনাবলীর একটি তালিকা
  • লেখকের প্রতিকৃতি (অবশ্যই উইকিপিডিয়ার কপিরাইট জনিত নিয়ম-নীতি লংঘন না করে। উইকিপিডিয়া কপিরাইট লংঘনের ব্যাপারে বেশ কঠোর। এ ব্যাপারে নিয়মাবলী ভালমতো পড়ে নিন।)
  • লেখকের বইয়ের প্রচ্ছদ। (এগুলো সাধারনত fair use বা ন্যায্য বাবহারের আওতায় পড়ে থাকে। আশপাশে স্ক্যানার থাকলে বইয়ের প্রচ্ছদ নিজেই স্ক্যান করে নিবন্ধে তুলে দিতে পারেন।)
  • নিবন্ধের জন্য প্রযোজ্য শ্রেণী তালিকা

বাংলা উইকিপিডিয়াতে হিন্দুধর্ম বিষয়ক একটি নিবন্ধের উদাহরণ দেখুন: গণেশ

তথ্য সংযোজন[সম্পাদনা]

নিবন্ধন সম্পাদনাকারীদেরকে নতুন নিবন্ধ তৈরী কিংবা বিদ্যমান নিবন্ধে তথ্য সংযোজন করে সাহসিকতার সঙ্গে ব্যাপকভাবে তথ্য সংযোজনের প্রতি উৎসাহ প্রদান করা হচ্ছে। তবে উইকিপিডিয়ার নিয়মানুযায়ী উইকিপিডিয়াতে ব্যবহৃত তথ্য সমূহ অবশ্যই যাচাইযোগ্য হতে হবে এবং কোন মৌলিক গবেষণা ব্যবহার করা যাবেনা। বিশ্বস্ত সূত্র উল্লেখ করে কোন মৌলিক প্রবন্ধ নয় বরং আমাদের যথেষ্ট যাচাইযোগ্য তথ্য উপস্থাপন করার ক্ষেত্রে প্রত্যয়ী হতে হবে। সূত্রহীন কোনো তথ্য প্রশ্নের সম্মুখীন হতে পারে এবং তা মুছে ফেলাও হতে পারে, কারণ উইকিপিডিয়ায় একটি ভুল বা মিথ্যা তথ্য থাকার চাইতে তথ্য না থাকা উত্তম। একটি বিশ্বস্ত বিশ্বকোষ হিসেবে উইকিপিডিয়ার খ্যাতি নির্ভর করে এর নিবন্ধে ব্যবহৃত তথ্যের যাচাইযোগ্যতা এবং নির্ভরযোগ্যতার উপর। এরুপ আপত্তি এড়াতে, তথ্য সম্পাদনের ক্ষেত্রে একটি “সংগতিপূর্ণ তথ্যসূত্র” সংযোজন করা উত্তম (এটি কীভাবে করতে হয় তা জানতে দেখুন: WP:Citing sources অথবা নিবন্ধের আলাপপাতায় সহযোগিতার আবেদন করুন)।

পক্ষান্তরে, সম্পাদনাকারীগণ একটি নিবন্ধে সূত্রহীন তথ্যের জন্য সূত্র খুঁজে তা সংযোজন করতে পারেন। যদি সম্ভাব্য বিতর্কিত তথ্য আপনার নজরে আসে তবে এটি বিশেষ ভাবে প্রনিধানযোগ্য। তথ্য সংযোজনকারী এবং তথ্যসূত্র সংযোজনকরতে আহ্বানকারী উভয় ক্ষেত্রে আপনি নিজে বা একই ব্যক্তি হতে হবে এমন কোন আবশ্যকতা নেই।

উইকিপিডিয়ায় প্রদত্ত তথ্যের সত্যতা ও নির্ভরযোগ্যতা যাচাই করা হয় তথ্যসূত্রের মাধ্যমে। এক কথায় বললে, প্রদত্ত তথ্য যেন "নিরপেক্ষ তৃতীয় উৎস" দ্বারা যাচাইযোগ্য হয়। এক্ষেত্রে তথ্যসূত্র দুই প্রকার হতে পারে:

  1. ইন্টারনেট/ওয়েবসাইটে প্রদত্ত তথ্য এবং
  2. বই, গবেষণা-পত্র ও পত্র-পত্রিকায় প্রকাশিত তথ্য।

ইন্টারনেট অনেক বেশি সুলভ মাধ্যম হওয়ায় এই মাধ্যমে পাওয়া অনেক তথ্য নির্ভরযোগ্য হয় না। হিন্দুধর্ম-সংক্রান্ত নিবন্ধগুলির তথ্যসূত্রগুলির ক্ষেত্রে তাই গ্রন্থাকারে ও পত্রিকায় প্রকাশিত বিশিষ্ট গবেষকদের রচনার উপর গুরুত্ব আরোপই সমীচীন। এই ধরনের তথ্যসূত্রগুলো সম্পর্কে কিছু পরামর্শের জন্য তথ্যসূত্র সহায়তা পাতাটি তৈরি করা হয়েছে। এই পাতাটিতে উল্লিখিত উৎসের বাইরেও নির্ভরযোগ্য তথ্যসূত্রের ব্যবহার হতে পারে। তথ্যসূত্র ব্যবহারে পাতাটি কোনো সিমাবদ্ধকরণ নয়।

যা করতে হবে[সম্পাদনা]

  • প্রকল্পে অংশগ্রহণকারী বাঞ্চিত নিবন্ধঅসম্পূর্ণ নিবন্ধগুলো নিয়ে কাজ করতে পারেন, অথবা এর বাইরেও তার পছন্দমতো কাজ করতে পারেন।
  • হিন্দুধর্ম বিষয়ে বিশেষজ্ঞ হয়ে থাকলে, বিশেষজ্ঞের মনোযোগের জন্য রাখা নিবন্ধগুলো নিয়ে কাজ করুন।
  • প্রকল্পের টেমপ্লেট ব্যানারটি- {{উইকিপ্রকল্প হিন্দু ধর্ম}} সমস্ত নিবন্ধের আলাপ পাতায় যুক্ত করুন যা প্রকল্পের উদ্দেশ্যের মাঝে পড়ে।
  • হিন্দুধর্ম সম্পর্কিত নিবন্ধের আরও দেখুন অংশটিতে {{প্রবেশদ্বার|হিন্দুধর্ম}} ট্যাগ যুক্ত করুন।
  • বিষয়শ্রেণী অনুসারে নিবন্ধ তালিকায় নিবন্ধ যোগ করুন।
  • যদি মনে করেন নিবন্ধটি অসম্পূর্ণ বা বিশেষজ্ঞের প্রয়োজন তাহলে যথাক্রমে {{হিন্দুধর্ম অসম্পূর্ণ}} বা {{বিশেষজ্ঞ প্রয়োজন|হিন্দুধর্ম|reason=এখানে কারণ লিখুন}} বার্তা টেমপ্লেট যুক্ত করুন।
  • সবচেয়ে উপযুক্ত বিষয়শ্রেণীতে নিবন্ধগুলোকে স্থাপন করুন। বিষয়শ্রেণী:হিন্দুধর্ম -এ অসাবধানে স্থাপন করা নতুন হিন্দুধর্মীয় নিবন্ধগুলাে সম্ভব হলে তার চেয়ে উত্তম এক বা একাধিক বিষয়শ্রেণীতে স্থাপন করে সাহয্য করুন।
  • উইকিপিডিয়ায় নিবন্ধ সম্পাদনা ছাড়াও অনেক অবদানকারী রক্ষণাবেক্ষণ সংক্রান্ত কাজগুলো করে থাকেন। সাম্প্রতিক উন্নতি, ধ্বংসাত্মক প্রবণতা, এবং অন্যান্য পরিবর্তনের জন্য সাম্প্রতিক পরিবর্তনগুলি পরীক্ষা করুন। উইকিপ্রকল্প হিন্দুধর্ম সম্পকিত বার্তা টেমপ্লেটগুলোর উন্নয়ন করুন।
  • হিন্দুধর্মীয় নিবন্ধগুলোতে উপযুক্ত ও যোগ্য অবদানকারীদের বার্নস্টার পদক প্রদান করুন।
  • ধারাবাহিকভাবে আওতা উন্নতি করতে, সম্মিলিত প্রকল্প তৈরি করুন। সাম্ভাব্য অন্তগত;
  1. একটি নিয়মিত সংঘবদ্ধতা তৈরী।
  2. গৃহীত বিষয়, যেখানে একটি প্রসঙ্গ সম্পকিত নিবন্ধগুলোকে লক্ষ্য নিধারন করে উন্নয়ন করা হয়, যতক্ষন না নতুন বিষয়ে যাওয়ার ঐকমত্যে পৌছায়।
  3. আপনার তৈরী, হিন্দুধর্মীয় নিবন্ধকে যদি উইকির প্রধান পাতায় বা নির্বাচিত নিবন্ধ হিসাবে দেখতে চান, তাহলে মূল্যায়নের জন্য এই আলোচনা বা আলোচনাসভা পাতায় জানান

অংশগ্রহণকারী/সদস্য[সম্পাদনা]

প্রকল্পের অংশগ্রহণকারীদের সদস্য তালিকাভুক্ত করা হয়েছে, নির্দ্বিধায় আপনার নাম যোগ করুন। এই প্রকল্পে কাজ করার জন্য অন্যান্য ব্যবহারকারীদের আমন্ত্রণ জানাতে আপনি {{উইকিপ্রকল্প হিন্দুধর্মে আমন্ত্রণ}} টেমপ্লেটটি তাদের আলাপ পাতায় ব্যবহার করতে পারেন।

সদস্যতার জন্য দেখুন: উইকিপিডিয়া:উইকিপ্রকল্প হিন্দুধর্ম/সদস্য

বিভাগসমূহ[সম্পাদনা]

সম্পর্কিত প্রকল্প[সম্পাদনা]

টেমপ্লেট[সম্পাদনা]

যা লিখতে হবে যা প্রদর্শিত হবে ব্যবহার

{{ব্যবহারকারী/উইকিপ্রকল্প হিন্দুত্ব}}

উইকিপ্রকল্প হিন্দুধর্মের সদস্যগণ টেমপ্লেটটি সরাসরি ব্যবহার করতে পারবে এবং এর ব্যবহার সম্পর্কে অন্যদের অবহিত করা যাবে

{{ব্যবহারকারী হিন্দু}}

এই ব্যবহারকারী একজন হিন্দু

নিজ পরিচয় দিতে ব্যবহার করতে পারবেন।

{{প্রবেশদ্বার|হিন্দুধর্ম}} উইকিপ্রকল্প হিন্দুধর্ম নিবন্ধের নীচে প্রয়োজন বুঝে ক্যাটাগরি বা বিভাগ তালিকার উপরে ঐচ্ছিক ব্যবহার করা যাবে।
{{উইকিপ্রকল্প হিন্দু ধর্ম}}
উইকিপ্রকল্প হিন্দুধর্ম
এই উইকিপিডিয়াটি উইকিপ্রকল্প হিন্দুধর্মের অংশ, যা উইকিপিডিয়ায় হিন্দুধর্ম সম্পর্কিত বিষয়ের উন্নতির একটি সম্মিলিত প্রচেষ্টা। আপনি যদি প্রকল্পে অংশগ্রহণ করতে চান, তাহলে প্রকল্প পৃষ্ঠায় যান, যেখানে আপনি প্রকল্পের আলোচনায় অংশগ্রহণ করতে পারবেন এবং করণীয় কাজসমূহের একটি তালিকা দেখতে পাবেন।
 অমূল্যায়িত  এই পাতাটির প্রকল্পের মানের মাপনী অনুযায়ী কোন মূল্যায়নের প্রয়োজন নেই।
 
আলোচনা পাতায় যুক্ত করতে হবে
{{উইকিপ্রকল্প হিন্দুধর্মে আমন্ত্রণ}} উইকিপ্রকল্প হিন্দুধর্মে আমন্ত্রন জানাতে আমন্ত্রিত ব্যাক্তির আলাপ পাতায় ব্যবহার করুন।

পদক[সম্পাদনা]

ছবি যা লিখতে হবে বিবরণ
হিন্দু ধর্মের বার্নস্টার
হিন্দু ধর্মের বার্নস্টার
হিন্দুধর্ম পদক
alt
হিন্দুধর্ম সম্পর্কিত নিবন্ধগুলিতে যে কোনো চমৎকার অবদানের স্বীকৃতির জন্য হিন্দুধর্ম পদক ব্যবহার করা হবে। জুন ২০০৭ সালে User:CA387-এর দ্বারা এটি ডিজাইন এবং প্রবর্তন করা হয়েছে।

উইকিপ্রকল্প হিন্দু ধর্ম টেমপ্লেট এবং তথ্যবক্সের জন্য /টেমপ্লেট দেখুন

বিকল্প পদক[সম্পাদনা]