উইকিপিডিয়া:উইকিপ্রকল্প সারস্বত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সারস্বত

আজ শুক্রবার, মার্চ ২৯, ২০২৪, সময়ঃ ১১:১৪ (ইউটিসি/জিএমটি)।
এই মুহূর্তে বাংলা উইকিপিডিয়াতে নিবন্ধ আছে ১,৫০,৩৪৫ টি
মোট পৃষ্ঠা সংখ্যাঃ ১২,৩৩,৫৯০
মোট ফাইলের সংখ্যাঃ ১৮,১২৭
মোট ব্যবহারকারীর সংখ্যাঃ ৪,৫১,৯৮৯
অত্যন্ত গুরুত্বপূর্ণ পাতা -
ভারতপশ্চিমবঙ্গ সম্পর্কিত বিষয়গুলি -
কলকাতা - ত্রিপুরা - পশ্চিমবঙ্গ - ভারত
আমাদের ব্লগের ঠিকানা - সারস্বত ই-ব্লগ

উইকিপিডিয়া:সারস্বত ভারতীয় উইকিপিডিয়ানদের একটি সংগঠন। যে কোনও ভারতীয় উইকিপিডিয়ানের জন্য এই সংগঠনের দরজা উন্মুক্ত। এই পাতাটি সারস্বত সদস্যদের কাজকর্মের সুবিধার জন্য ব্যবহৃত হবে। এই পৃষ্ঠাটির মাধ্যমে ভারতীয় উইকিপিডিয়ানরা ভারতে বাংলা উইকিপিডিয়ার মানোন্নয়ণ ও প্রচারণার কাজ চালানোর জন্য প্রয়োজনীয় আলাপ-আলোচনা চালাবেন এবং নিজেদের কাজ সম্পর্কে সবাইকে অবহিত রাখবেন। এই পৃষ্ঠা ও এর উপপৃষ্ঠাগুলি এমনভাবে সৃজন করা হবে যাতে ভারতীয় উইকিপিডিয়ানদের উইকিপিডিয়ার পৃষ্ঠাগুলি সম্পাদনা করতে সুবিধা হয়।

একই সঙ্গে জানানো হচ্ছে এটি মূলত ভারতীয় উইকিপিডিয়ানদের সংগঠন হলেও কোনওরকম বিভেদপন্থা অবলম্বন করবে না। শুধুমাত্র উইকিপিডিয়ানদের কাজের সুবিধা ও উৎসাহদানের উদ্দেশ্যেই এই প্রকল্প পাতাটি ব্যবহার করা যাবে।


ভবিষ্যতে এই পাতাটি সদস্যদের মতামত ও আলোচনার ভিত্তিতে পরিবর্তিত করা যাবে। এ সম্পর্কে প্রয়োজনীয় আলোচনা আলোচনা পাতায় করুন।

লক্ষ্য[সম্পাদনা]

  • সকল ভারতীয় উইকিপিডিয়ানদের এক ছাতার তলায় আনা এবং ভারত সংক্রান্ত বা ভারতের সঙ্গে সম্পর্কযুক্ত সকল উইকিপ্রকল্পগুলিকে সুসংহত ও সুচারুরূপে সম্পাদনে সহায়তা করা।
  • রাজ্য নির্বিশেষে ভারতের বাঙালি সমাজে উইকিপিডিয়ার জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতা বৃদ্ধি করা।

ভারতীয় উইকিপিডিয়ানদের তালিকা[সম্পাদনা]

আপনি যদি ভারতীয় তথা বাংলাভাষী উইকিপিডিয়ান হন, তবে নিচে সাক্ষর রাখুন ও দুই-চার বাক্যে সংক্ষিপ্ত পরিচয় দিন।

সারস্বত-এর ব্যবহার্য দরকারি পাতাগুলির লিঙ্ক[সম্পাদনা]

উইকিপ্রকল্পসমূহ[সম্পাদনা]

কার্যপদ্ধতি[সম্পাদনা]

সারস্বতের কার্যপদ্ধতি আগামী দিনে সদস্যদের আলোচনার মারফত নির্ধারিত করা হবে।

কর্মসূচি[সম্পাদনা]

ভারতীয় উইকিপিডিয়ানরা কে কোন নিবন্ধটিতে হাত দিয়েছেন তা নিচে ব্যক্ত করুন, এতে আপনাদের কাজ সম্পর্কে অন্যেরা আপডেটেড থাকবেন। প্রত্যেকে এই বিভাগের অন্তর্গত নিজ নিজ নামে উপবিভাগ তৈরি করে নিজের কাজ নথিভুক্ত রাখুন।

সংবাদ[সম্পাদনা]

উইকিপিডিয়া:উইকিপ্রকল্প সারস্বত/সংবাদ

অর্ণব দত্ত[সম্পাদনা]

নিজের প্রধান সম্পাদনাগুলির মধ্যে প্রিয় -
আলিপুর
কণিকা বন্দ্যোপাধ্যায় - কলকাতা - কলকাতা পৌরসংস্থা - ক্যালকাটা ট্রামওয়েজ কোম্পানি
গণেশ
চর্যাপদ
জনগণমন-অধিনায়ক জয় হে
টালিগঞ্জ
দেবব্রত বিশ্বাস
পশ্চিমবঙ্গের পঞ্চায়েত ব্যবস্থা - পুরসভা - প্রাচীন সাহিত্যে রাঢ়
বাগবাজার - বিনয়-বাদল-দীনেশ বাগ
ভারতের সংবিধান সংশোধনের তালিকা
রাঢ়
সুভাষ মুখোপাধ্যায়

জয়াদিত্য চট্টোপাধ্যায়[সম্পাদনা]

আমি কাজ শুরু করলাম হিন্দুধর্ম পাতাটিতে।

দময়ন্তিকা মিত্র[সম্পাদনা]

আপাতত সমকামিতা পাতাটি নিয়ে কাজ করছি।

চিত্রকক্ষ[সম্পাদনা]

চেতলার কালীপূজা উদযাপন[সম্পাদনা]

দক্ষিণ কলকাতার কালীঘাট সংলগ্ন অঞ্চল চেতলা। খুবই সাদামাটা একটা বসত অঞ্চল। দ্রষ্টব্যও বিশেষ কিছু নেই – তাই শহর কলকাতার এক কোনে কিছুটা অলক্ষ্যেই পড়ে থাকে এখানকার প্রতিদিনের জীবনযাপন। তবে প্রাচীনতার দিক থেকে কৌলিন্যের অভাব নেই চেতলার। আর এই প্রাচীনতার এই বনেদিয়ানার এক বিশেষ রূপ ধরা পড়ে প্রতি বছর কালীপূজার রাতে।

আগেই বলেছি জায়গাটা কালীঘাট সন্নিহিত। তাই কালীর বিশেষ আধিপত্য এখানে। চেতলার কালীপূজার খ্যাতি শুনেছিলাম লোকমুখে। এবার আনন্দবাজার পত্রিকায় চেতলার কালীপূজা নিয়ে একটা বিশেষ প্রতিবেদন পড়ে মনে হল, কেন এই বিশেষ উৎসবটিকে উইকিপিডিয়ার জন্যে ধরে রাখছি না?

কিন্তু গিয়ে তো চক্ষুস্থির। শুধু কি আর আমাদের রোজকার দেখা শ্যামাকালী আর দক্ষিণাকালী! কালীর যে এত রূপ থাকতে পারে, তা আজন্ম বঙ্গদেশে থেকেও জানতাম না। অবস্থা হল শ্রীরাধিকে চন্দ্রাবলী, কারে ধরি কারে ফেলি! আপাতত কয়েকজন সাধারণীকে ছেড়ে কয়েকজন বিশেষীর ফটো তোলা গেল। ভবিষ্যতে কখনো নবদ্বীপের ভুবন বিখ্যাত রাস দেখার সুযোগ পেলে ছবি তুলব। কিন্তু চেতলার এই বিখ্যাত কালী আরাধনাকে নবদ্বীপের রাসের একটা ছোটোখাটো সংস্করণ আখ্যা দিয়ে উইকির অন্তর্ভুক্ত করলে মন্দ হবে না। সঙ্গে সংলগ্ন আলিপুর ও আমার নিজের অঞ্চল বেহালারও কয়েকটি বিশিষ্ট কালীপ্রতিমার ছবি দেওয়া হল।

ফটোগুলি আমিই তুলেছি, তবে এগুলি তুলতে আমাকে বিশেষ সাহায্য করেছেন আমার মা শুক্লা দত্ত। --অর্ণব দত্ত ০৯:২৪, ২৯ অক্টোবর ২০০৮ (UTC)