উইকিপিডিয়া:অ্যাকাউন্টের জন্য অনুরোধ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে


বট বা স্ক্রিপ্ট ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে উইকিপিডিয়া অ্যাকাউন্ট তৈরি করা রোধ করতে, উইকিপিডিয়া একটি চিত্র যাচাইকরণ পদ্ধতি (এটিকে ক্যাপচা বলা হয়) ব্যবহার করে যাতে এটি নিশ্চিত হওয়া যায় যে বাস্তব ব্যক্তি দ্বারা নতুন অ্যাকাউন্ট তৈরি করা হয়েছে। এছাড়া অ্যাকাউন্ট তৈরির অপব্যবহার রোধ করতে, নতুন অ্যাকাউন্ট তৈরির সময় উইকিপিডিয়া বিদ্যমান উইকিপিডিয়া অ্যাকাউন্টগুলির সাথে খুব মিল আছে এমন ব্যবহারকারী নামযুক্ত অ্যাকাউন্ট তৈরি করতে বাধা দেয়।

অধিকাংশ ক্ষেত্রে, ব্যবহারকারীরা সহায়তা ছাড়াই অ্যাকাউন্ট তৈরি করতে পারেন। যদি আপনি একটি অ্যাকাউন্ট তৈরি করার চেষ্টা করে থাকেন কিন্তু ক্যাপচা চিত্র যাচাইকরণের ধাপে যেয়ে সমস্যায় পড়েন অথবা আপনি এমন একটি ব্যবহারকারীর নাম চয়ন করেছেন যা বিদ্যমান একটি ব্যবহারকারী নামের সাথে খুব মিল আছে, তাহলে আপনি আপনার জন্য একটি অ্যাকাউন্ট তৈরি করে দিতে অনুরোধ করতে পারেন

নির্দেশনা

এটি করার জন্য, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন।

শুরু করার আগে

আপনার অনুরোধকৃত নাম যাতে ব্যবহাকারী নামের নীতির সাথে সংঘাতপূর্ণ না হয় এই বিষয়টি নিশ্চিত করুন। উল্লেখ্য যে সাধারণত আপনার শুধুমাত্র একটি উইকিপিডিয়া অ্যাকাউন্ট ব্যবহার করা উচিত। যদি আপনার ইতিমধ্যে একটি অ্যাকাউন্ট থাকে, তাহলে আপনি আপনার ভুলে যাওয়া পাসওয়ার্ড পুনরুদ্ধার বা আপনার ব্যবহারকারীর নাম পরিবর্তন করতে পারেন।

নিম্নলিখিত প্রকারের ব্যবহারকারীর নাম নিষিদ্ধ:

  • প্রচারণামূলক ব্যবহারকারী নাম:
    • কোম্পানির নাম, প্রতিষ্ঠান, দল, ওয়েবসাইট, বা পণ্যের নাম আছে এমন (অলাভজনক সংগঠন সহ)
    • ডোমেইন নাম বা ইমেল ঠিকানা উপস্থিত রয়েছে এমন
  • ভুল ব্যবহারকারী নাম:
    • তারকাদের নাম, বিশ্বের প্রধান ব্যক্তিত্বমন্ডলী, বা পরিচিত উইকিপিডিয়ানের নামের কাছাকাছি
    • "বট" বা "স্ক্রিপ্ট" এর মত শব্দগুলি যা স্বয়ংক্রিয় সম্পাদনা প্রক্রিয়া নির্দেশ করে
    • "admin" বা "sysop" এর মত শিরোনাম যার মানে বোঝায় যে উইকিপিডিয়াতে কর্তৃপক্ষ
  • আপত্তিজনক ব্যবহারকারী নাম
  • সংহতিনাশক ব্যবহারকারী নাম

নির্দেশাবলী:

  1. নীচের উল্লেখিত লিংকটির পাতায় উভয় ঘর পূরণ করুন।
    • টীকা: দয়া করে বুঝতে চেষ্টা করুন যে আমরা এখানে অ্যাকাউন্ট পুনরুদ্ধার করা বা মুছে ফেলার কাজ করছি না। আপনি যদি আপনার পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকেন, এবং আপনি আপনার অ্যাকাউন্ট একটি ইমেইল ঠিকানা দিয়ে নিবন্ধিত না করে থাকেন, তাহলে তা আর পুনরুদ্ধার করা সম্ভব নয়। আপনার একমাত্র বিকল্প হচ্ছে একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করা এবং আপনার পুরোনো ব্যবহারকারী নামে কর্তৃত্বের জন্য অনুরোধ করা।
  2. আপনি আপনার অনুরোধের সাথে সম্পর্কিত কোনো হালনাগাদ বা সমস্যা সম্পর্কে অবহিতি পেতে আপনার ইমেইল ইনবক্স পরীক্ষা করুন। কিছু ক্ষেত্রে, অনুরোধ কয়েক মিনিটের মধ্যে পূর্ণ হয়, কিন্তু এটি বেশী সময় নিতে পারে যা কিছু কারণের উপর নির্ভর করে। আপনি কয়েক ঘন্টার মধ্যে একটি ইমেইল যদি না পান তাহলে আপনার "স্প্যাম" ফোল্ডার পরীক্ষা করতে ভুলবেন না, যদিও বিরল ক্ষেত্রে প্রক্রিয়াকরণ করতে বেশী সময় লাগতে পারে।
    • একবার আপনার অ্যাকাউন্ট সফলভাবে তৈরি করা হলে, আপনি wiki@wikimedia.org থেকে একটি স্বয়ংক্রিয় ইমেইল পাবেন যাতে আপনার ব্যবহারকারী নাম ও অজানাভাবে উত্পন্ন পাসওয়ার্ড দেয়া থাকবে। আপনি তখন অ্যাকাউন্টে প্রবেশ করার জন্য তা ব্যবহার করতে পারেন, যখন আপনি আপনার অ্যাকাউন্টে প্রবেশ করবেন তখন একটি নতুন পাসওয়ার্ড দিতে আপনাকে অনুরোধ জানানো হবে।



আরও তথ্য

  • আপনার আরও কোনো তথ্যের প্রয়োজন হলে, দয়া করে আলাপ পাতায় জিজ্ঞেস করুন।