ইয়োহানেস গেয়র্গ বেন্ডনর্‌ৎস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইয়োহানেস গেয়র্গ বেন্ডনর্‌ৎস

ইয়োহানেস গেয়র্গ বেন্ডনর্‌ৎস (জার্মান: Johannes Georg Bednorz) (জন্ম: ১৬ই মে, ১৯৫০) জার্মান পদার্থবিজ্ঞানী যিনি ১৯৮৭ সালে কার্ল আলেকজান্ডার মুলার এর সাথে যৌথভাবে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেছেন। তাদের পুরস্কার প্রাপ্তির কারণ ছিল, উচ্চ-তাপমাত্রার অতিপরিবাহিতা বিষয়ক গবেষণা।

জীবন ও কর্ম[সম্পাদনা]

বেন্ডনর্‌ৎস জার্মানির উত্তর রাইন-ভেস্টফালিয়ার নিউয়েনার্শেন নামক স্থানে জন্মগ্রহণ করেন। তার বাবা আন্টন বেন্ডনর্‌ৎস আর মা এলিসাবেট বেন্ডনর্‌ৎস। ১৯৬৮ সালে তিনি মুনস্টার বিশ্ববিদ্যালয়ে খনিজ বিজ্ঞান বিষয়ে পড়াশোনা শুরু করেন। এখান থেকে ১৯৭৬ সালে স্নাতক হন। ১৯৮২ সালে জুরিখে অবস্থিত সুইস ফেডারেল ইনস্টিটিউট অফ টেকনোলজি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এই একই বছর আইবিএম তাকে তাদের জুরিখ গবেষণাগারে কাজ করার জন্য নিয়ে যায়। এই গবেষণাগারে মুলার অতিপরিবাহিতা নিয়ে কাজ করছিলেন। তিনি বেন্ডনর্‌ৎসকে সাথে নেন।

১৯৮৩ সালে দুজনে মিলে অবস্থান্তর ধাতব অক্সাইড থেকে উৎপন্ন সিরামিকের বৈদ্যুতিক ধর্ম নিয়ে পরীক্ষা করতে থাকেন। তাদের আশা ছিল, এ ধরণের পদার্থ হয়তো অতিপরিবাহী হিসেবে কাজ করবে। তাদের কাজের প্রকৃত পরীক্ষণ এবং নির্মাণের দায়িত্ব বেন্ডনর্‌ৎসের উপরই ছিল। ১৯৮৬ সালে তারা ৩৫ কেলভিন তাপমাত্রায় একটি বেরিয়াম-ল্যান্থানাম-কপার অক্সাইডে অতিপরিবাহীতা তৈরি করতে সক্ষম হন। যেকোন বস্তুতে এর আগে সর্বোচ্চ যে তাপমাত্রায় অতিপরিবাহীতা পাওয়া গিয়েছিল তার চেয়ে এই তাপমাত্রা ১২ কেলভিন বেশি। এই উদ্ভাবনের কারণেই তারা নোবেল পুরস্কার লাভ করেছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]