ইয়াশিকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Yashica MF-2 super

ইয়াশিকা (Yashica) জাপানী ক্যামেরা উৎপাদনকারী সংস্থা। এর যাত্রা শুরু করে ১৯৪৯ এর ডিসেম্বরে[১], জাপানের নাগানোতে। ৫৬৬ ডলার নিয়ে শুরুর সময় এই কোম্পানির নাম ছিল ইয়াশিমা সিইকি কোম্পানি যার ৮জন কর্মচারী ইলেকট্রিক ঘড়ির যন্ত্রাংশ তৈরি করত। এর পর তারা ক্যামেরার যন্ত্রাংশ তৈরি শুরু করে এবং ১৯৫৩ তে তারা তাদের তৈরি সম্পূর্ণ ক্যামেরা ইয়াশিমাফ্লেক্স নামে বাজারে আনে। ১৯৮৩ সনে সিরামিক পণ্যের বৃহৎ নির্মাতা প্রতিষ্ঠান কয়োসিরা ইয়াশিকা কিনে নেয়।

২০০৫ সনে কয়োসিরা তাদের সকল ইয়াশিকা, কনট্যাক্স ও কয়োসিরা ব্রান্ডের ডিজিটাল ও ফিল্ম ক্যামেরা উৎপাদন বন্ধ ঘোষণা করে। এই ক্যামেরাগুলো রিল দ্বারা চলতো।কিন্তু বর্তমানে ডিজিটাল ক্যামেরা বের হওয়ার পর এগুলোর তেমন চল নেই।তাই এখন রিল ও আর পাওয়া যায়না।আর এই ক্যামেরাগুলোতে ছবি তোলা খুব ব্যায়বহুল।আর একটা রিল দিয়ে মাত্র ৩৬তা ছবি তোলা যায় এবং ছবিগুলো মন মতো না হলেও ডিলিট করা যায় না।অর্থাৎ ছবি খারাপ হোক আর ভালো হোক মাত্র ৩৬টি ছবিই তোলা যায়।যার কারণে বর্তমানে এগুলোর তেমন একটা চল নেই।তবে বর্তমানে এগুলো একটা এথনিক জিনিসে পরিনত হয়েছে।এই ক্যামেরা গুলো তাদের ঘরেই পাওয়া যায় যাদের ঘরের কেউ আগে বিদেশ থাকতো।তাই এগুলো তেমিন একটা দেখতে পাওয়া যায়না।এবং এগুলো একটা সেকেন্ড হেন্ড ক্যামেরার দাম বর্তমানে৫০০০ থেকে১০০০০ হাজার টাকা।কারণ এগুলো বর্তমানে বাড়িতে সাজিয়ে রাখার জন্যই কেনা হয়।বর্তমানে অনেক শৌখিন পরিবারে এগুলো দেখা যায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Heiberg, Milton, The Yashica Guide, A Modern Camera Guide Series Book, New York: Amphoto Press, আইএসবিএন ০-৮১৭৪-২১৫১-৩, p. 10