আহমেদ আলি চেলিকতেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আহমেদ আলি চেলিকতেন
Ahmet Ali Çelikten(তুর্কি ভাষায়)
আহমেদ আলি
জন্ম নামইজমিরলি আলিওগলু আহমেদ
ডাকনামআরাপ আহমেদ আলি
ইজমিরলি আহমেদ আলি
জন্ম১৮৮৩
ইজমির, আইডিন ভিলায়েত, উসমানীয় সাম্রাজ্য
মৃত্যু১৯৬৯
আনুগত্য উসমানীয় সাম্রাজ্য
 তুরস্ক
সেবা/শাখা উসমানীয় নৌবাহিনী[১]
 উসমানীয় সাম্রাজ্য বিমানবাহিনী
 তুর্কি নৌবাহিনী
 তুর্কি বিমানবাহিনী
কার্যকালউসমানীয় সাম্রাজ্য: ১৯০৮-১৯২০
তুরস্ক: ১৯২০–১৯৪৯
পদমর্যাদাক্যাপ্টেন
যুদ্ধ/সংগ্রামপ্রথম বিশ্বযুদ্ধ
তুরস্কের স্বাধীনতা যুদ্ধ

আহমেদ আলি চেলিকতেন[১][২][৩] (আরাপ আহমেদ আলি[২] বা ইজমিরলি আহমেদ আলি[১] নামেও পরিচিত) (জন্মনাম ইজমিরলি আলিওগলু আহমেদ; ১৮৮৩-১৯৬৯), ছিলেন একজন উসমানীয় বৈমানিক। উড্ডয়ন ইতিহাসে তাকে প্রথম কৃষ্ণাঙ্গ সামরিক পাইলট হিসেবে ধরা হয়।[৪] তিনি প্রথম বিশ্বযুদ্ধে অংশ নেয়া দুইজন কৃষ্ণাঙ্গ পাইলটের একজন (অন্যজন হলেন ইউজেন জেকুইস বুলারড)। তার দাদি বুরনু (বর্তমান নাইজেরিয়া) থেকে উসমানীয় সাম্রাজ্যে দাস হিসেবে আসেন।[৪][৫]

জীবনী[সম্পাদনা]

আহমেদ আলি ১৮৮৩ সালের উসমানীয় সাম্রাজ্যের আইডিন ভিলায়েতের ইজমিরে জন্মগ্রহণ করেন।[৬] তার মা জেনজিয়ে এমিন হানিম ও বাবা আলি বে যিনি একজন আফ্রিকান তুর্কি বংশোদ্ভূত ছিলেন।[৭] নাবিক হওয়ার লক্ষ্যে ১৯০৪ সালে তিনি হাদিহান মেক্তেবি নামক নৌ কারিগরি বিদ্যালয়ে যোগ দেন।[৭] ১৯০৮ সালে তিনি ফার্স্ট লেফটেন্যান্ট হিসেবে উত্তীর্ণ হন।[৭] এরপর নেভাল ফ্লাইট স্কুলে (দেনিজ তায়ারে মেক্তেবি) উড্ডয়ন কোর্সে যোগ দেন।[১] এরপর তিনি উসমানীয় বিমান বাহিনীর একজন সদস্য হন।

ইয়েশিলকোয়ের নেভাল ফ্লাইট স্কুলে উসমানীয় নৌ বৈমানিকেরা; বাম থেকে ডানে: পাইলট আহমেদ আলি (চেলিকতেন), সামি (উচান), ইহসান ও পর্যবেক্ষক হুসাইন কামিল (গুরগুন)।

প্রথম বিশ্বযুদ্ধের সময় তিনি প্রিভেজা থেকে অভিবাসী হয়ে আসা হাতিস হানিমকে (১৮৯৭-১৯৯১) বিয়ে করেন।[৩] আহমেদ আলি উড্ডয়ন ইতিহাসের প্রথম সামরিক পাইলট। ১৯১৬ সালের নভেম্বরে তিনি পাইলট হিসেবে কাজ শুরু করেন। ১৯১৭ সালের ১৮ ডিসেম্বর ক্যাপ্টেন আহমেদ আলিকে উড্ডয়ন কোর্স সম্পূর্ণ করার জন্য বার্লিন পাঠানো হয়।[৫]

তিনি ১৯৬৯ সালে মৃত্যুবরণ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Türk Deniz Havacılık Tarihi" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৫ আগস্ট ২০১০ তারিখে in the official website of the Naval Air Base Command of the Turkish Naval Forces. (তুর্কি)
  2. Ajun Kurter, Türk Hava Kuvvetleri Tarihi, Cilt 5, Hava Kuvvetleri Komutanlığı, 2009, p. 299. (তুর্কি)
  3. Dünyanın ilk siyahi pilotu: ARAP AHMET -4 "Pilotlarla Dolu Bir Aile" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১২ মার্চ ২০১২ তারিখে, Posta, 20 March 2011. (তুর্কি)
  4. NTV History Magazine Issue:26, March 2011[পৃষ্ঠা নম্বর প্রয়োজন]
  5. DÜNYANIN İLK SİYAH PİLOTU: ARAP AHMET ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১১ মার্চ ২০১১ তারিখে, Havervitrin, 8 March 2011. (তুর্কি)
  6. Dünyanın ilk siyahi pilotu: ARAP AHMET -1 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১২ মার্চ ২০১২ তারিখে, Posta, 20 March 2011. (তুর্কি)
  7. Dünyanın ilk siyahi pilotu: ARAP AHMET -2 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১২ মার্চ ২০১২ তারিখে, Posta, 20 March 2011. (তুর্কি)

আরও পড়ুন[সম্পাদনা]

  • David Nicolle, The Ottoman Army 1914-1918, Osprey, Men-at-Arms Series, 1994.

বহিঃসংযোগ[সম্পাদনা]