আল মুতানাব্বি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আল মুতানাব্বি
Al-Mutanabbi
أبو الطيب
জন্ম৯১৫
কুফা, (তৎকালীন আব্বাসীয় খিলাফতের অধীন) (বর্তমান ইরাক)
মৃত্যু২৩ সেপ্টেম্বর ৯৬৫ (আনুমানিক ৫০ বছর)
যুগমধ্যযুগ (Islamic Golden Age)
অঞ্চলইরাক, আরব বিশ্ব, মুসলিম বিশ্ব
প্রধান আগ্রহ
আরবি কবিতা

আবু আত তাইয়িব আহমাদ ইবনুল হুসাইন আল মুতানাব্বি আল কিন্দি ([ أبو الطيب أحمد بن الحسين المتنبّي الكندي Abū aṭ-Ṭayyib ʾAḥmad ibn al-Ḥusayn al-Mutanabbī al-Kindi] ত্রুটি: {{Lang-xx}}: text has italic markup (সাহায্য))[১] (৯১৫ – ২৩ সেপ্টেম্বর ৯৬৫) ছিলেন একজন আরব কবি। আরবি সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ কবি হিসেবে তাকে গণ্য করা হয়। তার অধিকংশ কাব্য তার জীবনকালে সাক্ষাত পাওয়া রাজাদের প্রশংসা করে লেখা হয়েছে। কারো কারো মতে তার ৩২৬টি কবিতা তার জীবনের প্রতিচ্ছবি হিসেবে রচিত হয়েছে। নয় বছর বয়সে তিনি কবিতা লেখা শুরু করেন। তীক্ষ্ণ বুদ্ধি ও রসবোধের জন্য তিনি পরিচিত ছিলেন। তার আলোচ্য বিষয়ের মধ্যে রয়েছে সাহস, জীবনদর্শন ও যুদ্ধের বর্ণনা। তার অনেক কবিতা তৎকালীন সময়ে এবং বর্তমান আরব বিশ্বে বিস্তৃত হয়েছে। তার কবিতাকে প্রবাদতুল্য গণ্য করা হয়। তার একটি বিখ্যাত উক্তি হল, "সিংহের দাঁত দেখা গেলে তাকে হাসি ভাবতে যেও না।"

আল মুতানাব্বি তার মেধার কারণে তার সময়ের অনেক নেতার সান্নিধ্যলাভের সুযোগ পান। তিনি সেসব নেতা ও রাজাদের প্রশংসা করে কবিতা লিখেছেন। বিনিময়ে শাসকরাও তাকে অর্থ ও উপহার প্রদান করেন। তার নিজের যুগে তার শক্তিশালী কাব্যিক ধারা জনপ্রিয়তা অর্জন করেছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Ayyıldız, Esat (2020), "el-Mutenebbî’nin Seyfüddevle’ye Methiyeleri (Seyfiyyât)", BEÜ İlahiyat Fakültesi Dergisi , 7 (2) , 497-518 . DOI: 10.33460/beuifd.810283

Al-Mutanabbî, Le Livre des Sabres, choix de poèmes, présentation et traduction de Hoa Hoï Vuong & Patrick Mégarbané, Actes Sud, Sindbad, novembre 2012.

Ayyıldız, Esat (2020), "el-Mutenebbî’nin Seyfüddevle’ye Methiyeleri (Seyfiyyât)", BEÜ İlahiyat Fakültesi Dergisi , 7 (2) , 497-518 . DOI: 10.33460/beuifd.810283

বহিঃসংযোগ[সম্পাদনা]