আলাপ:রাধাগোবিন্দ কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

নাম বিষয়ক বিতর্ক[সম্পাদনা]

নিচের আলোচনাটি নিবন্ধের নাম বিষয়ক একটি হালনাগাদ বিতর্ক। দয়া করে এটি পরিবর্তন করবেন না। কোনও ভাবেই অংশটিকে সম্পাদনা করা উচিত নয়।

ফলাফল ছিল: পরবর্তী নাম পরিবর্তনের আগে তা আলাপ পাতায় আলোচনার ভিত্তিতে হওয়া উচিত।

আর. জি. কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল এর পূর্ণ নাম রাধাগোবিন্দ কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল। লক্ষ্য করেছি, একে বার বার রাধাগোবিন্দ কর ন্যাশানাল মেডিক্যাল কলেজ ও হাসপাতাল এ পুনর্নির্দেশ করে ফেলা হচ্ছে। এই কলেজের সঙ্গে ন্যাশানাল বা জাতীয় কথাটি কোনভাবেই যক্ত নয়। এ প্রসঙ্গে কলেজটির ওয়েবসাইট লক্ষ্য করলে ভালো হয়। আমার ধারণা কলকাতার দুইটি পৃথক মেডিক্যাল কলেজ যথা আর. জি. কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল এবং ক্যালকাটা ন্যাশনাল মেডিক্যাল কলেজকে একত্র করে ফেলা হচ্ছে। সেই কারণে ২রা জানুয়ারী, ২০১২ রাধাগোবিন্দ কর ন্যাশানাল মেডিক্যাল কলেজ ও হাসপাতাল থেকে আর. জি. কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল এ পুনর্নির্দেশ করেছিলাম। কিন্তু এর পূর্ণ নামের জন্য আবার রাধাগোবিন্দ কর ন্যাশানাল মেডিক্যাল কলেজ ও হাসপাতাল এ পুনর্নির্দেশ করা হয়, যা ঠিক হয়নি । এর সঠিক পূর্ণ নাম রাধাগোবিন্দ কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল এ একে পুনরায় পুনর্নির্দেশ করলাম। যদিও পশ্চিমবঙ্গে এটি আর. জি. কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল নামেই বিখ্যাত।
B. Mandal ( বোধিসত্ত্ব মন্ডল ) (আলাপ) ১৯:০৭, ২৯ জুলাই ২০১৩ (আইএসটি)


সুপ্রিয় B. Mandal ( বোধিসত্ত্ব মন্ডল ),


রাধাগোবিন্দ কর ন্যাশানাল মেডিক্যাল কলেজ ও হাসপাতাল নিবন্ধটি সম্মন্ধে আপনার উত্তর দেখলাম, উত্তরে আপনি যা বলেছেন তার মূখ্য বিষয় হলঃ-


(১) (আপনার তৈরি নিবন্ধটিকে) বার বার পুনর্নির্দেশ করে ফেলা হচ্ছে (যা আমি করেছি)।

(২) ২রা জানুয়ারী, ২০১২ উক্ত নিবন্ধটিকে (আপনি,আপনার তৈরি নতুন পাতা) আর. জি. কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল - এ পুনর্নির্দেশ করেছিলেন।

(৩) আপনার তৈরি, আর. জি. কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল - নামের নতুন পাতাটি উক্ত নিবন্ধটিতে পুনর্নির্দেশ করা (আমার) ঠিক হয়নি।


লক্ষণীয় বিষয়ঃ

(১) গত ১২ নভেম্বর ২০০৭ তারিখে ১৯:০৫ সময়ে আমি রাধাগোবিন্দ কর ন্যাশানাল মেডিক্যাল কলেজ ও হাসপাতাল সংক্ষেপে, আর জি কর ন্যাশনাল মেডিকেল কলেজ ও হাসপাতাল নামক নতুন নিবন্ধটি তৈরি করি যা গত ৪ (চার) বছরেরও বেশি সময় ধরে বাংলা উইকিপিডিয়ায় ছিল।

(২) গত ৪ (চার)বছরেরও বেশি সময়ের মধ্যে আপনি বা অন্য কেউ উক্ত নিবন্ধটির পরিবর্তন,পরিমার্জন করার বা তথ্যসূত্রাভাবে অপসারণেরও কোনও আপত্তি তোলেননি সুতরাং উক্ত নিবন্ধর পাতাটি উইকিপিডিয়ায় নির্দিষ্ট পদ্ধতিতে মুছে ফেলা হয়নি। উক্ত নিবন্ধের পাতাটি এখনও বর্তমান।

(৩)ওই নিবন্ধে আমার পুরনো লেখা (যা গত চার বছরেরও বেশি সময় ধরে উক্ত নিবন্ধটিতে ছিল)তা আপনি গত ২রা জানুয়ারী,২০১২ তারিখে আপনার তৈরি নতুন পাতায় নকল সংযোগ ও পুনর্নির্দেশ করেন,এঘটনায় আপনি কারোর সঙ্গে আলোচনার অবকাশ রাখেন নি এবং আমাকেও আমার পুরনো লেখা ও নিবন্ধটির পুনর্নির্দেশ সম্মন্ধে কোনভাবে জানান নি।

(৪) এই ঘটনা আমার নজরে আসার পর আমি খুবি অসন্তুষ্ট হয়ে ন্যায্য কারণে গত ২০ জুলাই ২০১৩‎ তারিখ ১৮:৫৬ সময়ে উক্ত নিবন্ধটিকে সংরক্ষণ করি ও সংশ্লিষ্ট আলোচনার পাতায় আপনাদের অবগত করে আপনার তৈরি নতুন পাতাটিকেও উক্ত নিবন্ধটিতে দ্বিপুনর্নির্দেশ করি।

সিদ্ধান্তঃ

আপনার তৈরি নিবন্ধটিকে বার বার পুনর্নির্দেশ করার আমার বিরুদ্ধে যে অভিযোগ তুলেছেন তা একেবারে অসত্য,এই অভিযোগ সৃষ্টি করে যাতে আপনি আমাকে দমিয়ে আপনার অনৈতিক কর্ম সহজে করতে পারেন তারই প্রচেষ্টা করছেন মাত্র। 'বার বার'মানে একাধিক বার যেখানে আমি মাত্র একবার পুনর্নির্দেশ করেছি,একবারকে মিথ্যে ভাবে বার বার বলেছেন।

আমার তৈরি চার বছরেরও বেশি 'পুরনো নিবন্ধটির লেখা'কারোর সঙ্গে আলোচনা না করে বা আমায় না জানিয়ে আপনার তৈরি নতুন পাতায় অন্যায় ভাবে নকল সংযোজন ও পুনর্নির্দেশ করেছেন এবং আমার প্রচেষ্টা ও পুরনো নিবন্ধটিকে অমর্যাদা করেছেন যা উইকিপিডিয়ায় কাম্য হতে পারে না।

আমার তৈরি ভুল ও অপ্রাসঙ্গিক নিবন্ধটি কোন যুক্তিতে ঠিক নিবন্ধের পাতায় পুনর্নির্দেশ করছেন? উইকিপিডিয়ায় নির্দেশ অনুযায়ী আপনি তা করতে পারেন না। আমার তৈরি পুরনো নিবন্ধর পাতাটি উইকিপিডিয়ায় নির্দিষ্ট পদ্ধতিতে মুছে ফেলা যেত এবং তার জন্য আমাকে জানাতে হত।

আমার তৈরি পুরনো নিবন্ধটি যাতে পরিমার্জন বা তথ্যসূত্র দেওয়ার সুযোগ না পায় তাই কোনরকম আলোচনা শুরু না করে নতুন পাতাটি আপনি তৈরি করেন ও যাতে নিবন্ধটি প্রথম থেকে আপনিই শুরু করেছেন - এই মর্যাদা পুরপুরি ভাবে পান তারজন্য নতুন নিবন্ধের পাতায় ইতিহাস তৈরি করে আমার তৈরি পুরনো নিবন্ধটির পাতার ইতিহাসকে ঢেকে ফেলেছেন।


এ অবস্থায় আপনি ন্যায্যভাবে কি করতে চলেছেন আমাকে পুনরায় জানাবেন,এ বিষয়ে আপনার ন্যায্য আচরণ আপনার প্রতি আমার সম আচরণ প্রত্যাশা করতে পারে।

ধন্যবাদান্তে

Snthakur ( সৌমেন্দ্র নাথ ঠাকুর ) (আলাপ) ২৩:৪৮, ৩০ জুলাই ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]


প্রিয় Snthakur ( সৌমেন্দ্র নাথ ঠাকুর )

এ ভাবে কথা বলার কি কোন মানে আছে?

আমি যেটা বলতে চেয়েছি, তা হল আর. জি. কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল এর নামের সঙ্গে জাতীয় বা ন্যাশানাল কথাটি কোন ভাবেই যুক্ত নয়। প্রথমে আপনার লেখা নিবন্ধটি পড়ে আমার এই ছোট ত্রুটি ২রা জানুয়ারী,২০১২ নজরে আসে। তাই আমি একে ২রা জানুয়ারী, ২০১২ আর. জি. কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল এ পুনর্নির্দেশ করেছিলাম। এর মধ্যে কোন ভুল বা অনৈতিক কাজ হয়েছে বলে তো আমি বুঝতে পারছি না। আমি শুধু কলেজটির সঠিক নামে পরিবর্তন করেছিলাম, আর কিছু নয়। এটি করে কিভাবে আপনাকে আঘাত করলাম, তাও বুঝলাম না।

২০০৭ এ যখন আপনি আপনার নিবন্ধটি লেখেন, শুধু তখন কেন, আমি ২০১১ অব্দি বাংলা উইকিপিডিয়াতে কোন ভাবেই যুক্ত ছিলাম না। তাই আপনার নিবন্ধ সম্পর্কে কোন রকম ভাবেই আমার পক্ষে পরিবর্তন বা পরিমার্জন সম্ভব হয় নি। অন্য কেউ কেন সেটা কেন করেননি, তা বলা আমার পক্ষে অসম্ভব।

আমি কখনোই মর্যাদা পাওয়ার জন্য বাংলা উইকিপিডিয়াতে সময় দিচ্ছি না। নতুন পাতা তৈরী করে মর্যাদা কিভাবে পাওয়া যায়, সেটি ঠিক বুঝলাম না! এই কলেজ সংক্রান্ত নিবন্ধটি আমি তৈরী করেছি এ কথা আমি কখনোই এক বারের জন্যও বলি নি। আপনিই প্রথম এই কলেজ সংক্রান্ত নিবন্ধ তৈরী করেছেন, এ তো ১০০ ভাগ সত্য। আমি কি এক বারের জন্যেও তা অস্বীকার করেছি? আপনি হয়ত আর. জি. কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল নিবন্ধটির সম্পাদনার ইতিহাসটি লক্ষ্য করেছেন, কলেজ সংক্রান্ত নিবন্ধটিকে বহু দিন ধরে বহু তথ্য দিয়ে বড় করে তুলেছি। উইকিপিডিয়ার সকল নিবন্ধ কেউ না কেউ তৈরী করেন, আবার কেউ না কেউ তাকে বাড়িয়ে তোলেন, এটাই স্বাবাভিক। কিন্তু এর জন্য কেউ কি মর্যাদা দাবী করেন? আমিই বা তা কেন করতে যাব?

আমার এক্ষেত্রে দুটি ভুল হয়েছে স্বীকার করি, ১। পুনর্নির্দেশের সময় আপনাকে অবগত করা বা আলোচনা করা আমার উচিৎ ছিল। ২। বার বার কথাটি আমি অবচেতন ভাবে লিখে ফেলেছি। এই দুটি ভুলের জন্য আপনাকে আঘাত দিয়ে থাকলে আমি ক্ষমাপ্রার্থী।

আপনি, আমি এবং আমরা প্রত্যেকেই নিজের নিজের ব্যস্ত সময় থেকে কিছু কিছু করে সময় দিয়ে বাংলা উইকিপিডিয়াকে তিলে তিলে বড় করছি। এতে আমাদের কোনো ব্যক্তিগত স্বার্থ নেই। আমরা যখন এক পথেরই পথিক, তখন কি এরকম মনোমালিন্য থাকা উচিৎ?

ভালো থাকবেন,

B. Mandal ( বোধিসত্ত্ব মন্ডল ) (আলাপ) ১৮:৪১, ৩১ জুলাই ২০১৩ (আইএসটি)
  • এখানকার তথ্যানুসারে বোধিসত্ত্ব মন্ডলদার দাবি সঠিক। নিবন্ধটির নাম তাদের অফিসিয়াল ওয়েবসাইটের নামানুসারে রাধাগোবিন্দ কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল হওয়া উচিত। এখন আসি অন্য কথায়, সৌমেন্দ্রদা নিবন্ধটি পূর্বে তৈরি করেছিলেন কিন্তু বোধিসত্ত্বদা সেটি তার অনুমতি বা আলাপ পাতায় কোনরূপ বার্তা না রেখেই নিজের তৈরি নিবন্ধে রিডাইরেক্ট করে দিয়েছিলেন। যেটি উইকির নিয়মবিরোধী। তিনি নিজে আরেকটি পাতা তৈরি না করেও ঐ নিবন্ধটি পূণঃনির্দেশ করে দিতে পারতেন। সেক্ষেত্রে নিবন্ধটি সৌমেন্দ্রদার তৈরি বলেই ইতিহাস পাতাতে দেখাত। যেহেতু বোধিসত্ত্বদা নিজেই তার ভুলের কথা স্বীকার করেছেন, সেহেতু আশা করি তিনি পরবর্তীতে আরো সচেতন হবেন। যদিও উইকির সকল বিষয় সবাই মিলেই তৈরি করে সুতরাং এখানে ক্রেডিট নেওয়ার কিছু নেই। আমার নিবন্ধ আপনি সম্পাদনা করবেন, আপনার নিবন্ধ আমি সম্পাদনা করব এটাই উইকির মূলনীতি ও এভাবেই একটি পূর্নাঙ্গ বিশ্বকোষ গড়ে উঠবে। আমি মনে করি এই বিষয়টি নিয়ে আর আলোচনা না করে আমরা এই সময়টুকু উইকির উন্নতিতে কাজে লাগাতে পারি। ধন্যবাদ। -- যুদ্ধমন্ত্রী আলাপ ২০:০৫, ৩১ জুলাই ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

এ বিষয়ে পরবর্তীকালে সচেতন ও সতর্ক থাকব, এই নিয়ে কোন সন্দেহ নেই। আপনার আস্থার জন্য ধন্যবাদ। ভালো থাকবেন,

B. Mandal ( বোধিসত্ত্ব মন্ডল ) (আলাপ) ২০:৩৪, ৩১ জুলাই ২০১৩ (আইএসটি)

The page created by User:B. Mandal qualifies for speedy deletion because it was a COPYRIGHT VIOLATION not attributing the edit history of User:Snthakur. And for the background he has already been blocked in En wiki for copyright violation. See http://en.wikipedia.org/w/index.php?title=Special:Log/block&page=User%3AB.+Mandal Solomon7968 (আলাপ) ২০:২৭, ৩১ জুলাই ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

আমার ভুল আমি আগেই স্বীকার করে নিয়েছি। আশা করি প্রিয় সৌমেন্দ্র নাথ ঠাকুর একে ক্ষমার চোখেই দেখবেন। কিন্তু নিবন্ধটিকে অপসারণের দাবীর সঙ্গে আমি সহমত পোষণ করতে পারছি না।

ইংরেজী উইকিপিডিয়ায় প্রথম প্রথম নতুন নিয়ম কানুন বুঝতে একটু সময় লেগেছিল, তখন বেশ কিছু ভুল ত্রুটির জন্য আমি ব্লক হয়েছিলাম। ধীরে ধীরে ঠকে ঠকে ভুলগুলি বুঝতে পারছি। কিন্তু ব্লক হয়েছিলাম মানেই কি আমি অসৎ? এই বিষয়ে Solomon7968 কে এই লিঙ্কে যেতে অনুরোধ করি ( http://en.wikipedia.org/w/index.php?title=Special%3ALog&type=block&user=&page=User%3ASolomon7968&year=&month=-1&tagfilter= )

ভালো থাকবেন,

B. Mandal ( বোধিসত্ত্ব মন্ডল ) (আলাপ) ২১:২৬, ৩১ জুলাই ২০১৩ (আইএসটি)

User:B. Mandal the page needs to show the actual page history. Your version needs to be deleted and HISTORY MERGED with the version of সৌমেন্দ্র নাথ ঠাকুর. That is not deleting but only attributing the page history. And copyright violation is never a good thing because it has some legal issues involved. Solomon7968 (আলাপ) ১৪:২৬, ১ আগস্ট ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

see above @Solomon7968 --লিমন ১৫:০০, ১ আগস্ট ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]
উপরের আলোচনাটি নিবন্ধের নাম বিষয়ক একটি হালনাগাদ বিতর্ক। দয়া করে এটি পরিবর্তন করবেন না। কোনও ভাবেই অংশটিকে সম্পাদনা করা উচিত নয়।

self-published sources সম্বন্ধে[সম্পাদনা]

প্রিয় যুদ্ধমন্ত্রী

এই নিবন্ধে self-published sources এর ট্যাগ রাখা হয়েছে। কোথায় কোথায় অসুবিধে আছে এবং কি ভাবে সেই সমস্ত সমস্যা দূর করা যায়, জানালে নিবন্ধটিকে আরো উন্নত করার চেষ্টা করব।

ভালো থাকবেন

B. Mandal ( বোধিসত্ত্ব মন্ডল ) (আলাপ) ২১:৪০, ৩১ জুলাই ২০১৩ (আইএসটি)
  • আপনি এ বিষয়ে আমার আলাপ পাতায় বার্ত রেখেছিলেন, আমি সেখানেও উত্তর দিয়ে দিয়েছি। যেহেতু নিবন্ধের আলাপ পাতাতেও বার্তাটি দেখতে পারছি তাই আমার আলাপ পাতার উত্তরই কপি করে দিলাম। আপনার সম্পাদনা শুভ হোক।

এই নিবন্ধের বেশিরভাগ তথ্যসূত্র দেওয়া হয়েছে প্রতিষ্ঠানটির নিজস্ব ওয়েবসাইট ও প্রাক্তন ছাত্রদের দ্বারা তৈরি ওয়েবসাইট থেকে। উইকির নিয়মানুসারে কোন নিবন্ধের বিষয়ের সাথে যুক্ত সরাসরি কোন লিংকে রিলায়েবল সূত্র হিসেবে বিবেচনা করা হয় না কারন তাদের অধিকাংশই ফ্যান পেইজের মত করে লেখা। তাই নিবন্ধটিকে আরো গ্রহনযোগ্য করে তুলতে স্বাধীন কোন রিলায়েবল তথ্যসূত্র দরকার। আশা করি বোঝতে পেরেছি। --যুদ্ধমন্ত্রী আলাপ ১ আগস্ট ২০১৩ (ইউটিসি)

আসুন সবাই মিলে বাংলা উইকিকে একটি পূর্নাঙ্গ বিশ্বকোষ হিসাবে গড়ে তুলি[সম্পাদনা]

  • সুপ্রিয় মহাশয়গণ,


১। রাধাগোবিন্দ কর ন্যাশানাল মেডিক্যাল কলেজ ও হাসপাতাল নিবন্ধটির পাতা যা পরবর্তী কালে পরিবর্তন করা হয় রাধাগোবিন্দ কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল নামে। এই নিবন্ধটির নাম বিষয়ক বিতর্কের ফলাফল যা দেখলাম তা হল, "পরবর্তী নাম পরিবর্তনের আগে তা আলাপ পাতায় আলোচনার ভিত্তিতে হওয়া উচিত।" এবং এই ফলাফল আমি একেবারে সহোমত পোষণ করি। আমার বিতর্কে যাওয়ার প্রধান কারণ একই ছিল।

২। আমি, B. Mandal ( বোধিসত্ত্ব মন্ডল ) মহাশয়ের উত্তর দেখলাম যা তিনি ৩১ জুলাই ২০১৩ (আইএসটি) ১৮:৪১ সময়ে দিয়েছেন, এ ব্যাপারে আমি নতুন করে বোধিসত্ত্ব মন্ডল মহাশয়কে কোন ব্যখ্যা দিতে অথবা বিতর্কটিকে আরও বাড়াতে আগ্রহী নই।

৩। কাহাকেও ক্ষমা করতে চাওয়ার অবস্থা তৈরি করা বা নিবন্ধটিকে অপসারণ করার দাবী তুলতে চাওয়া - এ দুটির কোনটাই আমার বিতর্কের উদ্যেশ্য ছিল না।

কারণঃ- (ক) বিতর্কের ফলাফল আমার বিতর্কে যাওয়ার কারণ ঠিক নির্দেশ করছে। (খ) উক্ত ব্যপারে যুদ্ধমন্ত্রী মহাশয় ৩১ জুলাই ২০১৩,২০:০৫ সময়ের আলাপে উনি ওনার পর্যবেক্ষনের কথা যা লিখেছেন তা, উইকির নিয়মবিরোধী অন্যায্য নাম পরিবর্তনে ফলে , আমার অসন্তুষ্টির কারণকেই সঠিকভাবে সমর্থন করে। এছাড়া @Solomon7968 ও @লিমন মহাশয়েরাও একই ভাবে ওনাদের পর্যবেক্ষনের কথা লিখেছেন। (গ) আমি নিজে ঐ হাসপাতালে জন্মেছি এবং আমার নামে ব্যবহারকারীর পাতাটিও গত ছয়-সাত বছর ধরে হাসপাতালটির নাম সঠিক ভাবে আর. জি. কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল নামেই দেখাচ্ছে অর্থাৎ নিবন্ধটির নাম আমার সঠিকভাবে জানাথাকা ও প্রথমে শুরু করা সত্বেও বর্তমানে নিবন্ধটির পাতার ইতিহাস তা নির্দেশ না করাতে মর্যাদাগত ব্যাপারে আমার অসন্তুষ্টি ও বিতর্কের কারণ ছিল।


সিদ্ধান্তঃ এখন আসুন সবাই মিলে উইকির সকল বিষয় তৈরি করে বাংলা উইকিকে একটি পূর্নাঙ্গ বিশ্বকোষ হিসাবে গড়ে তুলি।


Snthakur ( সৌমেন্দ্র নাথ ঠাকুর ) (আলাপ) ০৩:০৩, ৫ আগস্ট ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

নজরতালিকা[সম্পাদনা]

আমার নজরতালিকা পাতাটি B. Mandal ৩১ আগস্ট ২০১৩ তারিখে পরিবর্তন করেছেন,

Snthakur ( সৌমেন্দ্র নাথ ঠাকুর ) (আলাপ) ২১:৫২, ৩ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

উইকিতে একজন ব্যবহারকারীর নজরতালিকা অন্য ব্যবহারকারীর পরিবর্তনের সুযোগ নেই। কিভাবে কি পরিবর্তন হয়েছে তার একটু ব্যাখ্যা দিন। --লিমন ২২:২১, ৩ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]
সত্যিই বুঝতে পারছি না। ভুল করে কিছু একটা করে ফেলেছি ভেবে আমি আমার লগগুলিও দেখলাম। কোথাও কিছু খুঁজে পেলাম না।B. Mandal (আলাপ) ২২:২৭, ৩ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]
দাদা, আপনি সম্ভবত বুঝতে ভুল বুঝেছেন। আপনার নজর তালিকায় থাকা সকল পাতাই অন্য কোন ব্যবহারকারী পরিবর্তন আনলে তা আপনার নজর তালিকাতে ব্যবহারকারীর নাম সহ বোল্ড আকারে দেখাবে। খুব সম্ভবত আপনি এটাকেই ভুল বুঝেছেন। যেমন ধরুন, এই পাতাটি আপনার নজর তালিকায় থাকলে আমি বার্তা দেওয়ার পর তা আপনার নজর তালিকায় আমার ব্যবহারকারী নামসহ বোল্ড আকারে দেখাবে। এর বাইরে কিছু না হওয়ারই কথা। -- যুদ্ধমন্ত্রী আলাপ ২২:৩০, ৩ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]


Hello All,
আমার প্রাপ্তি স্বীকার ছিল মাত্র!
আমি MediaWiki Mail <wiki@wikimedia.org> থেকে 31 Aug (4 days ago) বার্তা পেয়েছি যেখানে বলা হয়েছে,"উইকিপিডিয়া এর রাধাগোবিন্দ কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল পাতাটি B. Mandal পরিবর্তন করেছেন" .. "প্রিয় Snthakur,উইকিপিডিয়া এর রাধাগোবিন্দ কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল পাতাটি B. Mandal৩১ আগস্ট ২০১৩ তারিখে পরিবর্তন করেছেন, বর্তমান সংস্করণ দেখুন এখানে ......"
In response, আমার ইমেইল প্রাপ্তি স্বীকার ছিল ।
Snthakur ( সৌমেন্দ্র নাথ ঠাকুর ) (আলাপ) ২২:৫৭, ৩ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]
*Addition - সাধারণ ভাবে কোন ইমেইলের প্রাপ্তি স্বীকার আলাপের পাতার রাখার প্রাসঙ্গিকতা থাকে না, কিন্তু এক্ষেত্রে এই আলাপের পাতার উপরিউক্ত আলাপগুলির সম্পূর্ণভাবে নিষ্পত্তির কথা ভেবেই আমার প্রাপ্তি স্বীকার রাখার যৌক্তিকতা ছিল। Snthakur ( সৌমেন্দ্র নাথ ঠাকুর ) (আলাপ) ২৩:২৯, ৩ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

এমতাবস্থায়[সম্পাদনা]

রাধাগোবিন্দ কর ন্যাশানাল মেডিক্যাল কলেজ ও হাসপাতাল সংক্ষেপে আর জি কর ন্যাশনাল মেডিকেল কলেজ ও হাসপাতাল নামের পুরানো নিবন্ধের নাম পরিমার্জন করে, নতুন অবদানকারি অন্য এক নতুন পাতায় রাধাগোবিন্দ কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল সংক্ষেপে আর. জি. কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল নামে নতুন ভাবে শুরু করার ফলে পুরানো নামে নিবন্ধের পাতা দুইটি এখন অপ্রাসঙ্গিক হয়ে পড়েছে, তাই পুরানো নামে নিবন্ধটির পাতা দুইটিকে কেন জোর করে উইকিপিডিয়ায় রেখে নতুন,পরিমার্জিত নিবন্ধটিতে পুনর্নির্দেশ করা? এখন, পুরানো নিবন্ধের পাতা দুইটি কি নির্দিষ্ট পদ্ধতিতে উইকিপিডিয়া থেকে বরাবরের জন্য মুছে দেওয়া যায়না?

- Snthakur ( সৌমেন্দ্র নাথ ঠাকুর ) (আলাপ) ২৩:০৯, ৩ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

পুণনির্দেশ শিরোনাম দেওয়াই হয়, যাতে ব্যবহারকারীরা পরিচিত যে কোন নামে সার্চ করলেই কাঙ্খিত নিবন্ধ পেতে পারে এজন্য। -- যুদ্ধমন্ত্রী আলাপ ২৩:৩৯, ৩ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]
ভাই,
এমতাবস্থায় কি হওয়া উচিৎ তা নিচে "পরিবর্তিত পাতার ইতিহাস merge করার নিয়ম" - এই নামে দিলাম।
-Snthakur ( সৌমেন্দ্র নাথ ঠাকুর ) (আলাপ) ১৯:২৬, ৪ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]

পরিবর্তিত পাতার ইতিহাস merge করার নিয়ম[সম্পাদনা]

কোনও নিবন্ধের পাতা পরিবর্তন করতে হলে উইকিপিডিয়ার কোন Admin নিজে তা-করতে পারে বা কোনও user পরিবর্তন করলে Admin তা-দেখে approve করার মত মনে হলে (পরিবর্তিত হওয়া) প্রথম পাতাটির আলাপ/আলোচনার পাতায় নিম্ন লিখিত ভাবে প্রথম পাতাটির ইতিহাস পরবর্তি পাতায় merge করবেন এটাই ঠিক নিয়ম। কিন্তু আগের তৈরি নিবন্ধ রাধাগোবিন্দ কর ন্যাশানাল মেডিক্যাল কলেজ ও হাসপাতাল - এই পাতাটির ইতিহাস পরের তৈরি নিবন্ধ রাধাগোবিন্দ কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল পাতাটির ইতিহাসের সঙ্গে merge করা হয়নি। কোনও Admin এব্যাপারে ব্যাবস্থা নিলে ঠিক হয় । নিচে আগের তৈরি নিবন্ধের পাতার ইতিহাস কিরকম হবে তার উদাহরণ এখানে দিলাম -


(cur | prev) hh:mm, dd mmm yyyy‎ UserName (talk | contribs)‎ . . (xx bytes) (+yy)‎ . . (moved ArticlePage1 to ArticlePage2: Moving for history merge) (thank)


Snthakur ( সৌমেন্দ্র নাথ ঠাকুর ) (আলাপ) ১৯:২৬, ৪ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)[উত্তর দিন]