আলাপ:মুক্ত সোর্স

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

দয়া করে আরো লিখুন mak 19:53, ৮ এপ্রিল ২০০৬ (ইউটিসি)

মন্তব্য[সম্পাদনা]

লেখাটা অনেক গোছাতে হবে। এ মুহূর্তে এটাকে পাঠকের উদ্দেশ্যে আলাপের ভঙ্গিতে লেখা একটা বাংলা ম্যাগাজিন আর্টিকেলের মতো লাগছে। মনে করুন একটা বিশ্বকোষ ভুক্তি লিখছেন, কী ভাবে লিখবেন? চিন্তা করুন।

"ওপেন-সোর্স"শিরোনামের ব্যাপারেও আমি খানিকটা দ্বিমত পোষণ করি। পুরোপুরি ইংরেজি হয়ে যায়। ওপেন বলতে কী বোঝায় আমরা জানি, সোর্স বলতে কী বোঝায়, তা-ও জানি, আর এগুলোর জন্য বাংলায় যে ছোটখাটো succinct শব্দের অভাব আছে তা-ও নয়। --- অর্ণব 20:14, ৮ এপ্রিল ২০০৬ (ইউটিসি)


প্রথম মন্তব্যের ব্যাপারে আমিও একমত, আসলে কোনো বিশ্বকোষ-ভুক্তির মধ্যে "আপনি" "আমি" "আমাদের" ইত্যাদি কথা ব্যবহার করা যাবে না। তবে শুরু হিসাবে মন্দ না, সম্পাদনা করে জিনিষটাকে দাড় করানো যাবে।
দ্বিতীয় মন্তব্যের ব্যাপারে আমি একটু বিভ্রান্ত, কারণ ওপেন এর বদলে মুক্ত লিখতে আমার আপত্তি নেই, কিন্তু সোর্স এর বদলে উৎস লেখাটা কেমন যেন বেখাপ্পা লাগছে। অনেকটা "অম্লজান" এর মতো, সব শব্দের বাংলা না করে প্রতিবর্ণীকরন করাটা ঠিক হবে। --Ragib 20:18, ৮ এপ্রিল ২০০৬ (ইউটিসি)
মুক্ত-সোর্স বলতে আমারও কোনো জোর আপত্তি নেই। বাংলা পরিভাষা প্রচলনে অনেকগুলি factor কাজ করে। Top-down approach কেবল তখনই কাজ করে যখন authority খুবই শক্তিশালী হয়। অধিকাংশ ক্ষেত্রে সংবাদপত্রের power এখানে টের পাওয়া যায়, অনেকটা benign spamming-এর মতো। পরিভাষা যদি majority মানুষের Taste-এর সাথে না মেলে, তবে জোর করে চাপিয়ে দেয়া যাবে না, আর উইকিপিডিয়ার মত জায়গায় তো আরও যাবে না। --- অর্ণব 20:52, ৮ এপ্রিল ২০০৬ (ইউটিসি)
ভাইশাব, আমি পুরান ঢাকার মানুষ, বর্গাকার (শুদ্ধ) বাংলা একটু কম পারি। আমার ভাষাগত ত্রুটি আপনাদের মার্জনা করতেই হবে। আমি আশা করি সবাই মিলে সম্পাদনা করলে ভাল কিছু অবশ্যই দাড়াবে। mak 20:20, ১২ এপ্রিল ২০০৬ (ইউটিসি)

Interwiki synchronization[সম্পাদনা]

Hello! This article is a part of discussion about interlanguage link conflicts. You can help to resolve it by correctly identifying content of articles in those languages that you know at a good level. Also creating of appropriate local analogue of some of templates en:Template:Iwiki-conflict, de:Vorlage:Interwiki-Konflikt or uk:Шаблон:Інтервікі-конфлікт will be very great. If you have some further questions, please, left it on my talk page. Thanks for attention. --DixonD ১১:৪১, ২২ আগস্ট ২০০৯ (ইউটিসি)[উত্তর দিন]