আলাপ:মাইক্রোসফট উইন্ডোজ

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সংশোধন করুন[সম্পাদনা]

@Md. Sayeem Sarower সুপ্রিয় অমর একুশে প্রতিযোগী, আপনার মানোন্নয়নকৃত এই নিবন্ধটি পর্যালোচনা করে দেখলাম যে আপনি সম্পূর্ণ নিবন্ধটি অনুবাদ করেননি। পূর্ব থেকে বিদ্যমান লেখা এবং আপনার সংযুক্ত লেখাগুলো মিলিয়ে ইংরেজি সংস্করণের মাত্র এক-চতুর্থাংশ (২৫%) অনূদিত হয়েছে। আর যতটুকু অনুবাদ করেছেন ততটুকুতেও যান্ত্রিক অনুবাদ সহ অনুবাদ জনিত আরো অনেক ত্রুটি বিদ্যমান। নিচে আপনার অনুবাদ জনিত ত্রুটিগুলোর পাশাপাশি যে অনুচ্ছেদগুলো অনুবাদ করেনি সেগুলো উল্লেখ করা হলো:

  1. নিবন্ধটির তথ্যছক এবং ভূমিকার অংশটুকু সম্পূর্ণ অনুবাদ করেননি। যতটুকু অনুবাদ করেছেন সেখানেও ঠিকমতো তথ্যসূত্র ও [[উইকিসংযোগ]] যোগ করেননি।
  2. নিবন্ধে যান্ত্রিক অনুবাদ জনিত এবং পাঠকদের জন্য বিভ্রান্তিকর কিছু লাইন রয়েছে। উদাহরণস্বরূপ: যার প্রতিটি উইন্ডোজ অপারেটিং সিস্টেমের একটি পরিবারকে নির্দেশ করে যা কম্পিউটিং শিল্পের একটি নির্দিষ্ট সেক্টরকে লক্ষ্য করে।, এই পরিবারের প্রধান প্রতিদ্বন্দ্বী হল অ্যাপলের ম্যাকওএস ব্যক্তিগত কম্পিউটারের জন্য এবং আইপ্যাডওএস এবং ট্যাবলেটের জন্য অ্যান্ড্রয়েড (সিএফ অপারেটিং সিস্টেমের ব্যবহারের শেয়ার § বিভাগ অনুসারে বাজারের শেয়ার)। এবং এর ক্লায়েন্ট ভাইবোনের বিপরীতে, এটি একটি শক্তিশালী নামকরণ স্কিম গ্রহণ করেছে। এই লাইনগুলোতে অনুবাদ জনিত ত্রুটি পরিলক্ষিত হয়েছে যা পাঠকদের জন্য বিভ্রান্তিকর। আপনার অনুবাদে এরকম আরো বিভ্রান্তিকর লাইন রয়েছে।
  3. ইংরেজি শব্দের বাংলা প্রতিশব্দ থাকা সত্ত্বেও কিছু কিছু জায়গায় ইংরেজি শব্দ ব্যবহার করা হয়েছে। যেমন: সাব ফ্যামিলি, গ্রাফিকাল শেল, ক্লায়েন্ট ইত্যাদি।
  4. আপনি অনুচ্ছেদের শুরুতে {{মূল নিবন্ধ}} এবং {{আরও দেখুন}} টেমপ্লেট গুলো ব্যবহার করেননি। (যদিও এগুলো আমি যুক্ত করে দিতাম)
  5. আপনি এই অনুচ্ছেদের ১৪ টি পরিচ্ছেদ অনুবাদ করেননি বরং পূর্ব থেকে বিদ্যমান উইন্ডোজের ডেস্কটপ সংস্করণসমূহউইন্ডোজের সার্ভার সংস্করণসমূহ এই দুটি অনুচ্ছেদ রেখে দিয়েছেন যা মূলত এই অনুচ্ছেদেরই অংশ। তাছাড়া "সংস্করণ প্রকাশের সময়রেখা" নামক অনুচ্ছেদটিও সম্পূর্ণ অনুবাদ করেননি।
  6. আর আপনি যে অনুচ্ছেদ গুলো একেবারেই অনুবাদ করেননি সেগুলো হলো: Version control system, Usage share and device sales, Security এবং Alternative implementations

উপরিউক্ত ত্রুটিগুলো সংশোধন করার জন্য আপনাকে বিশেষভাবে আহ্বান করছি। অন্যথায় আপনার নিবন্ধটি গৃহীত হবে না। ত্রুটি সংশোধন করার জন্য আপনাকে কয়েকদিন দিন সময় দেওয়া যাবে। যেহেতু নিবন্ধটির আকার বড় তাই কত দিনে আপনি উপরিউক্ত ত্রুটিগুলো সংশোধন করতে পারবেন? তা শীঘ্রই আমাকে জানান। অনুবাদ জনিত ত্রুটি সংশোধন করার ক্ষেত্রে যে তিনটি বিষয় খেয়াল রাখবেন:

  1. নিবন্ধটি সম্পূর্ণ অনুবাদ করতে হবে।
  2. অনুবাদে কোন যান্ত্রিক ত্রুটি থাকা যাবে না। এক্ষেত্রে আক্ষরিক অনুবাদের চেয়ে ভাবানুবাদ অগ্রাধিকার পাবে।
  3. ভাষাগত মাধুর্য ঠিক রাখতে হবে যেন নিবন্ধ পাঠ করতে গিয়ে পাঠকরা বিভ্রান্তির শিকার না হয়।

ধন্যবাদ। (نقاش) عبد الله ০৮:১৯, ৯ এপ্রিল ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

@Md. Sayeem Sarower, অনুগ্রহপূর্বক অতি দ্রুত কাজ শেষ করুন। ≈ MS Sakib  «আলাপ» ২৩:০৪, ২১ মে ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
@MS Sakib মনে হয় না ওনার দ্বারা আর মানোন্নয়ন হবে। আর সময় না দিয়ে এখনই বাতিল করে দেওয়া দরকার। (نقاش) عبد الله ২৩:১৪, ২১ মে ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
@Abazizfahad: জি, বাতিল করে দিতে পারেন। আমি কেবল শেষ বেলায় একবার মনে করিয়ে দেওয়া চেষ্টা করেছি। ≈ MS Sakib  «আলাপ» ২৩:১৭, ২১ মে ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
@MS Sakib হ্যাঁ ধন্যবাদ। (نقاش) عبد الله ২৩:১৮, ২১ মে ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
@Md. Sayeem Sarower সুদীর্ঘ সময় পাওয়ার পরেও আপনি উল্লেখিত ত্রুটি গুলো সংশোধন করতে পারেনি তাই নিবন্ধটি গৃহীত হয়নি। আশা করি ভবিষ্যতে সেরা অনুবাদকদের একজন হবেন। ধন্যবাদ। (نقاش) عبد الله ১০:০০, ২৬ মে ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]