আলাদিন (১৯৯২-এর ডিজনি চলচ্চিত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আলাদিন (Aladdin)
A hand holds an oil lamp and another rubs it, and glowing dust starts coming off the lamp's nozzle. The text "Walt Disney Pictures presents: Aladdin" is atop the image, with the tagline "Imagine if you had three wishes, three hopes, three dreams and they all could come true." scrawling underneath it.
প্রেক্ষাগৃহে মুক্তিপ্রাপ্ত পোস্টার; জন এ্যালভিন-এর তৈরি শিল্পকর্ম
পরিচালকরন ক্লেমেন্টস
জন মুসকার
প্রযোজকরন ক্লেমেন্টস
জন মুসকার
রচয়িতারন ক্লেমেন্টস
জন মুসকার
টেড ইলিয়ট
টেরি রোজিও
শ্রেষ্ঠাংশেস্কট উইংগার
জনাথন ফ্রিম্যান
রবিন উইলিয়ামস
লিন্ডা লারকিন
ফ্রাঙ্ক ওয়েলকার
গিলবার্ট গটফ্রিড
ডগলাস সিলে
বর্ণনাকারীরবিন উইলিয়ামস
সুরকারঅ্যালেন ম্যানকিন
সম্পাদকমার্ক এ হেস্টার
এইচ. লি পিচারসন
প্রযোজনা
কোম্পানি
পরিবেশকBuena Vista Pictures
মুক্তি
  • ২৫ নভেম্বর ১৯৯২ (1992-11-25)
স্থিতিকাল৯০ মিনিট
দেশমার্কিন যুক্তরাষ্ট্র
ভাষাইংরেজি
নির্মাণব্যয়২ কোটি ৮০ লাখ ডলার[১]
আয়৫০,৪০,৫০,২১৯ ডলার[১]

আলাদিন (ইংরেজি: Aladdin) হল ১৯৯২ সালে ওয়াল্ট ডিজনি ফিচার এনিমেশন নির্মিত এবং ওয়াল্ট ডিজনি পিকচার্স দ্বারা মুক্তিপ্রাপ্ত একটি এনিমেটেড গীতিনির্ভর, কল্পকাহিনীভিত্তিক চলচ্চিত্র। এটি ওয়াল্ট ডিজনি এনিমেটেড ক্লাসিক সিরিজের ৩১তম এনিমেটেড সিরিজ এবং ডিজনি রেনেঁসা নামে খ্যাত ডিজনি চলচ্চিত্র যুগ-এর অংশ। জন মাস্কার ও রন ক্লিমেন্টস পরিচালিত এই ছবিটি আরব্য রজনীর আলাদিন ও তার যাদুর চেরাগ নামক উঁপকথার উপর ভিত্তি করে নির্মিত হয়েছে।

১৯৯২ সালের ২৫শে নভেম্বর মুক্তির পর চলচ্চিত্রটি ইতিবাচক মুল্যায়ন পায় এবং শুধু যুক্তরাষ্ট্র থেকে ২১.৭ কোটি ডলার এবং বিশ্বের অন্যান্য স্থান থেকে ৫০.৪ কোটি ডলার আয় করার মাধ্যমে ১৯৯২ সালের সবচেয়ে ব্যাবসাসফল ছবিতে পরিণত হয়। এটি বেশ কিছু পুরস্কার লাভ করে, যার অধিকাংশই পায় এর গানগুলোর জন্য। পরবর্তীতে নির্মিত এর দুটি সিকুয়্যাল দ্য রিটার্ন টু জাফরআলাদিন এন্ড দ্য কিং অফ থিভস্ থিয়েটারে মুক্তির দশ বছর পর ২০০৫ সালে সরাসরি ডিভিডিতে মুক্তি পায়, একটি ধারাবাহিক টেলিভিশন সিরিজ নির্মিত হয় এবং এই ছবিকে ভিত্তি করে নির্মিত খেলনা, ভিডিও গেম, ডিজনি বিক্রয়পণ্য বাজারে ছাড়া হয়।

অভিনয় এবং চরিত্রসমূহ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Aladdin box office info"Box Office Mojo। ১৫ ফেব্রুয়ারি ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ১৭, ২০০৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]