আলমগীর মনসুর (মিন্টু) মেমোরিয়াল কলেজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আলমগীর মনসুর (মিন্টু) মেমোরিয়াল কলেজ, ময়মনসিংহ
অবস্থান
১৮ সি. কে. ঘোষ রোড, মিন্টু কলেজ

,
২২০০

তথ্য
ধরনবেসরকারি
নীতিবাক্যধূমপান ও রাজনীতি মুক্ত
প্রতিষ্ঠাকাল২৪ জানুয়ারী ১৯৬৯
প্রতিষ্ঠাতামোঃ মতিউর রহমান
বিদ্যালয় কোড১১১৯১৮
ইআইআইএন১১১৯১৮ উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
লিঙ্গউভয়
শিক্ষার্থী সংখ্যা১৪০০
ভাষাবাংলা
শিক্ষায়তন১একর
ওয়েবসাইটwww.ammc.edu.bd

আলমগীর মনসুর (মিন্টু) মেমোরিয়াল কলেজ, ময়মনসিংহ যা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ময়মনসিংহ শহরে অবস্থিত একটি কলেজ। ২৪ জানুয়ারি ১৯৬৯ সালে পুলিশের গুলিতে নিহত শহীদ আলমগীর মনসুর মিন্টুর [আন্দোলনের সময় মিছিলে পুলিশের গুলি বর্ষণে বাউণ্ডারি রোডে জিলা স্কুল ছাত্রাবাসের সন্নিকটে তিনি গুলিবিদ্ধ হয়ে মারা যান] নামে এই কলেজ প্রতিষ্ঠিত হয়। এখানে সহশিক্ষা কার্যক্রম চালু রয়েছে। ময়মনসিংহের কেন্দ্রস্থলে অবস্থিত কলেজগুলোর মধ্যে এটি অন্যতম।

মিন্টু কলেজের প্রধান দরজা

অবস্থান[সম্পাদনা]

ময়মনসিংহ শহরের জিরো পয়েন্ট থেকে থেকে ৩ কিলোমিটার দক্ষিণ-পূর্বে গাঙ্গিনার পাড়ের দক্ষিণে প্রায় ১ একর জায়গা নিয়ে গড়ে উঠেছে এই কলেজ। রাজধানী ঢাকা থেকে ১২০ কিলোমিটার উত্তরে ময়মনসিংহে এর অবস্থান।

প্রাসঙ্গিক তথ্য[সম্পাদনা]

এই কলেজে শিক্ষকসংখ্যা ৮৩ জন।[১] এবং ছাত্রছাত্রীসংখ্যা প্রায় ১৪০০±।

ইতিহাস[সম্পাদনা]

১৯৬৯ সালে দেশ ব্যাপী আইয়ুব খান বিরোধী গণঅভ্যুত্থানে ২৪ জানুয়ারি শহিদ হন আলমগীর মনসুর মিন্টু। আন্দোলনের সময় মিছিলে পুলিশের গুলি বর্ষণে বাউণ্ডারি রোডে জিলা স্কুল ছাত্রাবাসের সন্নিকটে তিনি গুলিবিদ্ধ হয়ে মারা যান। আলমগীর মনসুর মিন্টুর জন্ম ঢাকা জেলার ধামরাই থানার অন্তর্গত কেলিয়া গ্রামে ১৯৪৮ সালের ১ জানুয়ারি। নাসিরাবাদ কলেজের প্রাণিবিদ্যা বিভাগের তৎকালীন তরুণ অধ্যাপক এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক ধর্মমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ মতিউর রহমান প্রিয় ছাত্রের স্মৃতি রক্ষার্থে বাংলাদেশ সরকারের অস্থায়ী রাষ্ট্রপতি শহিদ সৈয়দ নজরুল ইসলাম, তৎকালীন ময়মনসিংহ জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ রফিক উদ্দিন ভূঁইয়া প্রমূখদের সহযোগিতায় উক্ত সালেই মিন্টু কলেজ প্রতিষ্ঠা করেন।

বিভাগ[সম্পাদনা]

এই কলেজে যেসব বিভাগ চালু আছে সেগুলো হচ্ছে

এবং এইচ এস সি পর্যায়ে

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "জনবল : ওয়েবসাইট"dhakaeducationboard। ২০ মে ২০১৫। ১৪ মার্চ ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০ মে ২০১৫