আন্টোনি জিগমুন্ড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আন্টোনি জিগমুন্ড
AZygmund.jpg
জন্ম ২৬ ডিসেম্বর, ১৯০০
মৃত্যু ৩০ মে, ১৯৯২
জাতীয়তা মার্কিন
যে জন্য পরিচিত গণিতবিদ

আন্টোনি জিগমুন্ড (জন্ম:২৬ ডিসেম্বর, ১৯০০, ওয়ারস - মৃত্যু: ৩০ মে, ১৯৯২, শিকাগো) পোলীয় বংশোদ্ভূত মার্কিন গণিতবিদ। তিনি বিংশ শতাব্দীর গণিতে প্রভাব বিস্তারকারী গণিতবিদদের একজন। তিনি হারমনিক বিশ্লেষণে গুরুত্বপূর্ণ অবদান রাখেন।

জন্ম ও শিক্ষাজীবন[সম্পাদনা]

জিগমুন্ড ১৯২৩ সালে ওয়ারস বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি লাভ করেন। তিনি ১৯২২ থেকে ১৯২৯ সাল পর্যন্ত ওয়ারস-র পলিটেকনিক স্কুল ও ১৯২৬-১৯২৯ পর্যন্ত তাঁর ওয়ারস বিশ্ববিদ্যালয়ে পড়ান। এরপর ইংল্যান্ডে রকাফেলার বৃত্তি নিয়ে এক বছর পড়াশোনা করেন। তারপর বর্তমান লিথুয়ানিয়া অঞ্চলের উইলনো বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। পোলীয় সেনাবাহিনীতে কিছুদিন কাজ করার পর ১৯৪০ সালে তিনি যুদ্ধপীড়িত মাতৃভূমি ছেড়ে পালিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে চলে আসেন। সেখানে মাউন্ট হোলিওক কলেজ এবং পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ে পড়ানোর পর শিকাগো বিশ্ববিদ্যালয়ে যোগ দেন, যেখানে তিনি ১৯৮০ সালে অবসর নেয়ার আগ পর্যন্ত শিক্ষকতা করেন।

সুদীর্ঘ ৬০ বছরের শিক্ষকতা জীবনে জিগমুন্ড ৮০রও বেশি ছাত্রকে পিএইচডি লাভে সহায়তা করেন। ১৯৮৬ সালে তিনি শিকাগো ধারার গাণিতিক বিশ্লেষণ সৃষ্টি করার জন্য মার্কিন জাতীয় বিজ্ঞান পদক (U.S. National Medal of Science) লাভ করেন। এই ধারায় ফুরিয়ে বিশ্লেষণ ও আংশিক অন্তরক সমীকরণে এর প্রয়োগের ওপর জোর দেয়া হয়।

জিগমুন্ড মার্কিন যুক্তরাষ্ট্র, পোল্যান্ড, আর্জেন্টিনাস্পেনের জাতীয় বিজ্ঞান একাডেমীসমূহের সদস্য ছিলেন।

কর্মজীবন[সম্পাদনা]

প্রকাশিত গ্রন্থাবলি[সম্পাদনা]

  • Trigonometric Series (১৯৩৫)
  • Analytic Functions (১৯৩৮)
  • Measure and Integral (১৯৭৭)

তথ্যসূত্র[সম্পাদনা]

বহি:সংযোগ[সম্পাদনা]