আগর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আগর / Aquilaria malaccensis
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য: Plantae
(শ্রেণীবিহীন): Angiosperms
(শ্রেণীবিহীন): Eudicots
(শ্রেণীবিহীন): Rosids
বর্গ: Malvales
পরিবার: Thymelaeaceae
গণ: Aquilaria
প্রজাতি: A. malaccensis
দ্বিপদী নাম
Aquilaria malaccensis
Lamk.
প্রতিশব্দ

A. agallocha[১][২],
A. secundaria[১][২],
A. malaccense[২],
Agalochum malaccense[২]

আগর, (Aquilaria malaccensis) এক প্রকারের সুগন্ধি প্রদায়ক উদ্ভিদ। এটি Thymelaeaceae পরিবারের অন্তর্গত। অন্যান্য স্থানীয় নামের মধ্যে Aloe wood, Eagle wood, Aguruh, Krsnaguruh উল্লেখযোগ্য। ভুটান, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, লাওস, মালয়েশিয়া, মায়ানমার, ফিলিপাইন, সিঙ্গাপুর ও থাইল্যান্ডে পাওয়া যায়।

এটি একাধারে একটি সুগন্ধি উদ্ভিদ ও ভেষজ গাছ। এটি একটি মাঝারি ধরনের চিরসবুজ বৃক্ষ। উচ্চতা সাধারণত ৬০ থেকে ৮০ ফুট হয়ে থাকে। বাংলাদেশের সিলেট ও চট্টগ্রামে বিক্ষিপ্তভাবে দেখা যায়। এছাড়া গাছের নির্যাস থেকে আগর তেল উৎপন্ন হয়। যা সুগন্ধি বা আতর হিসাবে ব্যবহার করা হয়। এছাড়া মুত্রবর্ধক, কামোদ্দীপক, কোষ্ঠ্য পরিষ্কারক হিসাবে এর ব্যবহার পরিলক্ষিত হয়। বিভিন্ন ত্বকের রোগ, ব্রংকাইটিস, হাঁপানী ও বাত রোগে এর ব্যবহার হয়ে থাকে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ১.০ ১.১ Broad, S. (1995) "Agarwood harvesting in Vietnam" TRAFFIC Bulletin 15:96
  2. ২.০ ২.১ ২.২ ২.৩ Anonymous (November 2003) "Annex 2: Review of Significant Trade: Aquilaria malaccensis" Significant trade in plants: Implementation of Resolution Conf. 12.8: Progress with the Implementation of Species Reviews (CITES PC14 Doc.9.2.2) Fourteenth meeting of the Plants Committee, Convention on International Trade in Endangered Species of Wild Fauna and Flora, Windhoek, Namibia