অ্যাপল ২

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অ্যাপল ২
Apple II
Apple II IMG 4212.jpg
অ্যাপল ২ কম্পিউটার
প্রস্তুতকারক অ্যাপল ইনকর্পোরেটেড
পরিবারে পণ্য অ্যাপল ২ সিরিজ
মুক্তির তারিখ জুন ১০, ১৯৭৭ (1977-06-10)
প্রাথমিক মূল্য $১২৯৮ ($ ৫,০৫২ বর্তমান)
Discontinued ১৯৮১
অপারেটিং সিস্টেম Integer BASIC
সিপিইউ MOS Technology 6502
স্টোরেজ ক্ষমতা Audio cassette
Disk II (5.25", 140KB, Apple)
মেমরি 4KB, 8KB, 12KB, 16KB, 20KB, 24KB, 32KB, 36KB, 48KB, or 64KB
প্রদর্শন NTSC video out (built-in RCA connector)
গ্রাফিক্স Lo-res (40×48, 16-color)
Hi-res (280×192, 6 color)
শব্দ 1-bit speaker (built-in)
1-bit cassette input (built-in microphone jack)
1-bit cassette output (built-in headphone jack)
ইনপুট Upper-case keyboard, 52 keys
কনট্রোলার ইনপুট Paddles
কানেক্টিভিটি Parallel port card (Apple and third party); Serial port card (Apple and third party); SCSI
পূর্বসূরী অ্যাপল ১
উত্তরসূরী অ্যাপল ২ প্লাস

অ্যাপল ২ অ্যাপলের নির্মিত প্রথম মাইক্রোপ্রসেসর যুক্ত ৮ বিট কম্পিউটার, যেটি স্টিভ Wozniak ডিজাইন করেন। এটি ১৯৭৭ সালে বাজারে আসে এবং ব্যাপক সাফল্য পায়। এটি অ্যাপল ২ সিরিজের প্রথম কম্পিউটার এবং ১৯৯৩ সাল পর্যন্ত এই সিরিজের কম্পিউটার উতপাদিত হয়।

ইতিহাস[সম্পাদনা]

প্রথমে এটি সিলিকন ভ্যালিতে এবং পরে টেক্সাসে সংযোজিত হয়,[১] যার সার্কিট বোর্ড আয়ারল্যান্ড ও সিঙ্গাপুররে তৈরি। প্রথম কম্পিউটার বিক্রি হয় ১০ জুন, ১৯৭৭ সালে।[২][৩] এটি মস প্রযুক্তি ব্যাবহার করে তৈরি এবং এটিতে ১ মেগাহার্জ মাইক্রোপ্রসেসর, ২টি গেম কন্ট্রোলার, ৪কেবি র‍্যাম, প্রোগ্রাম প্রবেশের জন্য আডিও ক্যাসেট ইন্টারফেস, ইন্টেজার ব্যাসিক অপারেটিং সিস্টেম-সম্বলিত রম ছিল। ভিডিও কন্ট্রোলার ছিল ২৪X৪০ কলাম সাদাকালো। এটি শুধু বড় হাতের লেখা সমর্থন করত, যেটি টেলিভিশনের মাধ্যমে প্রদর্শিত হইত। এই কম্পিউটারের খুচরা মুল্য ছিল $ ১,২৯৮ ডলার [৪] (৪কেবি র‍্যাম) এবং $ ২,৬৩৮ ডলার ( সর্বোচ্চ ৬৪ কেবি র‍্যাম) [৫] কম্পিউটারে রঙিন সক্ষমতা প্রদর্শনের জন্য কেসিং-এ রংধনু ডোরায় আপলের লোগো ব্যবহার করা হত,[৬] যেটি আপলের কর্পোরেট লোগো হিসাবে ১৯৯৮ সাল পর্যন্ত ছিল।

সংক্ষিপ্ত বিবরণ[সম্পাদনা]

মূল অ্যাপল দ্বিতীয় সময় অন্যান্য Microcomputers মত তথ্য ক্যাসেট স্টোরেজ ব্যবহৃত। 1978 সালে তারা ক্যাসেট প্রতিস্থাপন তথ্য স্টোরেজ এবং আহরণ জন্য ব্যবহৃত হয় , যা কম্পিউটারের বিস্তার স্লট (সাধারণত স্লট 6 ), এক মধ্যে প্লাগ একটি নিয়ামক কার্ড মাধ্যমে সংযুক্ত একটি বহিস্থিত 5 ¼ ইঞ্চি ফ্লপি ডিস্ক ড্রাইভ , ডিস্ক দ্বিতীয়, চালু। স্টিভ Wozniak দ্বারা নির্মিত ডিস্ক দ্বিতীয় ইন্টারফেস, ইলেকট্রনিক উপাদান তার অর্থনীতির জন্য একটি ইঞ্জিনিয়ারিং মাষ্টারপিস হিসাবে গণ্য করা হয়। ডিস্ক দ্বিতীয় নিয়ামক গৃহীত পদ্ধতির Wozniak এর ডিজাইন আদর্শ ছিল। অ্যাপল দ্বিতীয় হার্ডওয়্যার সংরক্ষণ এবং খরচ কমাতে বিভিন্ন ইঞ্জিনিয়ারিং শর্টকাট ব্যবহার। উদাহরণস্বরূপ, 6502 নির্দেশাবলী শুধুমাত্র এক্সেস মেমোরি এছাড়াও প্রতি অন্যান্য ঘড়ি চক্র , মেমরি তর্ক বিষয় এড়িয়ে যাওয়া অন্যথায় অব্যবহৃত চক্র ভিডিও প্রজন্মের সার্কিটের এর মেমোরি এক্সেস এবং DRAM চিপ জন্য পৃথক রিফ্রেশ সার্কিট জন্য প্রয়োজন কাটানো যে ভাবে সুযোগ নিয়ে। খেলা নিয়ামক আউটপুট পড়া একটি জটিল এনালগ টু ডিজিটাল বর্তনী ব্যবহার বরং , Wozniak যাদের সময়ের খেলা নিয়ামক প্রতিরোধে সমানুপাতিক ছিল একটি সহজ টাইমার সার্কিট ব্যবহৃত, এবং টাইমার পরিমাপ একটি সফটওয়্যার লুপ ব্যবহার।টেক্সট এবং গ্রাফিক্স পর্দা কারণে এটি যে ভাবে কাজ একটি চিপ বাঁচাতে হবে Wozniak এর আদায় করার খ্যাতি বা অখ্যাতি ছিল ( scanlines মেমরি অনুক্রমিক এলাকায় সঞ্চিত না হয় ) একটি জটিল ব্যবস্থা ছিল; এটা সফ্টওয়্যার গণনা থাকে বা সন্ধান কম দামী ছিল অতিরিক্ত হার্ডওয়্যার অন্তর্ভুক্ত করার চেয়ে প্রয়োজনীয় scanline এর ঠিকানা। একইভাবে, উচ্চ রিসোলিউশনের গ্রাফিক্স মোডে , রঙ পিক্সেল অবস্থান দ্বারা নির্ধারিত হয় এবং এইভাবে Wozniak রং করার বিট নিদর্শন রূপান্তর প্রয়োজনীয় চিপ সংরক্ষণ , সফটওয়্যার প্রয়োগ করা যেতে পারে। কমলা এবং নীল পিক্সেল সবুজ ও রক্তবর্ণ পিক্সেল চেয়ে পর্দায় ডানে অধিকতর অর্ধ পিক্সেল প্রস্থ হাজির থেকে এই সাব - পিক্সেল ফন্ট রেন্ডারিং জন্য অনুমোদিত।

ডিসপ্লে এবং গ্রাফিক্স[সম্পাদনা]

অ্যাপল দ্বিতীয় সিরিজে রঙ বাস্তবায়ন রং প্রদর্শন অপেক্ষাকৃত সহজ এবং সস্তা যার NTSC টেলিভিশন সংকেত মান , একটি ছল থেকে সুবিধা আদায় করে নেন মূল। NTSC টেলিভিশন সংকেত স্পেসিফিকেশন সাদা কালো এবং ছিল। রঙ আংশিকভাবে বি ওয়াট টিভি সেটের দ্বারা উপেক্ষিত হয় যে একটি 3.58 - MHz subcarrier সংকেত যুক্ত করে পরে tacked ছিল। রঙ একটি রেফারেন্স রঙ বিস্ফোরিত সংকেত সম্পর্কিত এই সংকেত ফেজ উপর ভিত্তি করে এনকোড করা হয়। ফলে অবস্থান, আকার, এবং ডাল একটি সিরিজ তীব্রতা রঙ তথ্যের সংজ্ঞায়িত করেই ডাল কম্পিউটারের পর্দায় পিক্সেল মধ্যে অনুবাদ করতে পারেন।অ্যাপল দ্বিতীয় প্রদর্শনের subcarrier চক্র প্রতি দুই পিক্সেল দেওয়া। রঙ বিস্ফোরিত রেফারেন্স সংকেত চালু এবং কম্পিউটারের একটি রং প্রদর্শন সংযুক্ত ছিল , এটি একটি বিপরীত পর্যায়ক্রমে পিক্সেল প্যাটার্ন, এবং একে অপরের পাশে দুই পিক্সেল রেখে সাদা সঙ্গে পিক্সেল এক পর্যায়ক্রমে প্যাটার্ন , ম্যাজেন্টা দেখিয়ে সবুজ প্রদর্শন করতে পারে। পরবর্তীতে, নীল ও কমলা tweaking দ্বারা উপলব্ধ ওঠে রঙিন বিস্ফোরিত সংকেত সম্পর্কিত অর্ধ পিক্সেল প্রস্থ দ্বারা পিক্সেল অফসেট। উচ্চ রিসোলিউশনের প্রদর্শন সহজভাবে প্রতিটি subcarrier চক্র আরও বেশি করে , সংকীর্ণ পিক্সেল সংকুচিতকারী দ্বারা আরো রং দেওয়া।মোটা , কম রিসোলিউশনের গ্রাফিক্স প্রদর্শন মোডে আরো রঙ অপশন অফার পিক্সেল প্রতি বিন্দু একটি প্যাটার্ন এটা আউটপুট পারা হিসাবে , ভিন্নভাবে কাজ করেন। এই নিদর্শন চরিত্র জেনারেটর রম মধ্যে সংরক্ষিত এবং কম্পিউটার কম মাঝামাঝি গ্রাফিক্স মোডে সুইচ যখন টেক্সট চরিত্র বিট নিদর্শন প্রতিস্থাপিত হয়েছে। টেক্সট মোড এবং কম মাঝামাঝি গ্রাফিক্স মোডে একই মেমরি অঞ্চলের ব্যবহৃত এবং একই সার্কিটের উভয়ের জন্য ব্যবহৃত হয়।

শব্দ[সম্পাদনা]

অ্যাপল দ্বিতীয় নকশা দর্শনের সংক্ষিপ্তসার অ্যাপল দ্বিতীয় শব্দ সার্কিটের ছিল। বরং একটি ডেডিকেটেড শব্দ-সংশ্লেষণ চিপ থাকার চেয়ে, অ্যাপল দ্বিতীয় শুধুমাত্র মাধ্যমে একটি ক্লিক নির্গত পারে যে একটি টগল সার্কিট ছিল একটি অন্তর্নির্মিত জ্যাক আউট স্পিকার বা একটি লাইন; দুই, তিন এবং, অবশেষে, চার কন্ঠ সহ অন্যান্য সব সাউন্ড (সঙ্গীত ও) নমুনা এবং বক্তৃতা সংশ্লেষণ অডিও প্লেব্যাক সঠিক সময়ে স্পিকার ক্লিক করে সফ্টওয়্যার দ্বারা সম্পূর্ণরূপে উত্পাদিত হয়। একটি অ্যাপল দ্বিতীয় একটি ডেডিকেটেড শব্দ চিপ (যদিও ছয় বিস্তার স্লট সঙ্গে, ব্যবহারকারীদের বিভিন্ন সাউন্ড কার্ড দিয়ে সাউন্ড কার্যকারিতা যোগ করতে পারে) সঙ্গে মুক্তি আগে এটি প্রায় এক দশক ছিল। অনুরূপ কৌশল ক্যাসেট সঞ্চয় করার জন্য ব্যবহার করা হয়: ক্যাসেট আউটপুট স্পিকার হিসেবে একই কাজ করেন, এবং ইনপুট একটি অপেক্ষাকৃত অশোধিত (1 বিট) অডিও digitizer হিসেবে কাজ করে যে একটি সহজ শূন্য পারাপার আবিষ্কারক ছিল। রম মধ্যে রুটিন ক্যাসেট জন্য keying ফ্রিকোয়েন্সি শিফ্ট এ তথ্য সঙ্কেতাক্ষরে লিখা এবং ডিকোড করতে ব্যবহৃত হয়।

তৃতীয় পক্ষ ডিভাইস এবং অ্যাপ্লিকেশন[সম্পাদনা]

Wozniak এর খোলা নকশা এবং অ্যাপল ২ এর একাধিক বিস্তার স্লট যেমন সিরিয়াল কন্ট্রোলার হিসেবে অ্যাপল ২ পেরিফেরাল কার্ড, ডিসপ্লে কন্ট্রোলার, মেমরি বোর্ড, হার্ড ডিস্ক, নেটওয়ার্কিং উপাদান, এবং রিয়েলটাইম ঘড়ি সহ স্বতন্ত্র ডিভাইস, বিভিন্ন অনুমোদিত। যেমন Z80-কার্ড হিসাবে আপেল ডিবেস দ্বিতীয় ডাটাবেস সহ Z80 প্রসেসর ব্যবহার এবং CP / এম অপারেটিং সিস্টেমের অধীন উন্নত প্রোগ্রাম একটি বৃন্দ চালানো, অনুমোদিত যে প্লাগ ইন বিস্তার কার্ড ছিল এবং WordStar ওয়ার্ড প্রসেসর। ওএস্-9 শ্রেনী ওয়ান সঞ্চালন করা সম্ভব হবে যে একটি স্বতন্ত্র 6809 কার্ড এছাড়াও ছিল। তৃতীয় পক্ষ সাউন্ড কার্ড অতিশয় সহজ সঙ্গীত সংশ্লেষণ এবং টেক্সট থেকে বক্তৃতা ফাংশন, যার ফলে অডিও ক্ষমতা উন্নত। অবশেষে, অ্যাপল দ্বিতীয় বেগবর্ধক কার্ড কম্পিউটারের গতি দ্বিগুণ বা চতুর্গুণ তৈরি করা হয়েছিল।

বিদ্যুৎ উৎস[সম্পাদনা]

যার আবেগ সার্কিটের ছিল Wozniak, তাপ প্রদানের সাথে নিজেকে ব্যস্ত না। কিন্তু ঐ সমস্ত সার্কিট কার্যকরী রাখতে প্রয়োজনীয় শক্তি উৎস শীতল জন্য একটি পাখা প্রয়োজন, তাপ অনেক করতে পারেন। স্টিভ জবস ভক্তদের একটি অসুন্দর, কম প্রযুক্তির অদ্ভুতদর্শন চিন্তা এবং একটি ভাল এক সাথে আসতে পারেন কেউ জন্য লাগছিল।ডান্ডা Holt সমাধান সঙ্গে (জবস এর ওয়াল্টার Isaacson জীবনী উদাহরণস্বরূপ) জমা হয়। Holt একটি সুইচড-মোড পাওয়ার সাপ্লাই নকশা নিযুক্ত। এটি একটি রৈখিক শক্তি সরবরাহ, ব্যবহৃত সময় যা অধিকাংশ অন্যান্য ঘর কম্পিউটারের চেয়ে অনেক কম অবাঞ্ছিত তাপ উত্পন্ন। Isaacson এই তিনি কাজ করতে পারে এমন কিছু ছিল না বলে যে Wozniak কোট। "আমি শুধুমাত্র একটি সুইচিং পাওয়ার সাপ্লাই কি ছিল অস্পষ্টভাবে জানতাম।

রিসেপশন[সম্পাদনা]

নভেম্বর 1976 সালে স্টিভ Wozniak এবং স্টিভ জবস দ্বারা প্রদর্শিত একটি অশোধিত, টেলিগ্রাম-আবৃত প্রোটোটাইপ এইজন্য পরে, বাইট অ্যাপল ২ "সম্পূর্ণরূপে 'যন্ত্র কম্পিউটার' হিসাবে যোগ্যতা প্রথম পণ্য হতে পারে যে এপ্রিল 1977 সালে পূর্বাভাস", খুচরা বালুচর বন্ধ কেনা বাড়িতে নিয়ে যাওয়া, প্লাগ ও ব্যবহার করা হয়, যা একটি সম্পূর্ণ সিস্টেম. কম্পিউটারের রঙ গ্রাফিক্স সামর্থ্য বিশেষত পত্রিকা অঙ্কিত নিম্নোক্ত বিষয় হলো, বাইট তার নকশা Wozniak দ্বারা একটি বিস্তারিত বিবরণ প্রকাশিত। নিবন্ধটি শুরু করেন, "আমার জন্য, একটি ব্যক্তিগত কম্পিউটার, ছোট নির্ভরযোগ্য, ব্যবহার সুবিধাজনক এবং হওয়া উচিত সস্তা "। 1978 সালে কম্পিউটারের একটি অনুকূল পর্যালোচনা প্রকাশিত" রঙ ​​গ্রাফিক্স চায় ব্যবহারকারীর জন্য, অ্যাপল ২ "'যন্ত্র' কম্পিউটার ক্লাসে উপলব্ধ শুধুমাত্র ব্যবহারিক পছন্দ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Rose, Frank (1989)। West of Eden। Arrow Books। পৃ: 3। আইএসবিএন 0-09-976200-5 
  2. "June 10, 1977 - Apple II Released Today"This Day in History। Mountain View, CA: Computer History Museum। সংগৃহীত August 3, 2012  June 10, 1977 was a Friday.
  3. Weyhrich, Steven। "4-The Apple II, cont. - Product Introduction"Apple II History। Apple2History.org। সংগৃহীত August 3, 2012। "The first motherboard-only Apple II computers shipped on May 10, 1977, for those who wanted to add their own case, keyboard, and power supply (or wanted to update their Apple-1 'system' with the latest and greatest). A month later, on June 11, 1977, Apple began shipping full Apple II systems." 
  4. Forster, Winnie (2005)। The encyclopedia of consoles, handhelds & home computers 1972 – 2005। GAMEPLAN। পৃ: 19। আইএসবিএন 3-00-015359-4 
  5. 1977 Apple II price list A-VIDD Electronics Co., 1977 Long Beach, CA.
  6. Steven Weyhrich (April 21, 2002)। "4-The Apple II, cont."। Apple II History। সংগৃহীত November 16, 2006 

আরও দেখুন[সম্পাদনা]

অ্যাপল ২ সম্পর্কে আরও তথ্য পেতে হলে উইকিপিডিয়ার সহপ্রকল্পগুলোতে অনুসন্ধান করে দেখতে পারেন:

Wiktionary-logo-en.svg সংজ্ঞা, উইকিঅভিধান হতে
Wikibooks-logo.svg পাঠ্যবই, উইকিবই হতে
Wikiquote-logo.svg উক্তি, উইকিউক্তি হতে
Wikisource-logo.svg রচনা সংকলন, উইকিউৎস হতে
Commons-logo.svg ছবি ও অন্যান্য মিডিয়া, কমন্স হতে
Wikivoyage-Logo-v3-icon.svg ভ্রমণ নির্দেশিকা, উইকিভয়েজ হতে
Wikinews-logo.png সংবাদ, উইকিসংবাদ হতে