অ্যান এলিজাবেথ ডানউডি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অ্যান ই. ডানউডি
Gen Dunwoody 2008.jpg
জেনারেল অ্যান ই. ডানউডি
কমান্ডিং জেনারেল, ইউ.এস. আর্মি ম্যাটেরিয়াল কমান্ড
আনুগত্য যুক্তরাষ্ট্র
সার্ভিস/শাখা ইউনাইটেড স্টেটস আর্মি
কার্যকাল ১৯৭৫ - ২০১২
পদমর্যাদা US-O10 insignia.svg জেনারেল
ইউনিট ইউনাইটেড স্টেটস আর্মি ম্যাটেরিয়াল ইউনিট
নেতৃত্বসমূহ ইউ.এস. আর্মি ম্যাটেরিয়াল কমান্ড
কম্বাইন্ড আর্মস সাপোর্ট কমান্ড
মিলিটারি ট্রাফিক ম্যানেজমেন্ট কমান্ড
যুদ্ধ/সংগ্রাম ডেজার্ট স্টর্ম
পুরস্কার ডিস্টিংগুইশড সার্ভিস মেডাল (২)
ডিফেন্স সুপিরিয়র সার্ভিস মেডাল
লিজিওন অফ মেরিট (৩)

জেনারেল অ্যান এলিজাবেথ ডানউডি (ইংরেজি: Ann Elizabeth Dunwoody), ইউএসএ (জন্ম: ১৯৫৩), ইউ.এস. আর্মি ম্যাটেরিয়াল কমান্ডের একজন সাবেক জেনারেল। পূর্বে ১৭ জুন, ২০০৮ থেকে ১৩ নভেম্বর, ২০০৮ পর্যন্ত তিনি ইউ.এস. আর্মি ম্যাটেরিয়াল কমান্ডের ডেপুটি কমান্ডিং জেনারেল হিসেবে কার্যরত ছিলেন। ২৩ জুন, ২০০৮-এ যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি জর্জ ডব্লিউ বুশ তাঁকে ইউ.এস. আর্মি ম্যাটেরিয়াল কমান্ডের পরবর্তী কমান্ডার হিসেবে কাজ করার জন্য মনোনীত করেন। ২০০৮ সালের ২৩ জুলাই তাঁর মনোনয়ন যুক্তরাষ্ট্রের সিনেটে পাশ হয়।[১] তিনি যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী ও ইউনিফর্মড সার্ভিসের ইতিহাসে প্রথম নারী যিনি চার তারকার পদমর্যাদায় অধিষ্ঠিত হয়েছেন। ২০০৮ সালের ১৪ নভেম্বর তিনি তাঁর চতুর্থ তারকাটি লাভ করেন।[২]

আইন অনুসারে, নারীদের যুদ্ধমূলক চাকুরী থেকে দূরে রাখা হয়, এবং এ পথটিই সাধারণত চার তারকা বিশিষ্ট পদমর্যাদা পাওয়ার ক্ষেত্রে অনুসৃত হয়। যদিও ২০০৫ সালে যখন ডানউডি লেফটেন্যান্ট জেনারেল পদে পদোন্নতি লাভ করেন তখন তিনি আর্মির সর্বোচ্চ পদমর্যাদা (র‌্যাংক) বিশিষ্ট নারী হিসেবে অধিষ্ঠিত হন, এবং আর্মি’স ডেপুটি চিফ অফ স্টাফ, জি-৪ (লজিস্টিক) হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। এই পদবীটির পদমর্যাদা ছিলো তিন তারকা বিশিষ্ট।

টীকা[সম্পাদনা]

  1. "Nominations Confirmed (Non-Civilian)"। United States Senate। October 2, 2008। 
  2. Tyson, Ann Scott (15 November 2008)। "Army Promotes Its First Female Four-Star General"Washington Post.com। সংগৃহীত 15 November 2008  Prior to Dunwoody's promotion to general (O-10), the highest-ranking woman in the history of the uniformed services was Patricia Ann Tracey, who, as a vice admiral in the United States Navy, wore three stars and retired in 2004; United States Marine Corps lieutenant general Carol Mutter received promotion in the same year (1996) as Tracey but retired earlier (in 1999).

বহিঃসংযোগ[সম্পাদনা]

সংবাদমূলক নিবন্ধ[সম্পাদনা]

  • Dunwoody, LtGen. Ann E. (August 25, 2008)। "Quote"। United States Army। 

সাধারণ[সম্পাদনা]