অ্যান্ডি মারি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অ্যান্ডি মারি
২০১১ সালে জাপান ওপেনে মারি
পূর্ণ নামঅ্যান্ডি ব্যারন মারি
দেশযুক্তরাজ্য যুক্তরাজ্য
বাসস্থানলন্ডন, ইংল্যান্ড
জন্ম (1987-05-15) ১৫ মে ১৯৮৭ (বয়স ৩৬)
গ্লাসগো, Scotland[১]
উচ্চতা১.৯০ মি (৬ ফু ৩ ইঞ্চি)
পেশাদারিত্ব অর্জন২০০৫
খেলার ধরনডানহাতি
পুরস্কার$২৯,৭৯৬,৪২৮[২]
ওয়েবসাইটandymurray.com
পরিসংখ্যান৭২৫–২৪১
পরিসংখ্যান৭৯–৮১

অ্যান্ড্রু "অ্যান্ডি" মারি (ইংরেজি: Andrew "Andy" Murray) (জন্ম ১৫ই মে, ১৯৮৭) একজন ব্রিটিশ ও স্কটিশ পেশাদার টেনিস খেলোয়াড়। তিনি বর্তমানে যুক্তরাজ্যের সেরা টেনিস খেলোয়াড়। এটিপি র‍্যাঙ্কিং-এ প্রথমবারের মত তিনি২০০৭ সালে শীর্ষ দশে স্থান লাভ করেন এবং ২০০৯ এর আগস্টে ও ২০১৩ এর এপ্রিল/মে মাসে বিশ্ব র‍্যাঙ্কিং-এ দ্বিতীয় স্থান লাভ করেন। মারি ইউএস ওপেন এবং উইম্বলডন চ্যাম্পিয়নশিপ উভয় শিরোপাই অর্জন করেছেন। এছাড়া ২০১২ অলিম্পিকের পুরুষ একক টেনিসেও তিনি শিরোপা অর্জন করেন।

২০১২ ইউএস ওপেনে পাঁচ সেটে নোভাক জকোভিচকে হারিয়ে গ্র্যান্ড স্ল্যাম জিতে ১৯৭৭ সালের পর মারি প্রথম ব্রিটিশ খেলোয়াড় হন। ২০১৩ এর ৭ জুলাই মারি ২০১৩ উইম্বলডন চ্যাম্পিয়নশিপ জয় করেন যা ৭৭ বছর পূর্বে ব্রিটিশ খেলোয়াড় ফ্রেড পেরি এই জয় অর্জন করেছিলেন। এই খেলাতেও মারি জোকোভিচকে হারিয়েছিলেন। মারি তার জীবনের প্রথম উইম্বলডন ফাইনালে রজার ফেদেরারের কাছে হারার পর ২০১২ অলিম্পিক গেমসের পুরুষ এককে ফেদেরারকে পরাজিত করেন। ২০১২ গ্রীষ্মকালীন অলিম্পিকে মারি রৌপ্য পদক অর্জন করেন। এছাড়া পাঁচটি গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে মারি রানার-আপ হয়েছিলেন: ২০০৮ ইউএস ওপেন, ২০১০ অস্ট্রেলিয়ান ওপেন, ২০১১ অস্ট্রেলিয়ান ওপেন, ২০১২ উইম্বলডন এবং ২০১৩ অস্ট্রেলিয়ান ওপেন। এর মধ্যে তিনটিতে তিনি রজার ফেদেরারের কাছে এবং বাকি দু'টিতে নোভাক জকোভিচের কাছে পরাজিত হন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Scottish Roots: Scottish Family Tree History: Andy Murray"। Scottishroots.com। ১৫ মে ১৯৮৭। সংগ্রহের তারিখ ২০ এপ্রিল ২০১৩ 
  2. "Andy Murray: Player Profile"। atpworldtour.com। সংগ্রহের তারিখ ৬ আগস্ট ২০১২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]