অ্যান্টিনোয়াস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অ্যান্টিনোয়াসের আবক্ষমূর্তি, পাট্রাস, ন্যাশানাল আর্কিওলজিক্যাল মিউজিয়াম অফ অ্যাথেন্স
অ্যান্টিনোয়াসের আবক্ষমূর্তি, প্রাদো মিউজিয়াম, রয়্যাল কালেকশন, মাদ্রিদ

অ্যান্টিনোয়াস (২৭ নভেম্বর,[১] ১১১ খ্রিস্টাব্দ - ৩০ অক্টোবর, ১৩০ খ্রিস্টাব্দ) ছিলেন রোমান সম্রাট হেড্রিয়ানের রাজকীয় ভ্রমণসঙ্গী ও তাঁর প্রিয়পাত্র। মৃত্যুর পর অ্যান্টিনোয়াসকে দেবত্ব প্রদান করা হয়েছিল।[২]

জীবন[সম্পাদনা]

অধুনা তুরস্কের অন্তর্গত বিথিনিয়ার রোমান প্রদেশে এক গ্রিক পরিবারে অ্যান্টিনোয়াসের জন্ম হয়েছিল। কথিত আছে, ১২৪ খ্রিস্টাব্দে রোমান সম্রাট হেডিয়ান বিথিনিয়ার মধ্য দিয়ে যাওয়ার সময় অ্যান্টিনোয়াস তাঁর ভ্রমণসঙ্গী হন। অনতিবিলম্বেই তিনি সম্রাটের প্রিয়পাত্র হয়ে ওঠেন এবং একাধিক অভিযানে তাঁকে সঙ্গ দেন। অপর এক মতে, হেড্রিয়ান সারা সাম্রাজ্যে সুদর্শন যুবকের সন্ধান করছিলেন। এই সন্ধানপর্বে তিনি অ্যান্টিনোয়াসকে নির্বাচন করেন। কেউ কেউ বলেন, দুজনের মধ্যে প্রণয়সম্পর্ক বিদ্যমান ছিল। তবে এই কথার সত্যতা নিয়ে মতান্তর রয়েছে।

১৩০ খ্রিস্টাব্দের অক্টোবর মাসে "নীল নদের জলে ডুবে অ্যান্টোনিয়াসের মৃত্যু হয়"।[৩] তাঁর মৃত্যুর কারণ দুর্ঘটনা, আত্মহত্যা, হত্যা না স্বেচ্ছায় ধর্মীয় কারণে আত্মবলিদান - তা জানা যায় না। তবে পাওয়া তথ্যপ্রমাণ থেকে শেষোক্তটির সম্ভাবনাই বেশি বলে মনে করা হয়।

অ্যান্টিনোয়াসের মৃত্যুর পর সম্রাট ডিক্রি জারি করে তাঁকে দেবত্বে উন্নীত করেন। দ্বিতীয় শতাব্দীর খ্রিস্টান লেখক টাটিয়ান উল্লেখ করেছেন যে, মানুষ বিশ্বাস করত যে চাঁদের মুখের উপর তাঁর মুখের আদল স্থাপিত হয়েছে। তবে তাঁর লেখার প্যাগান-বিরোধী মনোভাবের জন্য এই কথাটি অতিরঞ্জিত মনে করা হয়।[৪]

মূর্তি[সম্পাদনা]

পাদটীকা[সম্পাদনা]

  1. The day and month of his birth come from an inscrption on a tablet from Lanuvium dated 136AD; the year is uncertain, but Antinous must have been about 18 when he drowned, the exact date of which event is itself not clear: certainly a few days before 30 Oct. 130AD when Hadrian founded the city of Antinoöpolis, possibly on the 22nd (the Nile festival) or more likely the 24th (anniversary of the death of Osiris). On all these points see Lambert, Royston, Beloved and God, New York: Viking, 1984, pp. 19, etc.
  2. http://www.britannica.com/EBchecked/topic/28279/Antinous
  3. According to Hadrian, cited by Dio Cassius, "Antinous was drowned in the Nilus". (D.C. 69.11)
  4. Tatian, "Tatian's Address to the Greeks" Ch.X - "And how was the dead Antinous fixed as a beautiful youth in the moon? Who carried him thither: unless perchance, as men, perjuring themselves for hire, are credited when they say in ridicule of the gods that kings have ascended into heaven, so some one, in like manner, has put this man also among the gods, and been recompensed with honour and reward?"

বহিঃসংযোগ[সম্পাদনা]