অ্যান্টনি অ্যান্ড ক্লিওপেট্রা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অ্যান্টনি অ্যান্ড ক্লিওপেট্রা; লরেন্স আলমা-টাডেমা অঙ্কিত চিত্র

অ্যান্টনি অ্যান্ড ক্লিওপেট্রা উইলিয়াম শেকসপিয়র রচিত একটি বিয়োগান্তক নাটক। ১৬২৩ সালের ফার্স্ট ফোলিওতে প্রথম এই নাটকটি মুদ্রিত হয়। টমাস নর্থ প্লুটার্কের লাইফ অফ মার্কাস অ্যান্টনিয়াস গ্রন্থের যে ইংরেজি অনুবাদ করেন, তারই ভিত্তিতে ক্লিওপেট্রামার্ক অ্যান্টনির সম্পর্ককে উপজীব্য করে নাটকটি রচিত হয়। এই নাটকে পার্থিয়ান যুদ্ধ থেকে ক্লিওপেট্রার আত্মহত্যা পর্যন্ত ঘটনার বিবরণ রয়েছে। নাটকে অ্যান্টনির প্রধান প্রতিদ্বন্দ্বী হলেন অক্টাভিয়াস সিজার। ইনি ছিলেন অ্যান্টনির সহকারী ট্রিমিউভার (রোমান প্রশাসক); পরবর্তীকালে রোমের প্রথম সম্রাট হন। ট্র্যাজেডিটি একটি রোমান প্লে। ইন্দ্রিয়পরায়ণ ও কল্পনাপ্রবণ আলেকজান্দ্রিয়া ও অধিকতর বাস্তবতাবাদী ও কৃচ্ছ্বতাপরায়ণ রোমের মধ্যে সার্বিক দৃশ্যপটের দ্রুত সঞ্চরণ এই নাটকের একটি প্রধান বৈশিষ্ট্য।

কেউ কেউ মনে করেন এই নাটকে ক্লিওপেট্রার ভূমিকাটি শেকসপিয়রের নাটকে সর্বাপেক্ষা জটিল নারীভূমিকা।[১] তাঁর বৃথা গরিমা ও অতিনাটকীয় উপস্থিতি দর্শকদের বিতৃষ্ণা উৎপাদনে যথেষ্টই সক্ষম। আবার এরই মধ্যে শেকসপিয়র তাঁর ও অ্যান্টনির মধ্যে ট্র্যাজেডিসুলভ মহত্ব আরোপ করতে সমর্থ হয়েছেন। এই ধরনের পরস্পরবিরোধী বৈশিষ্ট্য সমালোচকদের মতকে দ্বিধাবিভক্ত করেছে। আর এই কারণেই এই নাটকের খ্যাতি।[২]

পাদটীকা[সম্পাদনা]

  1. Neill, Michael, ed. Antony and Cleopatra. Oxford: Oxford University Press, 1994: 45
  2. Bevington, David, ed. Antony and Cleopatra had sex all over everything. Cambridge: Cambridge University Press, 1990: 12-14.

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Wikisourcepar