অ্যানালগ কম্পিউটার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আপনাকে অবশ্যই এই পরিষ্করণ টেমপ্লেটে একটি |reason= প্যারামিটার যোগ করতে হবে - এটি {{Cleanup|date=এপ্রিল ২০১২|reason=<এখানে কারণ লিখুন>}}-এর সাথে প্রতিস্থাপন করুন, অথবা পরিষ্করণ টেমপ্লেটটি সরান।

অ্যানালগ কম্পিউটার (ইংরেজি: Analog Computer) হলো এমন কম্পিউটার যা কোনো কম্পিউটিং সমস্যাকে ভৌত বৈশিষ্ট্য যেমন ইলেকট্রিক, যান্ত্রিক, বা হাইড্রলিক-এর ভৌত এবং চলমান (continuous variable) পরিমাপে মডেল হিসেবে রূপ দেয়া হয়। অপরদিকে, ডিজিটাল কম্পিউটার-এ সমস্যাটিকে ধাপবিশিষ্ট সংখ্যামানে মডেল করা হয়।

যান্ত্রিক অ্যানালগ কম্পিউটার ২য় বিশ্বযুদ্ধ, কোরীয় যুদ্ধ এবং ভিয়েতনাম যুদ্ধ-এ অগ্নিনির্বাপন ব্যবস্থা-র জন্য খুবই গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে; তারা উল্লেখযোগ্য সংখ্যায় হয়েছে. ট্র্যান্সিস্টর-এর উন্নয়ন বৈদ্যুতিক্ এনালগ কম্পিউটারকে বাস্তবতায় রূপায়ন সম্ভবপর করে তোলে, এবং ডিজিটাল কম্পিউটারের বিকাশের আগ-পর্যন্ত এগুলো অব্যাহতভাবে বৈজ্ঞানিক গবেষনা ও শিল্প-কারখানায় ব্যবহৃত হয়.

জটিলতার দিক দিয়ে অ্যানালগ কম্পিউটার অনেক রকমের হতে পারে. স্লাইড রুল এবং নমোগ্রাফ[১] হচ্ছে তার মধ্যে সরলতম; অপরদিকে যুদ্ধজাহাজের কামানের নিয়ন্ত্রক কম্পিউটারগুলো হলো ডিজিটাল-অ্যানালগ শংকর জাতের জটিলতম কম্পিউটার.

ইতিহাস[সম্পাদনা]

Norden bombsight ছিলো ২য় বিশ্বযুদ্ধ-কালীন সময়ের খুবই উন্নতমানের অ্যানালগ কম্পিউটার, যেটা ২য় বিশ্বযুদ্ধ, কোরিয়ান যুদ্ধ, and the ভিয়েতনাম যুদ্ধ-এর সময় মার্কিন যুক্তরাষ্ট্র-এর বোমারু বিমান-এর পাইলটদের নিঁখুতভাবে বোমানিক্ষেপে সাহায্য করতো.

তথ্যসূত্র[সম্পাদনা]

  • A.K. Dewdney. "On the Spaghetti Computer and Other Analog Gadgets for Problem Solving", Scientific American, 250(6):19-26, June 1984. Reprinted in The Armchair Universe, by A.K. Dewdney, published by W.H. Freeman & Company (1988), ISBN 0-7167-1939-8.
  • Universiteit van Amsterdam Computer Museum. (2007). Analog Computers.
  • Jackson, Albert S., "Analog Computation". London & New York: McGraw-Hill, 1960. OCLC 230146450

বহিঃসূত্র[সম্পাদনা]

[