অসমীয়া জাতি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শিঙা হাতে অসমের বিহু নর্তক
অসমের বিহু নর্তক

ভারতের অসম সরকারের সংজ্ঞা অনুযায়ী, অসমীয়া জাতি বলতে বোঝায় বহুজাতিক, বহুভাষিক ও বহুধর্মাবলম্বী অসমের অধিবাসীবৃন্দকে[১]। একই সঙ্গে ব্রহ্মপুত্র উপত্যকার অসমীয়া-ভাষী ইন্দো-আর্য জাতিটিকেও অসমীয়া জাতি বলে অভিহিত করা হয়।[২] অতীতে "অসমীয়া জাতি" কথাটির সংজ্ঞা ছিল সতত পরিবর্তনশীল।

১৮২৬ সালের পূর্বে বর্তমান অসম রাজ্যের পূর্বাঞ্চল অহোম রাজ্য নামে পরিচিত ছিল।[৩] এই রাজ্যের অধিবাসীদেরই "অসমীয়া" বলা হত। অহোম রাজাদের অধীনে তাদের ও তাদের মিত্র সেনাবাহিনীর যোদ্ধাদেরও "অসমীয়া" বলা হত। অহোম রাজ্যের সঙ্গে "অসমীয়া" কথাটির প্রয়োগ তাই রাজনৈতিক বিষয়ভুক্ত; এর কোনো সাংস্কৃতিক বা জাতিগত স্বাতন্ত্র্য ছিল না।

অসমের ঔপনিবেশিক (১৮২৬–১৯৪৭) ও উত্তর-ঔপনিবেশিক ইতিহাসে অসমীয়া জাতিসংজ্ঞার পরিবর্তনশীলতা অসমের রাজনীতিতে গভীর প্রভাব বিস্তার করে। অতীতে ভাষাতাত্ত্বিক, সাংস্কৃতিক বা জাতীয়তার ভিত্তিতে "অসমীয়া জাতি"র যে সংজ্ঞা নিরুপণের প্রচেষ্টা চালানো হয়েছিল, তাও ব্যর্থ হয়।

১৯৮৫ সালে অসম আন্দোলনভারত সরকারের মধ্যে যে অসম চুক্তি স্বাক্ষরিত হয়, তার ৬ নং ধারাটির প্রয়োগের প্রধান বাধাও ছিল এই জাতিসংজ্ঞার অভাব।[৪] ২০০৭ সালের মার্চ মাসে অসম সরকার "অসমীয়া জাতি" কথাটির সংজ্ঞা নিরুপণের জন্য একটি মন্ত্রিপরিষদীয় কমিটি গঠন করে।[৫][৬] ২০০০ সালের ১০ এপ্রিল আসু কালপঞ্জিগত সীমারেখার ভিত্তিতে এই মর্মে "অসমীয়া জাতি"র সংজ্ঞা ঘোষণা করা হয় যে: "১৯৫১ সালে জাতীয় নাগরিক পঞ্জিতে যেসকল ব্যক্তির নাম নথিভুক্ত হয়েছিল, তাঁদের সকলের ও তাঁদের সন্তানসন্ততিদের অসমীয়া জাতি বলে অভিহিত করা হবে।"[৭][৮] ভারত সরকার অবশ্য অসমের অসমীয়া-ভাষী ইন্দো-আর্য জাতিগোষ্ঠীটিকেই অসমীয়া জাতি হিসেবে অভিহিত করে।[৯]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. The Official website of Govt. of Assam.
  2. Fragmented Memories author=Yasmin Saikia 
  3. Bowrey, Thomas (1663) A Geographical Account of Countries around Bay of Bengal, ed Temple, R. C., Hakluyt Society's Publications. In this account, Bowrey describes the death of Mir Jumla, who had occupied the capital of the Ahom kingdom in the 17th century thus: "They lost the best of Nabobs, the Kingdome of Acham, and, by consequence, many large privileges".
  4. Assam dithers over Accord, The Telegraph, July 15, 2004.
  5. 1.40 lakh aliens deported since 1971, The Assam Tribune, March 27, 2007
  6. Move to define Assamese people, The Assam Tribune, March 31, 2007
  7. AASU joins 'Asomiya' debate, The Sentinel, Guwahati, April 1, 2007
  8. AASU flays Barman, Prafulla Mahanta, The Assam Tribune, April 1, 2007.
  9. Yasmin Saikia। Fragmented Memories