অর্ধেন্দুকুমার গঙ্গোপাধ্যায়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অর্ধেন্দুকুমার গঙ্গোপাধ্যায়
জন্ম(১৮৮১-০৮-০১)১ আগস্ট ১৮৮১
মৃত্যু৯ ফেব্রুয়ারি ১৯৭৪(1974-02-09) (বয়স ৯২)
পেশাচিত্রশিল্পী
পিতা-মাতাঅর্ঘ্যপ্রকাশ গঙ্গোপাধ্যায় (পিতা)

অর্ধেন্দুকুমার গঙ্গোপাধ্যায় (১লা আগস্ট, ১৮৮১- ৯ই ফেব্রুয়ারি, ১৯৭৪ [১]) ছিলেন বাঙালি শিল্প সমালোচক এবং অধ্যাপক, প্রখ্যাত চিত্রশিল্পী, শিল্পের ইতিহাসের রসসন্ধানী ও সঙ্গীতসাধক। অর্ধেন্দুকুমার 'ও সি গাঙ্গুলী' নামেই পরিচিত ছিলেন। [২]

জন্ম ও শিক্ষা জীবন[সম্পাদনা]

অর্ধেন্দুকুমার গঙ্গোপাধ্যায়ে র জন্ম কলকাতার বড়বাজার অঞ্চলে। পিতার নাম অর্ঘপ্রকাশ গঙ্গোপাধ্যায়। মেট্রোপলিটন ইনস্টিটিউশন বড়বাজার শাখা হতে ১৮৯৬ খ্রিস্টাব্দে এন্ট্রান্স পাশ করে কলকাতার প্রেসিডেন্সি কলেজে ভর্তি হন। ১৯০০ খ্রিস্টাব্দে ইংরাজীতে অনার্স নিয়ে বি.এ পাশের পর গ্রেগরি জোনসের প্রযুক্তি প্রতিষ্ঠান হতে প্রযুক্তি পরীক্ষায় সসম্মানে উত্তীর্ণ হন। পরবর্তীতে আইন পাশ করে আইন ব্যবসা গ্রহণ করলেও শিল্প ও সঙ্গীত ছিল তার সাধনার বিষয়।

কর্মজীবন ও সম্মাননা[সম্পাদনা]

মৃত্তিকার মাতামহ শ্রীনাথ ঠাকুরের কাছে তিনি শিল্পের প্রেরণা পান। প্রথম ছবি আঁকেন তেরো বছর বয়সে। গগনেন্দ্রনাথ ও অবনীন্দ্রনাথ- সহ ঠাকুরবাড়ির সঙ্গে তার বিশেষ যোগ ছিল। অর্ধেন্দুকুমার Indian Society of Oriental Art এর অন্যতম প্রতিষ্ঠাতা ও সচিব ছিলেন। সোসাইটির পত্রিকা 'রৃপম' ছিল তার অসাধারণ প্রতিভা ও নৈপুণ্যের এক উজ্জ্বল পরিচায়ক। ১৯১৪ খ্রিস্টাব্দে প্যারিসের বিখ্যাত প্রদর্শনীতে অবনীন্দ্র বিদ্যালয়ের প্রতিটি শিল্পীর ছবি তিনিই প্রেরণ করেন। ১৯৪৩ খ্রিস্টাব্দে কলকাতা বিশ্ববিদ্যালয়ে বাগেশ্বরী অধ্যাপক নিযুক্ত হলে অ্যাটর্নির পেশা ত্যাগ করেন। ভারতীয় শিল্প ও শিল্পকলা নিয়ে চীন মায়ানমার (ব্রহ্মদেশ) ও অন্যান্য অনেক স্থানে বক্তৃতা দিয়েছেন। ললিতকলা একাডেমী, এশিয়াটিক সোসাইটি ও বহু প্রতিষ্ঠান তাঁকে সম্মানিত করেছে। কলকাতার ভবানীপুর অঞ্চলে অর্ধেন্দুকুমার গঙ্গোপাধ্যায়ের স্মরণে এক রাজপথের নামাঙ্কন 'ও সি গাঙ্গুলী সরণি' করা হয়।

প্রকাশিত গ্রন্থাবলী[সম্পাদনা]

ইংরেজি গ্রন্থ:

  • ভেডিক পেন্টিং
  • মিথুন ইন ইন্ডিয়ান আর্ট
  • সাউথ ইন্ডিয়ান ব্রোঞ্জ
  • মাস্টার পিসেস অফ রাজপাত পেন্টিংস্‌
  • মডার্ন ইন্ডিয়ান পেইন্টার্স
  • রাগ অ্যান্ড রাগিনিজ

বাংলা গ্রন্থ:

  • ভারতের ভাস্কর্য
  • রূপশিক্ষা
  • ভারতের শিল্প ও আমার কথা

মৃত্যু[সম্পাদনা]

অর্ধেন্দুকুমার গঙ্গোপাধ্যায় ১৯৭৪ খ্রিস্টাব্দের ৯ ই ফেব্রুয়ারি প্রয়াত হন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Azadi, Dainik (২০২১-০২-০৯)। "এই দিনে"দৈনিক আজাদী (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১২-২৫ 
  2. সুবোধ সেনগুপ্ত ও অঞ্জলি বসু সম্পাদিত, সংসদ বাঙালি চরিতাভিধান, প্রথম খণ্ড, সাহিত্য সংসদ, কলকাতা, আগস্ট ২০১৬, পৃষ্ঠা ৪৮, আইএসবিএন ৯৭৮-৮১-৭৯৫৫-১৩৫-৬

সুবোধচন্দ্র সেনগুপ্ত ও অঞ্জলি বসু সম্পাদিত সাহিত্য সংসদ কলকাতা প্রকাশিত 'সংসদ বাংলা চরিতাভিধান' প্রথম খণ্ডপঞ্চম সংস্করণ তৃতীয় মুদ্রণ পৃষ্ঠা ৪৮ দ্রষ্টব্য।