অরড্যুইনো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অরড্যুইনো
"অরড্যুইনো উনো" সংস্করণ ৩
উন্নয়নকারীarduino.cc
প্রস্তুতকারকঅরড্যুইনো
ধরনএকক-বোর্ড মাইক্রোকন্ট্রোলার
অপারেটিং সিস্টেমনেই
সিপিইউAtmel AVR (8-bit),
ARM Cortex-M0+ (32-bit),
ARM Cortex-M3 (32-bit),
Intel Quark (x86) (32-bit)
সধারণ ক্ষমতাFlash, EEPROM
স্মৃতিSRAM
ওয়েবসাইটwww.arduino.cc

অরড্যুইনো, একটি ইতালিয় উন্মুক্ত উৎসের হার্ডওয়্যার এবং সফটওয়্যার কোম্পানি, প্রজেক্ট এবং ব্যবহারকারী সম্প্রদায়; যা বিভিন্ন ধরনের ডিজিটাল ডিভাইস এবং ইন্টারেক্টিভ ডিভাইস নির্মাণের জন্য ক্ষুদ্র যন্ত্রাংশ নকশা এবং নির্মাণ করে থাকে যা ভৌত বিশ্বের নিয়ন্ত্রণ করতে পারে।[১] প্রকল্পটি ইতালিতে প্রাথমিকভাবে স্মার্ট প্রজেক্ট কর্তৃক মাইক্রোকন্ট্রোলার বোর্ডের পরিবারের উপর ভিত্তি করে নকশাকৃত এবং নির্মিত,[২] এবং এছাড়াও বিভিন্ন ৮-বিট এটমেল এভিআর মাইক্রোকন্ট্রোলার বা ৩২-বিট এটমেল এআরএম প্রসেসর ব্যবহার করে অন্যান্য বিক্রেতারাও রয়েছে। এই সিস্টেম বিভিন্ন ধরনের ডিজিটাল এবং এনালগ ইনপুট/আউটপুট পিন সেট প্রদান করে যা এক্সটেনশন বোর্ড এবং অন্যান্য বর্তনির সাথে ইন্টারফেস করা যেতে পারে। বোর্ডটিতে ব্যক্তিগত কম্পিউটার থেকে প্রোগ্রাম লোডের জন্য কিছু মডেল ইউএসবিসহ সিরিয়াল যোগাযোগ ইন্টারফেস থাকে। এদের হার্ডওয়্যার পণ্যসমূহ CC-BY-SA লাইসেন্স এবং সফটওয়্যার পণ্যসমূহ গ্নু লেসার জেনারেল পাবলিক লাইসেন্স (এলজিপিএল) বা গ্নু জেনারেল পাবলিক লাইসেন্স (জিপিএল) এর অধীনে লাইসেন্সকৃত, যার ফলে যে কেউ আর্ড্যুইনো বোর্ড এবং সফটওয়্যার উৎপাদন ও বিপণন করতে পারে। আর্ড্যুইনো বোর্ডসমূহ তাদের ওয়েবসাইট বা অনুমোদিত বিক্রেতাদের কাছ থেকে ক্রয় করা যেতে পারে।

মাইক্রোকন্ট্রোলার সমূহের প্রোগ্রামিংএর জন্য, অরড্যুইনো প্ল্যাটফর্ম একটি সমন্বিত উন্নয়ন পরিবেশ প্রদান করে যা সি এবং সি++ প্রোগ্রামিং ভাষার জন্য সমর্থন রয়েছে।

ইতিহাস[সম্পাদনা]

অরড্যুইনো প্রকল্পটি ইতালির ইভ্রিয়ায় ইন্টারেকশন ডিজাইন ইনস্টিটিউট ইভ্রিয়া (আইডিআইআই) -এ শুরু হয়েছিল। ২০০৩ সালে হার্নান্দো ব্যারাগান মাসিমো ব্যাঞ্জি এবং ক্যাশই রিসের তত্ত্বাবধানে আইডিআইআই-এ স্নাতকোত্তর থিসিস প্রকল্প হিসেবে ওয়্যারিং নামক উন্নয়ন প্ল্যাটফর্ম তৈরি করেন। ক্যাসি রিস এবং বেন ফ্রাই একত্রে প্রসেসিং ডেভেলপমেন্ট প্ল্যাটফর্ম তৈরির জন্য খ্যাত ছিলেন। এই প্রকল্পের মুল উদ্দেশ্য ছিল যেন প্রকৌশলী নয় এমন ব্যাক্তিরা সহজে, কম খরচে ডিজিটাল প্রকল্প তৈরি করতে পারেন। ওয়্যারিং প্রকল্পটির অধীনে অ্যাটমেগা১২৮ মাইক্রোকন্ট্রোলার সম্বলিত একটি প্রিন্টেড সার্কিট বোর্ড এবং এই মাইক্রোকন্ট্রোলারকে প্রোগ্রাম করার জন্য একটি আইডিই।[৩]

হার্ডওয়্যার[সম্পাদনা]

আর্ড্যুইনো একটি উন্মুক্ত উৎসের হার্ডওয়্যার। হার্ডওয়্যারের রেফারেন্স ডিজাইনগুলি ক্রিয়েটিভ কমন্স অ্যাট্রিবিউশন শেয়ার-অ্যালাইক ২.৫ লাইসেন্সের অধীনে বিপণন করা হয় এবং এগুলো আর্ড্যুইনোর ওয়েবসাইটে উপলব্ধ। এছাড়া হার্ডওয়্যারের কিছু সংস্করণের জন্য লেআউট এবং উত্পাদন ফাইলগুলিও তাদের ওয়েবসাইটে রয়েছে।

অফিসিয়াল বোর্ড[সম্পাদনা]

সফটওয়্যার[সম্পাদনা]

সমন্বিত পিন ১৩ এলইডি

অরড্যুইনো হার্ডওয়্যারের জন্য যেকোনো প্রোগ্রামিং ভাষাতে লেখা যেতে পারে যা কম্পাইলার ব্যবহার করে নির্দিষ্ট মাইক্রোপ্রসেসরের জন্য বাইনারি মেশিন কোডে রুপান্তর করা যায়।

#define LED_PIN 13

void setup () {
  pinMode (LED_PIN, OUTPUT); // Enable pin 13 for digital output
}

void loop () {
  digitalWrite (LED_PIN, HIGH); // Turn on the LED
  delay (1000); // Wait one second (1000 milliseconds)
  digitalWrite (LED_PIN, LOW); // Turn off the LED
  delay (1000); // Wait one second
}

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Arduino Project introduction"। ৬ জানুয়ারি ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৬ জানুয়ারি ২০১৫ 
  2. http://arduino.cc/en/Main/FAQ
  3. "Home"The Untold History of Arduino (ইংরেজি ভাষায়)। ২০১৬। সংগ্রহের তারিখ ২০২৪-০১-১০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]