অনিন্দিতা পাল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অনিন্দিতা পাল
অনিন্দিতা পাল ২০২১ সালে
জন্ম
অনিন্দিতা পাল

জাতীয়তাভারতীয়
শিক্ষাকটন কলেজ, গুয়াহাটি থেকে ইংরেজি সাহিত্যে এমএ। ভাটখন্দ সঙ্গীত ইনস্টিটিউট, লখনউ থেকে কণ্ঠসঙ্গীতে বিশারদ
পেশাগায়ক, সঙ্গীত সুরকার, গান লেখক, প্রযোজক
কর্মজীবন২০০০-বর্তমান
দাম্পত্য সঙ্গীদিব্যজ্যোতি নাথ
পিতা-মাতাঅমল কান্তি পাল
শ্যামলী পাল
আত্মীয়মিত্ৰানী পাল (বোন)
ওয়েবসাইটwww.aninditapaul.in

অনিন্দিতা পল একজন ভারতীয় গায়ক যিনি প্রধানত অসমীয়া, বাংলা এবং হিন্দি গান করেন।

শিক্ষা ও প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

শৈশবে অনিন্দিতার পিতা-মাতা গুয়াহাটির শিল্পী মিউজিক স্কুলে তার নামভর্তী করেন। সেখানে তিনি দ্বীপেন রয়ের তত্বাবধানে ভারতীয় শ্রাস্ত্রীয় সঙ্গীতের প্রশিক্ষণ প্রাপ্ত করেন। পণ্ডিত অজয় চক্রবর্তী ও জয়দ্বীপ জয়পুরয়ালের থেকে তিনি সঙ্গীতের শিক্ষা লাভ করেন। ২০০১ সনে তিনি গুয়াহাটির কটন কলেজ থেকে ইংরেজি বিষয়ে স্নাতক ডিগ্রী লাভ করেন। শিক্ষা সমাপ্ত করে তিনি সঙ্গীত জীবনের কেরিয়ার উন্নত করার জন্য মুম্বাইয়ে গমন করেন।

সঙ্গীত জীবন[সম্পাদনা]

বিলত তিরেবিরায় নামক অ্যালবামে গান গেয়ে তিনি সঙ্গীত জীবন আরম্ভ করেন। অ্যালবামটি ছিল বাউলী কবি কমলানন্দ ভট্টাচার্যের গানের সংগ্রহ। বিলত তিরেবিরায় ও চরাই হালধীয়া পাখিও ধুনীয়া গানের জন্য তিনি জনসাধরনের মন জয় করতে সক্ষয় হয়। এরপর তিনি লগন, সুরর জিঞ্জিরি, সুরঞ্জনা, শ্রতিধারা, বরষুণ ইত্যাদি অ্যালবামে গান গায়। ২০০১ সালে, পাল বলিউড মিউজিক ইন্ডাস্ট্রিতে আত্মপ্রকাশ করেন যেখানে তিনি জুবিনের অ্যালবাম নুপুর থেকে তার সহ-গায়িকা জুবিন গার্গ এবং সাগরিকা মুখার্জী এর সাথে একটি গান গেয়েছিলেন।[১]‌ ২০১০ সনে তার নিজস্ব অ্যালবাম তোমার প্রশংসাত মুক্তি পায়। এছাড়াও তিনি বহুসংখ্যক অসমীয়া চলচ্চিত্র যেমন প্রেম ভরা চকুলো, প্রেম আরু প্রেম, দীনবন্ধু, অধীনায়ক, চেনাই মোর ঢুলীয়া, আমি অসমীয়া, জেতুকা পাতর দরে, এখন নেদেখা নদীর সীপারে, রাগ- দ্য হ্রিদম অফ লাভ, গানে কি আনে ইত্যাদিতে গান ও বাংলা চলচ্চিত্র কুমাওনের কন্যা ও হিন্দি চলচ্চিত্র স্ট্রিংস, হামরাহি, ধারা ইত্যাদিতে গান গেয়েছেন। ছত্তীসগড়ের চলচ্চিত্র ভকলায় তিনি লতা মাঙ্গেসকরের সহিত তিনি গান গেয়েছেন । এছাড়াও তিনি ভারতের বিভিন্ন প্রান্তে বিভিন্ন বিখ্যাত গায়ক যেমন বাবুল সুপ্রিয়, অণুপ জলুটা ইত্যাদির সহিতও গান গেয়েছেন।

সম্মান ও পুরস্কার[সম্পাদনা]

  • জ্যোতিরুপা পুরস্কার
  • প্রাগ সিনে পুরস্কার

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "নুপুর (2001) - হিন্দি অ্যালবাম, ট্র্যাকলিস্ট, সম্পূর্ণ অ্যালবামের বিবরণ এবং আরও অনেক কিছু"ZG Discography। ২০২১-১০-১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২১-০৯-০৯