'জা-'ত্শোন-স্ন্যিং-পো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
'জা-'ত্শোন-স্ন্যিং-পো

'জা-'ত্শোন-স্ন্যিং-পো (ওয়াইলি: 'ja' tshon snying po) (১৫৮৫-১৬৫৬) তিব্বতী বৌদ্ধধর্মের র্ন্যিং-মা ধর্মসম্প্রদায়ের লুক্কায়িত প্রাচীন গ্রন্থের আবিষ্কারক বা গ্তের-স্তোন ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

'জা-'ত্শোন-স্ন্যিং-পো ১৫৮৫ খ্রিষ্টাব্দে তিব্বতের ওয়ারু নামক স্থানে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম ছিল ছোস-স্ক্যোং-ম্গোন-পো (ওয়াইলি: chos skyong mgon po) এবং মাতার নাম ছিল নাম-লাংস-বু-খ্রিদ (ওয়াইলি: nam langs bu khrid)। কুড়ি বছর বয়সে তিনি মি-ফাম-ব্ক্রা-শিস-ব্লো-গ্রোস (ওয়াইলি: mi pham bkra shis blo gros) নামক বোউদ্ধ ভিক্ষুর নিকট শ্রমণের শপথ গ্রহণ করেন। ১৬২০ খ্রিষ্টাব্দে তিনি পদ্মসম্ভবের ধর্মসঙ্গিনী য়ে-শেস-ম্ত্শো-র্গ্যাল রচিত ম্ত্শো-র্গ্যাল-গ্যি-ফ্যাগ-ব্রিস-মা (ওয়াইলি: mtsho rgyal gyi phyag bris ma) নামক গ্রন্থটি আবিষ্কার করেন। পরবর্তীকালে তিনি দ্কোন-ম্ছোগ-স্প্যি-'দুস (ওয়াইলি: dkon mchog spyi 'dus) নামক অপর একটি গ্রন্থ আবিষ্কার করেন। তিনি বাং-রি-'জোগ-পো (ওয়াইলি: bang ri 'jog po) নামক একটি বৌদ্ধবিহারও প্রতিষ্ঠা করেন। ঙ্গাগ-গি-দ্বাং-পো নামক তৃতীয় র্দো-র্জে-ব্রাগ-রিগ-'দ্জিন-ছেন-পো, ছোস-দ্ব্যিংস-র্দো-র্জে নামক দশম র্গ্যাল-বা-কার্মা-পা, দ্পাগ-ব্সাম-দ্বাং-পো নামক পঞ্চম র্গ্যাল-দ্বাং-'ব্রুগ-পা প্রভৃতি অবতারী লামারা তার উল্লেখযগ্য শিষ্য ছিলেন। [১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Gardner, Alexander (আগস্ট ২০১০)। "Jatson Nyingpo"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ ২৪ মে ২০১৪ 

আরো পড়ুন[সম্পাদনা]

  • Dudjom Rinpoche. The Nyingma School of Tibetan Buddhism. Translated by Gyurme Dorje and Matthew Kapstein. Boston: Wisdom, 2002, pp. 809–812.
  • Khetsun Sangpo. 1973. Biographical Dictionary of Tibet and Tibetan Buddhism. Dharamsala: Library of Tibetan Works and Archives, vol. 3, p. 772.